Top

ঠাকুরগাঁওয়ে হোটেল ও বেকারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ

১৩ এপ্রিল, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে হোটেল ও বেকারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ের ২টি হোটেলে জরিমানার জেরে ঠাকুরগাঁও শহরের সকল হোটেল, রেস্টুরেন্ট ও বেকারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

তাছাড়া এই জরিমানার প্রতিবাদে হোটেল রেষ্টুরেন্ট মালিক ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ১৩ এপ্রিল বুধবার দুপুরে শহরের চৌরাস্তায় প্রায় দেড় ঘণ্টাব্যাপী মানববন্ধন পালিত হয়। এর আগে বিক্ষাভ মিছিল করে হোটেল মালিক ও শ্রমিকেরা।

মঙ্গলবার (১২ এপ্রিল) বিকেলে “ নিরাপদ খাদ্য আইন ২০১৩’ ধারায় শহরের গোওসিয়া হোটেল ও রেস্টুরেন্ট ও রোজ হোটেলকে ৩ লাখ করে ৬ লাখ টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের বিনাশ্রম কারাণ্ডাদেশ প্রদান করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম। ওই দিন বিশুদ্ধ খাদ্য আদালত পরিচালনাকালে তিনি
এই রায় দেন। জরিমানার অর্থ প্রদান করতে ব্যর্থ হলে ওই ২ হোটেলের ম্যানেজারকে জেলহাজতে প্রেরণ করা হয়।

এই ঘটনার পর মঙ্গলবার রাতে এক জরুরি সভায় ঠাকুরগাঁও হোটেল রেস্টুরেন্ট মালিক সমিতি, বেকারি মালিক সমিতি ও হোটেল শ্রমিক ইউনিয়ন শহরের সমস্ত হোটেল ও বেকারি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। তাদের যৌথ আয়োজনে বুধবার দুপুরে শহরে বিক্ষোভ মিছিল ও পরে মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তব্য দেন, হোটেল রোস্তোরা মালিক সমিতির সভাপতি অতুল কুমার পাল, সাধারণ সম্পাদক আলী বখতিয়ার, অর্থ সম্পাদক কাশেম, প্রধান উপদেষ্টা জয় চৌধুরী, উপদেষ্টা ওয়াসিম আকরাম, জেলা পরিবেশক সমিতির সভাপতি মো. নাজমুল হুদা শাহ্ এ্যাপোলো, বেকারি মালিক সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ
সম্পাদক বাদল, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক মামুন উর রশিদ প্রমুখ।

এদিকে চলমান হোটেল-রেস্তোরা-বেকারির শ্রমিক ও মালিকদের ডাকা ধর্মঘটে বিপাকে পড়েছেন আবাসিক হোটেলে থাকা রোজদাররাসহ ব্যবসায়িক বা অন্য কাজে আসা বহিরাগত এবং হাসপাতালে থাকা রোগীর স্বজনরা। ব্যবসাসহ বিভিন্ন প্রয়োজনে বাইরের জেলা থেকে মানুষেরা আসে ঠাকুরগাঁও জেলায়। এদের মধ্যে রোজাদারদের বড় অংশই সেহেরি ইফতারির জন্যে হোটেলের উপর নির্ভর করেন।

উল্লেখ্য, নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর ৩৪ ধারা অনুযায়ী অপরাধীকে অনূর্দ্ধ ৩ বছর কিন্তু অন্যুন ১ বছর কারাদণ্ড বা অনধিক ছয় লাখ টাকা কিন্তু অন্যূন ৩ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে। পরবর্তিতে একই অপরাধ পুণরায় করলে ৩ বছর কারাদণ্ড বা ১২ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে।

 

শেয়ার