Top

জাতীয় কবির স্ট্যাচু রক্ষায় ইউক্রেনীয়দের ভরসা বালির বস্তা

২৮ মার্চ, ২০২২ ২:৪৫ অপরাহ্ণ
জাতীয় কবির স্ট্যাচু রক্ষায় ইউক্রেনীয়দের ভরসা বালির বস্তা

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় খারকিভ শহরটি দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর। পূর্ব ইউরোপের এই দেশটিতে রুশ সামরিক বাহিনীর অভিযান শুরুর পর থেকে খারকিভ শহরে ব্যাপক হামলা হয়েছে এবং রুশ সেনাদের বোমাবর্ষণের কারণে সেখানকার এক হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এই পরিস্থিতিতে রুশ সামরিক বাহিনীর হামলায় ধ্বংস হওয়া থেকে রক্ষায় শহরের বিভিন্ন স্ট্যাচু ও মূর্তি রক্ষার জন্য বালির ব্যারিকেড স্থাপনের কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন। সোমবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, পূর্ব ইউক্রেনের খারকিভ শহরটি কয়েক সপ্তাহ ধরে রুশ সামরিক বাহিনীর তীব্র হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। আর এ কারণে ইউক্রেনীয় কবি তারাস শেভচেঙ্কোর স্ট্যাচু রক্ষা করতে বালির বস্তা দিয়ে স্তুপ করার ব্যবস্থা করেছে শহরের কর্তৃপক্ষ ও বাসিন্দারা।

বিবিসি বলছে, তারাস শেভচেঙ্কো ‘ইউক্রেনের জাতীয় কবি’ এবং দেশটির সাহিত্যের অন্যতম জনক হিসেবে পরিচিত। আর এ কারণেই তার স্ট্যাচু খারকিভ শহরের জন্য একটি উল্লেখযোগ্য প্রতীক।

ফরাসি গণমাধ্যম ফ্রান্স২৪ জানিয়েছে, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের মাধ্যমে ইউক্রেন স্বাধীন হওয়ার পর থেকে ইউক্রেনীয় প্রতিটি শহরে শেভচেঙ্কো অ্যাভিনিউ বা স্কয়ার গড়ে তোলা হয়। এছাড়া রাজধানী কিয়েভে ইউক্রেনের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের নামকরণও করা হয়েছে শেভচেঙ্কোর নামে।

ইউক্রেনের জাতীয় কবি তারাস শেভচেঙ্কোর এই স্ট্যাচুটির উচ্চতা ১৬ মিটার (৫২ ফুট)। ১৯৯৪ সালে পার্শ্ববর্তী এসপ্ল্যানেডে অবস্থিত লেনিনের একটি মূর্তি নামিয়ে ফেলার পর থেকে এটি খারকিভের সবচেয়ে বড় স্ট্যাচু হিসেবে দাঁড়িয়ে রয়েছে।

শেয়ার