Top

টেকনাফ থেকে পায়ে হেঁটে তেতুঁলিয়ায় মুরাদ

২৫ মার্চ, ২০২২ ৭:৫০ অপরাহ্ণ
টেকনাফ থেকে পায়ে হেঁটে তেতুঁলিয়ায় মুরাদ
পঞ্চগড় প্রতিনিধি :

কুড়িটিরও বেশি বিষয় নিয়ে টেকনাফ থেকে পায়ে হেঁটে পঞ্চগড় পৌচেছেন তরুণ উদ্যোক্তা এস মুরাদ জুবায়েদ (৩৫)। শুক্রবার (২৫ মার্চ) দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়ে পৌঁছান। আগামীকাল ২৬শে মার্চ দেশের সর্ব উত্তরের উপজেলা তেতুঁলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্টে পৌঁছাবেন এবং সেখানে তার পদযাত্রা শেষ করবেন। গত ৭ই মার্চ মুরাদ টেকনাফ থেকে পায়ে হেঁটে যাত্রা শুরু করেন। পায়ে হেঁটে যাত্রার ১৯ তম দিনে তিনি পঞ্চগড়ে পৌছেছেন।

মুরাদের বাড়ি ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার মুহুরীগঞ্জ এলাকায়। সে ওই এলাকার জয়নাল আবেদীনের ছেলে। মরাদ গাাজীপুর জেলার টঙ্গীতে বসবাস করেন মুরাদ। টঙ্গী সরকারি কলেজ থেকে ইংরেজী বিষয়ে মাস্টার্স করেছেন। টঙ্গীতে অক্সিজেন নামে তার নিজের একটি ব্যবস্া প্রতিষ্ঠান রয়েছে। হস্তশিল্পে চারু ও কারুকলার ব্যবহার করে উদ্যোক্তা হয়ে উঠেন মুরাদ।

১৯৮৭ সালের ১০ই জুলাই জন্ম নেয়া তরুণ উদ্যোক্তা মুরাদ জুবায়েদ জানান, তার বাবা একজন মুক্তিযোদ্ধা এবং একটি বেসরকারি টেলিভিশনে কর্মরত রয়েছেন। বাবার মুখে মুক্তিযুদ্ধের অনেক স্মৃতির কথা শুনেছিলাম। সেই থেকে বুকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও লালন করি। এ লক্ষেই আমি টেকনাফ থেকে তেঁতুলিয়া পায়ে হেঁটে যাওয়ার উদ্যোগ নেই। যার জন্য আমরা স্বাধীনতা পেয়েছি। স্বাধীন দেশে বসবাস করছি। আমার এই পদযাত্রা “শান্তির জন্য হাঁটা” জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধে অংশনেয়া মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করছি।

মুরাদ জুবায়েদ জানান, যুদ্ধ নয় শান্তি চাই, গাছ কেটে নয় গাছ লাগান পরিবেশ বাঁচান, একে অন্যের প্রতি সৌহার্দপূর্ণ আচরণ করি, বনভূমি উজাড় নয় বরং বনভূমি তৈরী করি-পরিবেশের ভারসম্য রক্ষা করি, প্রতিদিন অন্তত ১ ঘন্টা দেশের জন্য সময় ব্যয় করি। দেশকে ভালবাসি, বর্ণবাদ না, যুদ্ধ না, আত্মহত্যা না, ধর্ষণ না, প্রতারণা না, অশ্লীলতা না, মানব পাচার না, অসততা না, অপরাধ না এমন ২০টিরও বেশি বিষয় নিয়ে পদযাত্রা করছি।

মুরাদ জুবায়েদ জানান, অ্যাথলেট না হওয়ায় প্রথমদিকে হাঁটতে আমার বেশ কষ্ট হয়েছে। পরে আমি অ্যাডজাস্ট করে নিয়েছি। তবে আমার পাঁয়ে ফোসকা পড়েছে। পা ব্যাথা করছে। তবুও আমি পদযাত্রা অব্যাহত রেখেছি। প্রতিদিন ৫০কিলোমিটার পথ পাড় দিয়েছেন তিনি। মিশন শেষ করে মেডিক্যাল সেবা নেবে বলে জানান তিনি।

মুরাদ আরও জানান, পায়ে হেঁটে আসার নানা স্মৃতি, প্রতিবন্ধকতা ও গল্প রয়েছে তার। পথিমধ্যে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের নিয়ে তার বিভিন্ন বিষয় ভিত্তিক আলোচনা করেছেন। এসব বিষয়ে তাদের যেমন অবহিত করেছেন তেমনি তারাও যেন এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করেন তা নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সরেজমিন গিয়ে দেখা গেছে, মুরাদ মাথায় জাতীয় পতাকা বেঁধে পায়ে হাটছেন। টি-শাটের সামনে লেখা রয়েছে ওয়ার্ক ফর পিচ আর পেছনে লিখা রয়েছে ওয়ার্ক ফর পিচ-নো সুইসাইড। তার পেছন পেছন আসছে একটি পিকআপ। পিকআপের ওপরে একটি ঘর। রাত্রি বেলা সেই ঘরেই থাকেন মুরাদ। তার এই ঘরটি দেখতেও অনেকেই ভিড় করছেন।

শেয়ার