Top

রুশ হামলায় ১৮ সাংবাদিক নিহত: ইউক্রেন

০৫ এপ্রিল, ২০২২ ১:০৯ অপরাহ্ণ
রুশ হামলায় ১৮ সাংবাদিক নিহত: ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ১৮ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন। এছাড়া,যুদ্ধের মধ্যে পড়ে এ পর্যন্ত দেশটিতে ১৩ সাংবাদিক আহত হয়েছেন। আটজনকে গ্রেপ্তার বা তুলে নেয়া হয়েছে। আর তিনজনের খোঁজ পাওয়া যাচ্ছে না।

টেলিগ্রামে এক বিবৃতিতে দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে বলে মঙ্গলবার লাইভে জানিয়েছে আল জাজিরা।

ইউক্রেন কর্তৃপক্ষ বলছে, নিহত ব্যক্তিদের মধ্যে ১৫ জন পুরুষ ও তিনজন নারী সাংবাদিক।

যুদ্ধের মধ্যে পড়ে এ পর্যন্ত দেশটিতে ১৩ সাংবাদিক আহত হয়েছেন। আটজনকে গ্রেপ্তার বা তুলে নেয়া হয়েছে। আর তিনজনের খোঁজ পাওয়া যাচ্ছে না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের হামলা।

ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এ ব্যাপারে বরাবরই তাদের সতর্ক করে আসছে রাশিয়া। সর্বশেষ যুদ্ধের কারণ হিসেবে তারা বলছে, দেশটিতে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেৎস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ।

এরই মধ্যে কয়েক দফা বৈঠকে বসেছে ইউক্রেন-রাশিয়া। তবে যুদ্ধ বন্ধ নিয়ে কার্যত কোনো সিদ্ধান্ত আসেনি। প্রতিদিনই যুদ্ধে হতাহতের ঘটনা ঘটছে। বাস্তুচ্যুত হচ্ছে অসংখ্য মানুষ। ক্ষতিগ্রস্ত হচ্ছে নানা স্থাপনা।

শেয়ার