Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

নাড়ির টানে চট্টগ্রাম নগরী ছেড়ে যাচ্ছে মানুষ

২৯ এপ্রিল, ২০২২ ৫:১১ অপরাহ্ণ
নাড়ির টানে চট্টগ্রাম নগরী ছেড়ে যাচ্ছে মানুষ
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম :

টানা ৬ দিনের ঈদের ছুটি শুরু শুক্রবার থেকে। লম্বা ছুটিকে সামনে রেখে ফাঁকা হতে শুরু করেছে বন্দরনগরী চট্টগ্রাম। যাত্রাপথের ঝামেলা এড়াতে অনেক সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের চাকরিজীবী বৃহস্পতিবার থেকেই ঘরে ফিরতে শুরু করেছেন। তবে আজ শুক্রবার থেকেই ঈদযাত্রায় মানুষের ঢল নামবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বৃহস্পতিবার সকাল থেকেই চট্টগ্রাম রেল স্টেশনে ঘরমুখী মানুষের ঢল নামে। একদিকে তীব্র গরম, অন্যদিকে সিডিউল বিপর্যয়ের কারণে ভোগান্তিতে পড়েন যাত্রীদের অনেকে। এদিন অতিরিক্ত বগি সঙ্গে নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায় ১০টি আন্তঃনগর এবং ৪টি মেইল ট্রেন। প্রতিটি ট্রেনেই যাত্রীদের উপচে পড়া ভিড় ছিলো বলে স্টেশনের কর্মকর্তারা জানিয়েছেন।

তবে শুক্রবার (২৯ এপ্রিল) সকাল থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাওয়া সবকটি ট্রেনে ছিল অতিরিক্ত যাত্রী। টিকিটের যাত্রীর চেয়ে দাঁড়িয়ে যাওয়া (স্ট্যান্ডিং) যাত্রী ছিল বেশি। চট্টগ্রাম স্টেশন থেকে অধিকাংশ ট্রেনই সঠিক সময়ে ছেড়ে গেছে। তবে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ছাড়ার কথা ছিল সকাল ৯টায়, কিন্তু ছেড়ে গেছে সকাল ১০টা ১৫ মিনিটে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন সূত্র জানায়, সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে গেছে সুবর্ণ এক্সপ্রেস, ৭টা ২০ মিনিটে পাহাড়িকা এক্সপ্রেস, ৭টা ৪০ মিনিটে সাগরিকা এক্সপ্রেস, ৮টা ৩০ মিনিটে ছেড়ে যায় চট্টলা এক্সপ্রেস ট্রেন। ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেন ছেড়ে গেছে ১ ঘণ্টা ১৫ মিনিট দেরিতে।

নজরুল ইসলাম নামে এক যাত্রী বলেন, ‘আমি বাড়িতে (ময়মনসিংহ) যাওয়ার জন্য স্টেশনে এসেছি। এর আগে অগ্রিম টিকিটের জন্য দুইবার লাইনে দাঁড়িয়েও পাইনি। এ কারণে স্ট্যান্ডিং টিকিটে দাঁড়িয়ে হলেও বাড়ি যাচ্ছি।’

এদিকে অগ্রিম টিকিট না পাওয়া যাত্রীরা সকাল থেকে স্টেশনে ভিড় করেন। লক্ষ্য, যেকোনও ট্রেনে দাঁড়িয়ে হলেও গন্তব্যে যাওয়া।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, ‘সকাল থেকে সবকটি ট্রেন যথাসময়ে স্টেশন থেকে ছেড়ে গেছে। তবে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেন এক ঘণ্টা দেরিতে ছেড়েছে। বাকি ট্রেনগুলো যাতে সঠিক সময়ে স্টেশন থেকে ছেড়ে যেতে পারে, সেজন্য আমরা চেষ্টায় আছি।’

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের নিরাপত্তা বাহিনীর চিফ ইন্সপেক্টর সালামত উল্লাহ জানান, ঈদে ঘরমুখো যাত্রীরা যাতে নিরাপদে বাড়ি ফিরতে পারে, সেজন্য আমরা তৎপর আছি। তবে সবকটি ট্রেনে ছিল অতিরিক্ত যাত্রী।

শুধু ট্রেন নয়- সড়ক পথেও বৃহস্পতিবার ঘরমুখী মানুষের চাপ ছিলো লক্ষ্যণীয়। বৃহস্পতিবার দুপুরের পর থেকেই পরিবার-পরিজন নিয়ে বাসের জন্য কাউন্টারে অপেক্ষা করতে দেখা গেছে অনেককে। সন্ধ্যার পর থেকে নগরীর প্রবেশপথগুলোতে সড়ক পথের যাত্রীদের ভিড় বাড়তে থাকে। ভিড়ের সুযোগ নিয়ে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগও করেছেন একাধিক যাত্রী।

নগরীর নতুন ব্রিজ এলাকা দিয়ে কক্সবাজার, বান্দরবান এবং দক্ষিণ চট্টগ্রামের বাসিন্দারা বাড়ি ফিরেন। তবে শহরে বাস করা এসব এলাকার অধিকাংশ মানুষ টেরিবাজার-রিয়াজুদ্দিন বাজারসহ বিভিন্ন শপিং মলের ব্যবসায়ী হওয়ায় এই পথে বৃহস্পতিবার ঘরমুখী মানুষের চাপ ছিলো কম। বৃহস্পতিবার যারা এই পথে বাড়ি ফেরেন তাদের প্রায় সবাই চাকরিজীবী।

নতুন ব্রিজ এলাকার চিত্র এমন হলেও আরেক প্রবেশপথ অলঙ্কার, একে খান এবং সিটি গেইট এলাকার চিত্র ছিলো ভিন্ন। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে এই এলাকায় যাত্রীদের বাড়তি ভিড় তৈরি হয়। ঢাকাসহ বিভিন্ন জেলামুখী যাত্রীদের চাপে একাধিক পরিবহন অতিরিক্ত ট্রিপ পরিচালনা করেন এদিন। তবে কিছু কিছু বাসে বাড়তি ভাড়া আদায় করা হয়।

চট্টগ্রাম থেকে ঢাকা যাচ্ছিলেন চাকরিজীবী আলমগীর মাহমুদ। এই পথের ভাড়া ৫৬০-৫৮০ টাকা হলেও গতকাল তার কাছ থেকে এনা পরিবহনের একটি বাস ৭শ টাকা আদায় করে বলে অভিযোগ করেন তিনি। প্রতিবছর বাস কাউন্টারগুলোতে বাড়তি ভাড়া আদায় ঠেকাতে জেলা প্রশাসনের অভিযান থাকলেও এবার না থাকায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

নগরী থেকে রাঙামাটি, খাগড়াছড়ি এবং উত্তর চট্টগ্রামের উপজেলাগুলোর বাসিন্দারা বাড়ি ফেরেন অক্সিজেন এলাকা দিয়ে। বৃহস্পতিবার এই পথে যাত্রীদের চাপ কম ছিলো বলে জানিয়েছেন শান্তি পরিবহনের কাউন্টারে নিয়োজিত কর্মকর্তা শাহজাহান আলী। তবে শুক্রবার থেকে এই পথে যাত্রীদের বাড়তি ভিড় হতে পারে বলে জানিয়েছেন তিনি।

শেয়ার