Top

কিয়েভ সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্র-প্রতিরক্ষামন্ত্রী

২৪ এপ্রিল, ২০২২ ৮:৪৪ অপরাহ্ণ
কিয়েভ সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্র-প্রতিরক্ষামন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ার আগ্রাসন শুরুর দুই মাস পর ইউক্রেন সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে রাজধানী কিয়েভে বৈঠক করবেন তারা।

শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন শীর্ষ দুই মন্ত্রীর কিয়েভ সফরের কথা জানান। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ শুরুর পর যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে এই প্রথম তারা কিয়েভ সফরে যাচ্ছেন।

 

তবে হোয়াইট হাউস এখনও ব্লিনকেন এবং অস্টিনের কিয়েভ সফরের তথ্য নিশ্চিত করেনি।

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে আরও শক্তিশালী অস্ত্র সহায়তা চেয়ে আসছেন জেলেনস্কি। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিভিন্ন দেশ ইউক্রেনে অস্ত্র সহায়তা দিয়ে আসছে।

এছাড়া মার্কিন পররাষ্ট্র দফতর এবং পেন্টাগনও এই সফরের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে রয়টার্স। ইউক্রেনের খ্রিস্টান ধর্মাবলম্বীরা রোববার অর্থোডক্স ইস্টার উদযাপন করছেন। রাশিয়ার অব্যাহত হামলার মাঝে এই উদযাপনে তেমন কোনো উৎসাহ দেখা যায়নি। হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নেওয়া ইউক্রেন যুদ্ধ অবসানের কোনো লক্ষণও দেখা যাচ্ছে না।

রুশ সৈন্যদের হামলায় ইউক্রেনের লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত এবং ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ইউক্রেন বলছে, রোববারও রুশ সৈন্যদের গোলাবর্ষণে ৮ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে দুই শিশু রয়েছে।

 

অন্যদিকে, আগামী মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কো সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সেখান থেকে আগামী বৃহস্পতিবার যাবেন কিয়েভে। এরপর কিয়েভ যাওয়ার আগে গুতেরেসের মস্কো সফরের সিদ্ধান্তের সমালোচনা করেছেন ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেছেন, ‘প্রথমে রাশিয়া এবং তারপর ইউক্রেনে আসার সিদ্ধান্ত নেওয়াটা ভুল। (জাতিসংঘের মহাসচিবের) এই কাজে কোনো ন্যায়বিচার এবং যুক্তি নেই।’

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ‘এই যুদ্ধ চলছে ইউক্রেনে, মস্কোর রাস্তায় কোনো মরদেহ পড়ে নেই। এখানকার (ইউক্রেনের) মানুষ ও দখলদারিত্বের পরিণতি দেখতে প্রথমে ইউক্রেনে সফর করা যৌক্তিক হবে।’ এছাড়া ‘যুদ্ধ শেষ করার’ প্রচেষ্টায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আবারও বৈঠকের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

শেয়ার