Top

যাত্রী সংখ্যা বাড়লেও প্রতিনিয়ত কমছে ট্রেনের সংখ্যা

০৯ এপ্রিল, ২০২২ ৩:০৬ অপরাহ্ণ
যাত্রী সংখ্যা বাড়লেও প্রতিনিয়ত কমছে ট্রেনের সংখ্যা
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

বিভাগীয় নগরী রংপুরে ট্রেনের যাত্রী সংখ্যা বাড়লেও প্রতিনিয়ত কমছে ট্রেনের সংখ্যা। নগরী থেকে আগে আপ ও ডাউন মিলিয়ে মোট ১৮টি ট্রেন চলাচল করলেও বর্তমানে কমে এর সংখ্যা দাড়িয়েছে ১০টিতে। ৮ বন্ধ ট্রেনের মধ্যে করোনার শুরুর পর ছয়টি এবং গত ২ মার্চ বন্ধ হয়েছে আরো দুটি ট্রেন।

রংপুর থেকে ঢাকাগামীরা দুটি আন্তঃনগর ট্রেনের বরাদ্দকৃত আসনের টিকিট সংগ্রহ করতে পারছেন না। ফলে প্রতিদিন অনেক যাত্রীকে হতাশ হয়ে ফিরে যেতে হচ্ছে। রংপুর রেলের কর্মকর্তারা জানান, আসন সংখ্যা সিমিত থাকায় যাত্রীদেও চাহিদা মতো টিকিট দিতে পারছেনা। রংপুর-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেনের পাশাপাশি অন্যান্য রুটেও ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি জানিয়েছেন রংপুরের বিভিন্ন সামাজিক সংগঠন।

রংপুর রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ছয় মাসে টিকিট বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ৩ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৩৯১ টাকা। এ সময় যাত্রী পরিবহন করা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬১ জন।

জুলাই মাসে আয় হয়েছে ৮ লাখ ২৪ হাজার ৭৪১ টাকা এবং যাত্রী পরিবহন করা হয়েছে ২ হাজার ৫৩০ জন। আগস্টে আয় হয়েছে ৫৬ লাখ ৬৭ হাজার ৮৪০ টাকা এবং যাত্রী পরিবহন করা হয়েছে ২২ হাজার ৭২১ জন। সেপ্টেম্বর মাসে আয় হয়েছে ৭৫ লাখ ৫৭ হাজার ১২৫ টাকা এবং যাত্রী পরিবহন করা হয়েছে ৩৮ হাজার ২৭৬ জন। অক্টোবর মাসে আয় হয়েছে ৮৫ লাখ ১১ হাজার ৩০৪ টাকা এবং যাত্রী পরিবহন করা হয়েছে ৩৭ হাজার ৯৮৬ জন। নভেম্বর মাসে আয় হয়েছে ৮৪ লাখ ৩ হাজার ৮৭৫ টাকা এবং যাত্রী পরিবহন করা হয়েছে ৩৭ হাজার ৪৬৯ জন। ডিসেম্বর মাসে আয় হয়েছে ৮৭ লাখ ৬ হাজার ৫০৬ টাকা এবং যাত্রী পরিবহন করা হয়েছে ৪০ হাজার ৬৭৯ জন। দেশে করোনার শরুর পর ২০২০ সালের ২৪ মার্চ বন্ধ হওয়া ছয়টি ট্রেন হচ্ছে সেভেন আপ ও এইট ডাউন, ডেমু আপ ও ডাউন এবং রমনা লোকাল আপ ও ডাউন। চলতি বছরের ২ মার্চ বন্ধ হওয়া ট্রেন দুটি হচ্ছে কমিউটার ৬৩ ও ৬৪ ।

ঢাকাগামী আন্তঃনগর ট্রেন রংপুর এক্সপ্রেস ও কুড়িগ্রাম এক্সপ্রেসের টিকিট বরাদ্দ কম থাকায় ভোগান্তিতে পড়েছেন রংপুরের যাত্রীরা। জরুরি কাজে রংপুর থেকে ঢাকা যেতে নির্দিষ্ট সময়ে অনলাইনে ও সশরীরে টিকিট সংগ্রহ করতে ব্যর্থ হচ্ছেন যাত্রীরা। এই নিয়ে রেলের কর্মকর্তা ও কর্মচারীদেও সাথে টিকিট প্রত্যাশিদের ঝগড়া বিবাদ এমনকি হাতাহাতির ঘটনাও ঘটছে। টিকেট প্রত্যাশিদের অভিযোগ রংপুর রেল স্টেশনের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারী টিকিট কালোবাজারিদের দিয়ে অধিক দামে টিকিট বিক্রি করে লাভোবান হচ্ছে।

টিকেট প্রত্যাশি সম্পা হোসেন জানান, রংপুরের জন্য যে টিকিট বরাদ্দ তা সত্যি দুঃখজনক। তিনি ঢাকাগামী ট্রেনের কোচ বাড়ানোর দাবি জানিয়ে বলেন বিভাগীয় নগরী হিসেবে রংপুরের আলাদা টিকেট বরাদ্দ থাকা দরকার কিন্ত তা নাই।

রংপুর রেলস্টেশনের প্রধান বুকিং সহকারী আশরাফুজ্জামান জানান, করোনার আগে ১৮টি ট্রেন চললেও বর্তমানে চলছে ১০টি। যাত্রীসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। জুলাই থেকে ট্রেনগুলোয় আসনবিহীন টিকিট বিক্রি বন্ধ আছে। না হলে যাত্রী আরো বাড়ত।

তিনি বলেন, বিভিন্ন রুটে ট্রেনের যাত্রীদের ভিড় থাকলেও সবচেয়ে বেশি যাত্রী হচ্ছে ঢাকা রুটে। অথচ রংপুর এক্সপ্রেসে আসন বরাদ্দ আছে ২২৯টি ও কুড়িগ্রাম এক্সপ্রেসে বরাদ্দ ১৫৪টি। এর মধ্যে অর্ধেক টিকিট যাত্রীরা কাউন্টার থেকে ও অর্ধেক টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারেন, যা চাহিদার তুলনায় খুবই কম।

রংপুর রেলের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট শংকর গাঙ্গগুলী জানান, যাত্রীসেবা বাড়ানোর জন্য রংপুর রেলওয়ে স্টেশনের ১নং প্লাটফর্ম বর্ধিতকরণ ও উঁচুকরণ, ২ ও ৩ নং প্লাটফর্মেও মাঝে আইল্যান্ড পুনরায় নির্মাণ, বিদ্যুতায়ন কাজ এবং অবৈধ অনুপ্রবেশ বন্ধে এক্সেস কন্ট্রোল নির্মাণের কাজ চলছে। এতে বৈধ যাত্রীদের সুবিধা হবে।

তিনি বলেন, করোনাকালে বন্ধ হওয়া ট্রেনগুলো ইঞ্জিন সংকট এবং লোকামাস্টারের অভাবে চালু করা যাচ্ছে না। রংপুর থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের যাত্রী বেড়েছে। এ বিশাল চাপ সামাল দিতে নতুন ট্রেন সংযোজন করা অথবা ট্রেনের কোচ সংখ্যা বাড়ানো দরকার বলে জানান তিনি।

শেয়ার