Top

ডোমার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যহতি উপজেলা পরিষদ চেয়ারম্যানের

০২ এপ্রিল, ২০২২ ১০:৫৪ পূর্বাহ্ণ
ডোমার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যহতি উপজেলা পরিষদ চেয়ারম্যানের
নীলফামারী প্রতিনিধি :

নীলফামারীর ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যহতি দেওয়া হয়েছে উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমদকে।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের সাথে উদ্বত্তপূর্ণ আচরণ এবং অসম্মানিত করা এবং দলীয় বিরোধী ও বিতর্কিত কর্মকাণ্ডের জড়িত থাকার অভিযোগে ওই পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়।
বৃহস্পতিবার (৩১ মার্চ )মধ্যরাতে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা আওয়ামী লীগ আয়োজিত বিশেষ বর্ধিত সভায় প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) সাখাওয়াত হোসেন শফিক ওই ঘোষণা দেন।
শুক্রবার ( ১ এপ্রিল) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এবং বিকালে ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্সে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত এক সংবাদ সম্মেলণে অব্যাহতির বিষয়টি নিশ্চিত করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল।
অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নূরন নবী, উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি মনছুর আলী, সহসভাপতি মঞ্জুরুল হক চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মঞ্জিলুর রহমান মঞ্জু, পৌর আওয়ামী লীগের সভাপতি হাফিজুল হক রবি, যুগ্মসাধারণ সম্পাদক এমদাদুল হক মাসুম, উপজেলা কৃষক লীগের আহবায়ক আবু সাঈদ, যুগ্মআহ্বায়ক এবাদত হোসেন চঞ্চল প্রমুখ।
সংবাদ সম্মেলনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আলম বাবুল বলেন,‘ গত ২৬ মার্চ উপজেলা প্রশাসন আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নূরু নবীসহ সকল বীরমুক্তিযোদ্ধাদের সাথে বাক-বিতন্ডার এক পর্যায়ে বীরমুক্তিযোদ্ধাদের অসন্মানসহ লাঞ্চিত করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ।
ওই ঘটনার খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয়। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার জেলা আওয়ামীগের বিশেষ বর্ধিত সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনার নির্দেশে তোফায়েল আহমেদকে ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতির ঘোষণা দেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) সাখাওয়াত হেসেন শফিক।’ জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বৃহস্পতিবার রাত আনুমানিক ১২টা ১৫ মিনিটের দিকে ওই ঘোষণা দেওয়া হয়।
অব্যাহতির বিষয়টি নিশ্চিৎ করে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) সাখাওয়াত হেসেন শফিক বলেন,‘তার বিরুদ্ধে অনেকদিন ধরেই আমারা আলোচনা-সমালোচনা শুনে আসছি। এর প্রেক্ষিতে আমরা কিছু তথ্য প্রমানও পেয়েছি।
সবশেষ গত ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসে উপজেলা পর্যায়ের সরকারি কর্মসূচিতে বীর মুক্তিযোদ্ধাদের সাথে উদ্বত্তপূর্ণ আচারণ করে তাঁদের অসম্মানি ঘটায় তোফায়েল আহমেদ। এতে উপজেলার বীর মুক্তিযোদ্ধাগণ এবং তাদের সন্তানেরা জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংঙ্গীত অনুষ্ঠানসহ সকল অনুষ্ঠান বর্জন করেন।
বিষয়টি আমাদের সর্বোচ্চ নেতৃত্বের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি সুরাহা করার নির্দেশনা ছিল মাননীয় নেত্রীর। বৃহস্পতিবার জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় জেলা, উপজেলার এবং ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিততে তাদের সঙ্গে আলোচনা করে এবং গোটা হাউজে কথাগুলো উত্থাপন করে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই বছরে এবং স্বাধীনতার মার্চ মাসের শেষ প্রহরে মহান স্বাধীনা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সন্মান প্রদর্শণ করে তোফায়েল আহমেদকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।’ এটি দলের মধ্যে শুদ্ধি অভিযানের একটি একটি উদাহরণ বলে উল্লেখ করেন এসময়।
অব্যহতির বিষয়টি নিশ্চিত করে নীলফামারী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক বলেন,‘তোফায়েল আহমেদকে ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি দেওয়া হলেও তাকে দলীয় সদস্য পদ থেকে অব্যহতি দেয়া হয়নি।’
ডোমার উপজেলা আওয়ামী লীগ সূত্র জানায়, তোফায়েল আহমেদ ২০১৩ সালের ৬ জুন অনুষ্ঠিত কাউন্সিলে ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর ২০১৯ সালের প্রথমদিকে দলীয় মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।
নামনা প্রকাশে অনিচ্ছুক দলের একাধিক নেতাকর্মী জানান, কাউন্সিলে সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকে নানা বিতর্কিত কর্মকান্ডে জড়িয়ে পড়েন তোফায়েল আহমেদ।
এছাড়াও দলীয় মনোনয়নে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর এসব কর্মকান্ড আরো প্রকাশ্য রূপ পায়। এতে করে দলের মধ্যেও বিভক্তি দেখা দেয়।
সম্প্রতি (২০২১ সালে শেষের দিকে) ডোমার পৌরসভা নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থীর বিরোধিতা, বোড়াগাড়ী ইউপি নির্বাচনে প্রভাব বিস্তারের মাধ্যমে চেয়ারম্যান পদে যোগ্য ব্যক্তিকে বঞ্চিত করে নিজের স্ত্রীর পক্ষে দলীয় মনোনয়ন আদায়, ২০১৯ সালের মধ্য সময়ে প্রাথমিক বিদ্যালয়ে ৪০ জন দপ্তরী কাম নৈশ প্রহরী নিয়োগ প্রক্রিয়ায় অবৈধ প্রভাব বিস্তার ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে লাঞ্চিত করে প্রক্রিয়া বন্ধ করা, সরকারের পাট মন্ত্রণালয়ের জমিতে দলীয় সাইনবোর্ড স্থাপন করে ব্যক্তিগত কার্যালয় স্থাপনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে ব্যক্তিগত স্বার্থে বিভিন্ন কর্মকান্ডের বিরোধিতার কারণে উন্নয়ন থেকে পিছিয়ে পড়েছে উপজেলাটি।
এসব বিষয়ে কথা বলার জন্য তোফায়েল আহমেদের ব্যক্তিগত মোবাইল ফোনে একাধিকবার ফোন করা হলে তিনি ফোন ধরেননি।

 

শেয়ার