Top

রংপুরে দ্বিতীয় দিনের মতো ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ

০৬ এপ্রিল, ২০২২ ৩:২১ অপরাহ্ণ
রংপুরে দ্বিতীয় দিনের মতো ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ
রংপুর প্রতিনিধি :

বেতন-ভাতা বৃদ্ধি, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে পুলিশি হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো রংপুর থেকে ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ রেখে ধর্মঘট পালন করছে চালক, হেলপার, সুপারভাইজারসহ মটর শ্রমিকেরা।

ধর্মঘট শুরুর এক দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত মালিক ও শ্রমিকপক্ষের মধ্যে কোনো সমঝোতা হয়নি। হঠাৎ শুরু হওয়া এই ধর্মঘটে চরম দুর্ভোগে পড়েছেন শত শত ঢাকাগামী বাস যাত্রী।

রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এ মজিদ জানান, তবে চলমান এই ধর্মঘট শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে ডাকা হয়নি। মালিক পক্ষ থেকে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। ধর্মঘট সম্পর্কে রংপুর জেলা মোটর মালিক সমিতির একাধিক নেতার সাথে যোগাযোগ করা হলে তারা ধর্মঘট সম্পর্কে কিছুই বলতে রাজি হন নি।

বুধবার রংপুর নগরীর কামারপাড়া ঢাকা কোচ স্ট্যান্ডে গিয়ে দেখা গেছে বাস বন্ধ রেখে মটর শ্রমিকেরা সেখানে অলস সময় পার করছেন। আর বাসের অপেক্ষা করছে দূর দূরান্ত থেকে আসা সাধারণ মানুষেরা। মঙ্গলবার হাতে গোনা ৩-৪টি পরিবহন কোম্পানির বাস চালাচল করলেও আজ তা একে বারে বন্ধ রয়েছে।

মটর শ্রমিকেরা জানান, ২-৪টি পরিবহনের চালকদের বেতন ১ হাজার ৯৫০ টাকা, সুপারভাইজারের বেতন ৯০০ টাকা আর হেল্পারের বেতন ৮০০ টাকা দেওয়া হয়। আর অন্যসব পরিবহনের স্টাফদের প্রায় এর অর্ধেক বেতন-ভাতাদি প্রদান করা হয়। এই
বৈষম্য দূর করে বেতনভাতা বৃদ্ধির জন্য তারা মালিকপক্ষের কাছে দীর্ঘদিন ধরে দাবি আসছে।

কিন্তু আজ পর্যন্ত তাদের কোনো দাবি মেনে নেওয়া হয়নি। এছাড়াও সড়কে পুলিশি হয়রানি ও চাঁদাবাজি বন্ধ, আটক শ্রমিকদের মুক্তি সহ পাঁচ দফা দাবি বাস্তবায়ন না হলে তারা কাজে যোগদান করবে না বলে জানান। আগমনী পরিবহনের কাউন্টার সহযোগী বাবু মিয়া জানান, বলেন, মঙ্গলবার থেকে আমরা কর্মবিরতি পালন করছি। ঢাকায় নেতাদের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু বৈঠক হয়নি। আজ বিকেলে বৈঠক থেকে সিদ্ধান্ত আসতে পারে। সিদ্ধান্ত না আসা পর্যন্ত ধর্মঘট চলবে বলে জানান তিনি।

বাসচালক আব্দুল হান্নান জানান, মালিকপক্ষের লোকজন শুধুমাত্র রংপুর থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ রেখেছে। এই ধর্মঘটের সাথে শ্রমিক ইউনিয়ন জড়িত নয়।

ধর্মঘট ডেকে রমজান মাসে যাত্রী সাধারণের জিন্মি করার অভিযোগ করে যাত্রী রোকসানা বলেন, সকাল থেকে ঘুরছি কোন বাস যাচ্ছে না। ঢাকায় ফিরতে হবে। হঠাৎ করেই ধর্মঘট ডেকে আমাদেরকে দুর্ভোগে ফেলানো হয়েছে। কামারপাড়া ঢাকা কোচ স্টান্ড উপকমিটির সাধারণ সম্পাদক মিঠু মিয়া জানান, এই স্টান্ডে আমার জানা মতে শ্রমিকরা পরিবহন ধর্মঘটের ডাক দেয়নি। তবে
মালিকরা কি কারণে পরিবহনগুলো বন্ধ রেখেছে, সেটি আমরা জানিনা। ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকলেও নগরীর অন্যসব জায়গায় বাস চলাচল করছে।

শেয়ার