Top
সর্বশেষ

দেশের মানুষের কাছে ইলিশের স্বাদ পৌঁছে দিতে চাই: প্রাণিসম্পদ মন্ত্রী

০৬ জানুয়ারি, ২০২১ ৬:৩০ অপরাহ্ণ
দেশের মানুষের কাছে ইলিশের স্বাদ পৌঁছে দিতে চাই: প্রাণিসম্পদ মন্ত্রী

বাণিজ্যিক উদ্দেশ্যে ইলিশ রপ্তানির কোনো পরিকল্পনা নেই জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, এই মুহূর্তে বাণিজ্যিকভিত্তিতে ইলিশ রপ্তানির কোন পরিকল্পনা নেই। কারণ দেশের সকল মানুষের কাছে ইলিশের স্বাদ পৌঁছে দিতে চাই। তারপরই বাণিজ্যিকভাবে ইলিশ রপ্তানির কথা বিবেচনা করব।

বুধবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার একটানা দায়িত্ব পালনের যুগপূর্তি উপলক্ষে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

আগামী পাঁচ বছরেও ইলিশ রপ্তানি ঠিক হবে না মন্তব্য করে মন্ত্রী বলেন, আমার মনে হয় আগামী পাঁচ বছরেও বাণিজ্যিকভাবে ইলিশ রপ্তানি ঠিক হবে না। কারণ এখনো গ্রামের অনেক মানুষ ইলিশের স্বাদ নিতে পারে না। তাদেরকে স্বাদ দিতে চাই।

পর্যাপ্ত পরিমাণে ইলিশ খাওয়ার সুযোগ করে দিতে চাই। তারপরে রপ্তানির কথা ভাববো বলেও জানান প্রাণিসম্পদ মন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে মন্ত্রী বলেন, ছয়টি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে প্রধানমন্ত্রী দেশকে বিশ্বের কাছে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। যদি তিনি সরকার ক্ষমতায় না আসতেন তাহলে বাংলাদেশ হয়তো তলাবিহীন ঝুড়ি বা দুর্নীতি অথবা প্রাকৃতিক দুর্যোগের একটি দেশ হিসেবেই পরিচিত হতো।

এ সময় উন্নয়নের বিভিন্ন সূচক তুলে ধরে সরকারের এ মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন সেক্টরে যে উন্নয়ন হয়েছে তা অতীতে অনেকে কল্পনাও করতে পারেনি। যোগ্য নেতৃত্বের কারণে বাংলাদেশ পৌঁছে গেছে অনন্য উচ্চতায়।

বাংলাদেশ বিশ্বে যে বিস্ময় ভবিষ্যতে তার থেকেও উন্নতর অবস্থায় পৌছাবে বলেও দাবি করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

তিনি বলেন, ‘শেখ হাসিনার আমলে কোনোভাবেই অসাংবিধানিকভাবে কোন সরকার আসার দু:সাহস দেখায়নি। যারা নির্বাচিত হয়েছেন তারাই রাষ্ট্র পরিচালনা করছেন।’

শ ম রেজাউল করিম বলেন, বাংলাদেশের শান্তি ও সমৃদ্ধি যাদের ভালো লাগে না, তারা চায় আবার রাজনৈতিক অস্থিতিশীলতা শুরু হোক। যারা দেশের উন্নয়নকে ধ্বংস করতে চায়, আবার জ্বালাও-পোড়াও শুরু করতে চায়, তাদের যে কোন মূল্যে প্রতিরোধ করতে হবে।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার