Top

কী ঘটছে পাকিস্তানে?

৩১ মার্চ, ২০২২ ৭:৩২ অপরাহ্ণ
কী ঘটছে পাকিস্তানে?
আস্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তানের ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফের নেতৃত্বাধীন জোট ত্যাগ করেছে আরও একটি দল। ইমরান খান সরকারের প্রধান মিত্র মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) বুধবার (৩০ মার্চ) আনুষ্ঠানিকভাবে জোট ত্যাগ করেছে।

ডনের খবরে বলা হয়, এমকিউএম জোট ত্যাগ করায় ইমরান খানের পতন প্রায় নিশ্চিতই হয়ে গেছে। এখন কেবল আনুষ্ঠানিকতা বাকি। বুধবার এ প্রতিবেদন প্রকাশ করে ডন অনলাইন। এমকিউএম আহ্বায়ক খালিদ মকবুল সিদ্দিকী বুধবার এক সংবাদ সম্মেলনে জোট থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দেন।

অনাস্থা প্রস্তাবে যুক্তরাষ্ট্রের হাত ?

ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাব সংসদে উত্থাপনের পর ভোট আয়োজনের তোড়জোড় চলছে। এ প্রক্রিয়ায় বিদেশিদের হাত রয়েছে বলে অভিযোগ করে আসছে ইমরানের সরকার। তবে এতে ওয়াশিংটনের ইন্ধন নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৩১ মার্চ) পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট নিয়ে সংসদে যে আবেদন করা হয়েছে এতে ওয়াশিংটনের কোনো সংশ্লিষ্টতা নেই। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এতে সম্পৃক্ত থাকার অভিযোগ ভিত্তিহীন।

এদিকে, সরকার হটানোর এ পদক্ষেপকে ‘দেশি-বিদেশি ষড়যন্ত্র’ হিসেবে দেখছেন ইমরান খান। তিনি বলেন, ‘আমার দেশের ঘরোয়া ও পররাষ্ট্রনীতির বিষয়ে স্বাধীন চিন্তা-চেতনার কারণেই দেশি-বিদেশি চক্রান্তে সরকারের পতন ঘটানোর চেষ্টা করা হচ্ছে।’

শেয়ার