Top

জিয়াউর রহমানের ম্যুরালে কালি দিয়ে বিকৃত করল মুক্তিযোদ্ধা মঞ্চ

১২ এপ্রিল, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ
জিয়াউর রহমানের ম্যুরালে কালি দিয়ে বিকৃত করল মুক্তিযোদ্ধা মঞ্চ
কুষ্টিয়া প্রতিনিধি :
কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থাকা জিয়াউর রহমানের ম্যুরালে কালি দিয়ে বিকৃত  করা হয়েছে। বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ কুষ্টিয়া জেলা শাখার কর্মীরা গত রোববার (১০ এপ্রিল) দুপুরের দিকে এই কালো কালি দিয়ে ক্রস চিহ্ন আঁকিয়ে জিয়াউর রহমানের ম্যুরাল বিকৃতি করেন।  
এ ঘটনার প্রতিবাদে ভেড়ামারা উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠন সোমবার (১১ এপ্রিল) বিক্ষোভ ও মানববন্ধন করেছে। জেলা ছাত্রদলের আহ্বায়ক মোজাক্কির রহমান রাব্বী ও সদস্য সচিব খন্দকার রিশাদের নেতৃত্বে কুষ্টিয়া জেলা শহরের এনএস রোডে কুষ্টিয়া জেলা ও শহর ছাত্রদল বিক্ষোভ মিছিল বের করে।
এদিকে জিয়ার ম্যুরাল অপসারণের দাবিতে সোমবার দুপুরে জেলা শহরের এন এস রোডে বঙ্গবন্ধু সুপার মার্কেটের সামনে মানববন্ধনও করেছেন মুক্তিযুদ্ধ মঞ্চ কুষ্টিয়া জেলা শাখার কর্মীরা।
মানববন্ধনে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হাসিবুর রহমান রিজু, কুষ্টিয়া জেলা শাখার সভাপতি নজরুল ইসলাম প্রধান, সাধারণ সম্পাদক আরিফুজ্জামান খান বক্তব্য দেন।
এসময় তারা জিয়াউর রহমানের ম্যুরাল অপসারণে কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার সময় বেঁধে দেন। না হলে আরও কঠোর আন্দোলনের ঘোষণা দেয়া হয়। পরে জেলা প্রশাসকের কাছে দাবিসহ একটি স্মারকলিপি জমা দেয় তারা।
কুষ্টিয়া জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম আলম বলেন, ভেড়ামারা উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে শহীদ জিয়াউর রহমানের ম্যুরাল বিকৃত করা হয়েছে। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানান তিনি।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা মঞ্চ কুষ্টিয়ার কুষ্টিয়া জেলা শাখার সাধারণ সম্পাদক আরিফুজ্জামান খান বলেন, একটি পত্রিকায় দেখতে পেলাম ভেড়ামারায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর ছবির পাশে জিয়ার ছবি রয়েছে। বঙ্গবন্ধুর পাশে একজন খুনির ছবি থাকতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন বঙ্গবন্ধুকে হত্যায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত খুনি জিয়া। আমরা (মুক্তিযোদ্ধা মঞ্চ) প্রতিবাদস্বরূপ ছবির ওপর কালো কালির ক্রস চিহ্ন দিয়েছি। বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাশ থেকে জিয়ার ছবি সরিয়ে ফেলার দাবি জানাচ্ছি।
এবিষয়ে ততকালীন সময়ের কুষ্টিয়া-২ আসনের বিএনপির সাংসদ শহীদুল ইসলাম বলেন, আমি নিজে এই স্মৃতিস্তম্ভ করেছিলাম। শেখ মুজিবুর রহমানের ম্যুরাল করার কথা বলেছিলাম। ইচ্ছা করলে বঙ্গবন্ধুর ম্যুরাল নাও রাখতে পারতাম, কিন্তু হীনম্মন্যতার পরিচয় দেইনি। সম্পূর্ণ রাজনৈতিক হীনম্মন্যতায় এ ঘটনা ঘটানো হয়েছে। এত দিন পর কেন এ ঘটনা ঘটানো হলো, সেটা বোধগম্য হচ্ছে না।
উল্লেখ্য, কুষ্টিয়া জেলা প‌রিষ‌দের অর্থায়‌নে বিএনপি জোট সরকারের আমলে ২০০৪-০৫ অর্থ বছরে ভেড়ামারা উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পাশে জিয়াউর রহমানের ম্যুরালটি নির্মাণ করা হয়েছিল। ২০০৫ সালে ম্যুরালটির ‌নির্মাণকাজ সমাপ্ত হ‌য়।
শেয়ার