Top

ব্রহ্মপুত্রে তলিয়ে গেলো শত শত পিয়াজ চাষীর স্বপ্ন

১০ এপ্রিল, ২০২২ ১:৩৮ অপরাহ্ণ
ব্রহ্মপুত্রে তলিয়ে গেলো শত শত পিয়াজ চাষীর স্বপ্ন
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :

কুড়িগ্রামের চিলমারীতে হঠাৎ ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলের নিচু এলাকার কয়েক’শ একর পিয়াজের আবাদী জমি পানিতে তলিয়ে যায়। এতে ধংষ হয়ে যায় শতশত পিয়াজ চাষীর স্বপ্ন। এদিকে কৃষি অফিস বলছেন, চলতি মৌসুমে উপজেলায় ৮শত হেক্টর জমিতে পিয়াজ চাষ হয়েছে। গত বছরের তুলনায় এবার পিয়াজের চাষ হয়েছে দ্বিগুন।

উজানের ঢল আর কয়েকদিনের বৃষ্টিতে উপজেলার নয়ারহাট, অষ্টমীরচরের বেশকিছু নিচু চর গুলো পানিতে তলিয়ে গেছে। পানিতে তলিয়ে গেছে পিয়াজের আবাদসহ অন্যান্য ফসলও। এতে ক্ষতির মুখে কৃষকরা।

তারা বলছেন, হাজার হাজার টাকা খরচ করে ফসল চাষ করেছিলেন। অষ্টমীরচর ইউনিয়নের নটারকান্দি, মুদাফৎকালিকাপুর এলাকার কৃষক মাইদুল, আঃ ছালাম, সোনামিয়া, ময়নাল বলেন, কয়েকশত একর জমির পিয়াজ ক্ষেত এখন পানির নিচে এতে ক্ষতি হবে লক্ষ লক্ষ টাকা।

নয়ারহাটের কৃষক নজরুল, দেলোয়ার বলেন, হাজার হাজার টাকা খরচ করে পিয়াজ চাষ করেছিলাম কিন্তু তোলার আগেই পানিতে ঢুবে গেল এখন আমরা কি করমো, চলমো বা কি করে। লাভের জন্য বুক ভরা আশা নিয়ে পিয়াজ চাষ করেছিলাম এখন তো পুজিই পানির নিছে কিভাবে যে ক্ষতি পুরন করমো।

অষ্টমীরচর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সোহরাব হোসেন বলেন, হঠাৎ পানি বৃদ্ধির কারনে কৃষকদের বড় ধরনের ক্ষতি হয়েছে, এবং পিয়াজ চাষীর স্বপ্ন নষ্ট হয়েছে।  এখন পুষিয়ে উঠাই কঠিন হবে।

উপজেলা কৃষি অফিসার প্রণয় কুমার বিষান দাস বলেন, আমি সরেজমিন ঘুরে দেখেছি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদীর তীরবর্তি নিন্মাঞ্চলের পিয়াজ ক্ষেত তলিয়ে গেছে এতে কৃষকরা ক্ষতিতে পড়বে। তবে আমরা চেষ্টা করব ক্ষতিগ্রস্থ কৃষকদের পাশে দাড়ানোর।

তিনি আরো জানান, ইতি মধ্যে কৃষকরা পিয়াজ চাষে আগ্রহী হয়ে পড়েছিল এবং গত বারের চেয়ে এবারে দ্বিগুন চাষ হয়েছে এরই মধ্যে পানিতে পিয়াজ ক্ষেত তলিয়ে যাওয়ায় কৃষকরা কিছুটা হতাশ হয়ে পড়েছেন

ফেজবুকে যুক্ত হতে ক্লিক করুন

শেয়ার