Top

“সাহায্যের একটি টাকাই জীবন দিতে পারে শিশু আরাজের”

০৯ এপ্রিল, ২০২২ ১:৩২ অপরাহ্ণ
“সাহায্যের একটি টাকাই জীবন দিতে পারে শিশু আরাজের”
বাদল সাহা, গোপালগঞ্জ : :

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কুরপালা গ্রামের দরিদ্র আকাশ সিকদারের ২৬ দিন বয়সী ফুটফুটে ছেলে আরাজ সিকাদর। মায়ের বুকের দুধ খেয়ে আর কোলের মধ্যে খেলা করে কাটানোর কথা থাকলো বিরল রোগে আক্রান্ত হয়ে ছুটতে হচ্ছে হাসপাতাল থেকে হাসপাতালে। সময়ের সেকেন্ডের সাথে পাক্লা দিয়ে বড় হয়ে যাচ্ছে আরাজের মাথা। শিশু সন্তান আরাজকে নিয়ে দিন-রাত নির্ঘুম রয়েছে পরিবারের সদস্যরা।

প্রতিটি মুহুর্তে যেন আতকে উঠছেন তারা। যে কেউ সহায়তা পাঠাতে পারেন নিচের মোবাইল নাম্বারে ০১৯৮৫-৬২৭৬৯০ (পার্সোনাল: বিকাশ, নদগ ও রকেট)।
দরিদ্র আকাশ সিকদার জানান, জন্মের সময়ই দেখা যায় আরাজের মাথাটি স্বাভাবিকের তুলনায় কিছুটা বড়। ঘন্টা দিন পেরুতে না পেরুতেই আরো বড় হয়ে যাচ্ছে। জন্মের ২ দিনের মাথায় চিকিৎসার জন্য আরাজকে নিয়ে যাওয়া হয় গোপালগঞ্জ সদরে চিকিৎসক শিশু বিশেষজ্ঞ ডা: জাফরুল বারীর কাছে। তিনি পরামর্শ দেন তাকে দ্রুত ঢাকায় উন্নত চিকিৎসার জন্য নিয়ে যেতে। এরপর ৪ দিন বয়সের সময় শিশু আরাজকে নিয়ে যাওয়া হয় ঢাকার নিউরো সাইন্স হাসপাতালে।
আউটডোরে টিকিট কেটে ডাক্তারের কাছে গেলে তারা বলেন, আরাজের দ্রুত অপারেশন করতে হবে। কিন্তু ১০ দিন এই হাসপাতালে ঘুরেও ভর্তি করাতে ব্যর্থ হন আরাজের অসহায় বাবা আকাশ সিকদার। পরে ওখান থেকে আনঅফিসিয়ালী পরামর্শ দেওয়া হয় প্রাইভেট হাসপাতালে নিয়ে দ্রুত অপারেশন করানোর জন্য। না হলে শিশুটির বেঁচে থাকা অনিশ্চিত হয়ে পড়বে। আর অপারেশনের জন্য প্রয়োজন পড়বে ৫ থেকে ৭ লক্ষ টাকা। এমন পরিস্থিতিতে পৃথিবীটা অন্ধকার মনে হয় আরাজের বাবা-মায়ের। তাদের সংসারে ৮ বছর বয়সী আরো ২ জমজ সন্তান রয়েছে। তারা কুরপালা প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণীতে পড়ে। সন্তানের এমন অবস্থায় প্রায়ই অচেতন হয়ে পড়ছেন প্রসূতি মা সুমাইয়া খানম।
এদিকে আরাজের দরিদ্র বাবা আকাশ সিকদার সংসার চালাতেই হিমশিম খাচ্ছেন। মালি হিসেবে কর্মরত ছিলেন গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। দুষ্ট চক্রের পাল্লায় পড়ে আজ ১১ মাস সাসপেনশনে রয়েছেন তিনি তাই বেতনও বন্ধ। একদিকে
চাকরির চিন্তা অন্যদিকে বেতন বন্ধ থাকায় সংসার খরচ যোগানোর চিন্তা সেইসাথে শিশু সন্তানের
এই অবস্থায় যেন মড়ার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যে আরাজের বয়স ২৬ দিন পাড় হয়েছে। বয়স ৩০ দিন হওয়ার আগেই অপারেশন করা দরকার। বর্তমানে আরাজকে নিয়ে আশুতিয়া গ্রামের নানা অহিদুল ফকিরে বাড়ীতে রয়েছেন পরিবারটি।
জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মন্ডল বলেন, আরাজের চিকিৎসায় কেউ এগিয়ে না আসায় আরাজের বাবা-মা জ্ঞানের আলো পাঠাগার কর্তৃপক্ষের শরনাপন্ন হয়। শিশুটিকে বাঁচাতে আমরা তহবিল গঠনের উদ্যোগ নিয়েছি। সবাইকে সহায়তা তহবিলে দান করে মানবতার সেবায়
অংশ নেয়ার জন্য আহবান জানাচ্ছি। ইতিমধ্যে সামস্য কিছু টাকা সাহাড্য পাওয়া গেছে। তা দিয়ে আরাজের চিকিৎসা শুরু করা সম্ভব নয়। সকলের কাছে দাবী আপনার যাকাতের একটি অংশ দান করুন জ্ঞানের আলো পাঠাগারের ‘‘শিশু আরাজের চিকিৎসা ও দরিদ্রের সহায়তা তহবিল’’ এ। যে কেউ সহায়তা পাঠাতে পারে নিচের মোবাইল নাম্বারে ০১৯৮৫ ৬২৭৬৯০ (পার্সোনাল : বিকাশ, নদগ ও রকেট)।

শেয়ার