Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

জব্বারের বলী খেলা : ১১৩তম আসরের চ্যাম্পিয়ন জীবন বলী

২৬ এপ্রিল, ২০২২ ১:৪৪ অপরাহ্ণ
জব্বারের বলী খেলা : ১১৩তম আসরের চ্যাম্পিয়ন জীবন বলী
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৩তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন চকরিয়ার জীবন বলী। সোমবার প্রতিযোগিতার ফাইনালে কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে এই মুকুট জয় করেন চকরিয়ার জীবন।

চ্যাম্পিয়ন হতে পেরে দারুণ খুশি। চ্যাম্পিয়ন হওয়ার পর অনুভূতি প্রকাশ করে জীবন বলী বলেন, ‘খুবই ভালো লাগছে। স্বপ্ন ছিল এই জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন হবো। অবশেষে চ্যাম্পিয়ন হতে পেরে ভীষণ খুশি হয়েছি।’ জীবন বলী ২০১৮ সালের ১০৯তম আসরে চ্যাম্পিয়ন এবং ২০১৯ সালে রানার্স আপ হন। ২০১২ সাল থেকে তিনি নিয়মিত জব্বারের বলী খেলায় অংশ নিচ্ছেন।

খেলায় প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। খেলা উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভির।

খেলা পরিচালনা করেন সাবেক কমিশনার আব্দুল মালেকসহ চার জন। বাকি তিনজন হলেন, মো. জামাল, জাহাঙ্গীর ও কামরুজ্জামান রনি। এবারের চ্যাম্পিয়নকে পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে ২৫ হাজার টাকা ও ট্রফি। রানার আপকে দেওয়া হয়েছে ১৫ হাজার টাকা।

১৯০৯ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে লড়তে দেশের তরুণ যুবকদের শারীরিকভাবে তৈরি করতে এই বলী খেলার প্রচলন করেছিলেন চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার। ধারাবাহিকভাবে শত বছর পেরিয়ে বর্তমানে দেশের সর্বশ্রেষ্ঠ ঐতিহ্যবাহী লোকজ উৎসবেই শুধু পরিণত হয়নি এই খেলা, ঠাঁই করে নিয়েছে ইতিহাসেও।

এরই ধারাবাহিকতায় বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার বিকেলে নগরীর জেলা পরিষদ চত্বরে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৩তম আসরের আয়োজন করা হয়।

এবার লালদীঘির পরিবর্তে জেলা পরিষদ চত্বরে ২০ ফুট উঁচু করে বিশেষভাবে বালি দিয়ে তৈরি করা হয় বলী খেলার গ্রাউন্ড (টার্ফ)। জব্বারের এই বলী খেলায় এবার প্রথম রাউন্ড, কোয়ার্টার ফাইনাল (চ্যালেঞ্জিং বাউট), সেমি ফাইনাল ও ফাইনালে (চ্যাম্পিয়ন বাউট) মোট ৭২ জন বলী অংশ নেন।

শেয়ার