Top

রাশিয়া-ইউক্রেন সংলাপ ডোবানোর চেষ্টা করছে পশ্চিম, ল্যাভরভ

০৬ এপ্রিল, ২০২২ ৩:৪০ অপরাহ্ণ
রাশিয়া-ইউক্রেন সংলাপ ডোবানোর চেষ্টা করছে পশ্চিম, ল্যাভরভ

তুরস্কে রাশিয়া ও ইউক্রেনের সরকারি প্রতিনিধিদের মধ্যে যে শান্তি সংলাপ চলছে, তা ভন্ডুল করতে মরিয়া হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। বুচা শহরে গণহত্যার জেরে বিশ্বজুড়ে রাশিয়াকে যুদ্ধপরাধী রাষ্ট্র হিসেবে প্রচার করা সেই চেষ্টারই প্রকাশ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ।

মঙ্গলবার একটি ভিডিওবার্তা প্রকাশ করেছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়। সেখানে ল্যাভরভ বলেন, ‘বুচায় গণহত্যার জন্য রুশ বাহিনীকে দায়ী করে যাচ্ছে পশ্চিমা দেশগুলো এবং এখন পর্যন্ত এই অভিযোগের পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেনি তারা।’

‘কোনো সাক্ষ্য প্রমাণ-ছাড়া ঢালাওভাবে রাশিয়াকে যুদ্ধাপরাধীর তকমা দেওয়া হচ্ছে। আমাদের সন্দেহ, তুরস্কে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে যে শান্তি সংলাপ চলছে, তা ডুবিয়ে দেওয়ার চেষ্টা হিসেবেই এ তৎপরতা চালাচ্ছে পশ্চিমা দেশগুলো।’

‘আর তাদের এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে ইউক্রেনও সংলাপ থেকে পিছু হটার চেষ্টা করছে বলে আমরা আঁচ পেয়েছি।’

গত ২ এপ্রিল ইউক্রেনের রাজধানী কিয়েভ ও তার আশপাশের এলাকা থেকে রুশ সেনারা সরে যাওয়ার পর বুচা শহরে ৪১০টি মৃতদেহের সন্ধান পেয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত শুরু করতে গিয়ে এসব মৃতদেহ পান তারা।

বুচা শহরের মেয়র বলেছেন, চেচেন যোদ্ধারা এলাকাটি নিয়ন্ত্রণ করার সময় রাশিয়ান বাহিনীর হাতে তিন শ জন বাসিন্দা নিহত হয়েছেন।

এসব মৃতদেহের সন্ধান পাওয়ার পর থেকেই রাশিয়াকে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করা এবং আন্তর্জাতিক আদালতে রাশিয়ার বিচারের দাবি জানাচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

রাশিয়া অবশ্য গণহত্যার এই অভিযোগ অস্বীকার করেছে। পাশাপাশি মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়াকে চাপে রাখতে ভয়াবহ জালিয়াতির আশ্রয় নিয়েছে পশ্চিমা দেশগুলো।

শেয়ার