Top

পাকিস্তানে নির্বাচন ৬ মাস সময় লাগবে : ইসি

০৫ এপ্রিল, ২০২২ ১২:৩৫ অপরাহ্ণ
পাকিস্তানে নির্বাচন ৬ মাস সময় লাগবে : ইসি

ইমরান সরকার কে সরাতে বিরোধী দল গুলোর অনাস্থা প্রস্তাবকে পাশ কাটিয়ে নাটকীয়ভাবে পাকিস্তানের সংসদ ভেঙে দিয়ে আগামি ৩ মাসের মধ্যে নির্বাচন দেওয়ার কথা বলেন প্রেসিডেন্ট আরিফ আলভি।এ সময় সংবিধানের ২২৪ নম্বর অনুচ্ছেদের ‘এ’ ধারার ৪ উপধারা অনুযায়ী এখন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে বলেও জানান।

সংবিধানে পার্লামেন্ট ভেঙে দেয়ার পর তিন মাসের মধ্যে নতুন করে নির্বাচনের বাধ্যবাধকতা থাকলেও সার্বিক পরিস্থিতিতে পাকিস্তানে তা সম্ভব নয় বলে জানিয়েছেন দেশটির ইলেকশন কমিশন অফ পাকিস্তানের (ইসিপি) এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে দ্য ডন।

ওই কর্মকর্তা বলছেন, তিন মাস নয়, নির্বাচনের আয়োজন করতে অন্তত ছয় মাস সময় লাগবে।

 

এর পেছনে আইনি ও পদ্ধতিগত প্রক্রিয়ার জটিলতার কারণ উল্লেখ করেছেন পাকিস্তানের নির্বাচন কমিশনের এই কর্মকর্তা।

নিয়ম অনুযায়ী, পার্লামেন্ট ভেঙে যাওয়ার পর ৯০ দিনের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে।

ইসিপির কর্মকর্তা বলেন, ‘নির্বাচনী এলাকার নতুন সীমাবদ্ধতা, বিশেষ করে খাইবার পাখতুনখোয়ায় যেখানে ২৬তম সংশোধনীর অধীনে আসনসংখ্যা বৃদ্ধি করা হয়েছে এবং জেলা ও নির্বাচনী এলাকাভিত্তিক ভোটার তালিকাগুলোকে সামঞ্জস্যপূর্ণ করা এখন প্রধান চ্যালেঞ্জ।’

তিনি জানান, পদ্ধতিগত সমস্যা সংকটে ন্যূনতম তিন মাসের প্রয়োজন। তারপর ভোটার তালিকা হালনাগাদ করার আরেকটি বড় কাজ রয়েছে।

এই কর্মকর্তা বলেন, ‘নির্বাচনী সামগ্রী সংগ্রহ, ব্যালট পেপারের ব্যবস্থা এবং নির্বাচনী কর্মীদের নিয়োগ ও প্রশিক্ষণও চ্যালেঞ্জের বিষয়। আইন অনুযায়ী জল ছাপ দেয়া ব্যালট পেপার ব্যবহার করতে হবে, যা দেশে পাওয়া যায় না, আমদানি করতে হবে।’

পার্লামেন্ট ভেঙে দেয়ার পর অন্তর্বর্তীকালীন সরকারের জন্য এখন প্রধানমন্ত্রী খুঁজছে পাকিস্তান। এ প্রেক্ষাপটে বিদায় নিতে যাওয়া প্রধানমন্ত্রী ইমরান খান একজনের নামও জমা দিয়েছেন।

সোমবার সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদকে প্রধানমন্ত্রী করতে রাষ্ট্রপতিকে চিঠি পাঠান ইমরান। এদিন সকালেই প্রধানমন্ত্রী ইমরান খান ও বিরোধীদলীয় নেতা শাহবাজ শরিফকে চিঠি পাঠান রাষ্ট্রপতি আরিফ আলভি। এতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রীর জন্য নাম জমা দিতে বলেন তিনি।

অবশ্য পার্লামেন্ট ভেঙে দেয়ার ব্যাপারটি নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি আদালতে। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পার্লামেন্ট ভেঙে দেয়ার পর দেশটির প্রধান বিচারপতি উমর আতা বানদিয়াল বলেছেন, বিষয়টি দেশের শীর্ষ আদালতের আদেশের অধীন। এ বিষয়ে আদালতই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

৩ এপ্রিল ছিল পাকিস্তানের রাজনীতিতে একটি ঘটনাবহুল দিন। এদিন দুপুরে ইমরান খানের ক্ষমতায় টেকা-না টেকা নিয়ে বিরোধী পক্ষ জাতীয় পরিষদে যে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছিল, তা খারিজ হয়ে যায়।

অধিবেশনের শুরুতে প্রস্তাব খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাশিম সুরি। ব্যাপারটিকে তিনি আখ্যা দিয়েছেন ‘অসাংবিধানিক’ বলে। অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রী ইমরান উপস্থিত ছিলেন না।

ষড়যন্ত্রের কারণে এই প্রস্তাব তোলা হয়েছে বলে মন্তব্য করেন কাশিম সুরি। পরে অধিবেশন মুলতবি করেন তিনি। একপর্যায়ে বিরোধী দলগুলোর তোপের মুখে পড়তে হয় তাকে। স্লোগান দিয়ে প্রতিবাদ জানান বিরোধীরা। হট্টগোল তৈরি হয়।

এর পরই প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। প্রেসিডেন্ট কার্যালয়ের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়।

কর্তৃপক্ষ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জানায়, এখন নিয়ম অনুযায়ী, আগামী তিন মাসের মধ্যে এই দেশে নতুন করে আবার নির্বাচন হবে।

 

শেয়ার