Top

ফেব্রুয়ারির মধ্যেই সরকারি প্রাথমিকে ভর্তি সম্পন্নের নির্দেশ

০৬ জানুয়ারি, ২০২১ ২:২৯ অপরাহ্ণ
ফেব্রুয়ারির মধ্যেই সরকারি প্রাথমিকে ভর্তি সম্পন্নের নির্দেশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফেব্রুয়ারি মাসের মধ্যেই শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষার সব বিভাগীয় উপ-পরিচালক ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের এই নির্দেশনা পাঠানো হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত কোনো ভর্তি পরীক্ষা নেয়া যাবে না বলেও সোমবার নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

নির্দেশনায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার সব শিশুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ভর্তিচ্ছু শিশুদের নাম, ঠিকানা ও প্রয়োজনীয় তথ্যাদি রেজিস্ট্রারে লিখে রেখে সংশ্লিষ্ট শ্রেণিতে ভর্তি করতে হবে।

বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি সংক্রান্ত সরকারের নির্দেশনাগুলো অনুসরণ করে শিশুদের ভর্তি করানোর নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, অসুস্থ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং সন্তানসম্ভবা শিক্ষিকাদের বিদ্যালয়ে উপস্থিত থেকে বিরত রাখতে হবে। অসুস্থ শিক্ষার্থী নিয়ে বিদ্যালয়ে না আসার জন্য অভিভাবকদের অনুরোধ করতে হবে। অসুস্থ শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে বিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে।

কোভিড-১৯ এর কারণে বেসরকারি কিন্ডারগার্টেন বা স্কুল বন্ধ হয়ে যাওয়ায় যেসব শিক্ষার্থী বিদ্যালয়বিহীন হয়ে পড়েছে তাদের সবাইকে সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তির ব্যবস্থা করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

এর আগে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিশুদের কোনো পরীক্ষা ছাড়া পাস করানোর সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা না নেয়ার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রাণালয়। জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল নির্ধারণ করা হবে বলে জানিয়েছে সরকার।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর এর বিস্তার নিয়ন্ত্রণে ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এর পর দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ।

পঞ্চম ধাপে ঘোষণা অনুযায়ী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। তা শেষ হওয়ার আগেই ১৮ ডিসেম্বর নতুন ঘোষণায় ছুটি বাড়িয়ে করা হয় ১৬ জানুয়ারি পর্যন্ত।

করোনার সংকটে শিক্ষক শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার