Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

চৌমুহনীতে অগ্নিকাণ্ড ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন

৩০ এপ্রিল, ২০২২ ৬:২২ অপরাহ্ণ
চৌমুহনীতে অগ্নিকাণ্ড ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন
নোয়াখালী প্রতিনিধি :

নোয়াখালীর প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনীতে বারবার ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন করেছেন জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এরআগে গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় অগ্নিকান্ডে পুড়ে যায় দুই শতাধিক দোকান।

শনিবার দুপুরে অগ্নিকান্ডে পুড়ে যাওয়া এলাকা পরিদর্শন করেন জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

এসময় ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা বারবার অগ্নিকান্ডের জন্য সরু গলী, ফুটপাত দখল ও সরকারি জলাশয় ভরাট করে ভবন নির্মাণসহ অপরিকল্পিত নগরায়নকে দুষেছেন। তাদের দাবি এখনই উদ্যোগ না নিলে ভবিষ্যতে সংকট আরও প্রকট হওয়ার শংকা রয়েছে। ঈদকে সামনে রেখে ক্রেতার ভীড়ে সরগরম ছিল চৌমুহনীর ব্যাংক রোড মার্কেট ও রেল স্টেশন মার্কেট। টানা দুই বছর করোনার থাবায় সর্বশান্ত ব্যবসায়ীদের মুখেও ছিল উচ্ছ্বাস। কিন্তু হঠাৎ বিদ্যুতের শর্টসার্কিটের আগুনে মুহুর্তের মধ্যেই পুড়ে যায় দুই শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান। দমকল বাহিনীর ৯টি ইউনিট চেষ্টা চালিয়ে রাত দেড়টায় কিছুটা নিয়ন্ত্রণে আনে আগুন। সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে সময় লাগে শুক্রবার দুপুর পর্যন্ত। শনিবার দুপুর পর্যন্ত অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতবিক্ষত ছিল চৌমুহনী বাজার।

ঘটনাস্থল পরির্দশনকালে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সাথে মুঠোফোনে কথা বলেন। মন্ত্রী ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান মালিকদের সহযোগিতার আশ্বাস দেন।

উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের আহবায়ক খায়রুল আনম সেলিম, সিনিয়ির যুগ্ম-আহবায়ক এডভোকেট শিহাব উদ্দিন শাহীন, নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরন, সাবেক পৌর মেয়র আক্তার হোসেন ফয়সাল ও বেগমগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহনাজ বেগমসহ দলীয় নেতাকর্মীরা।

ব্যবসায়ীরা বলছেন, প্রায় প্রতি বছরই ঈদের আগ মুহুর্তে অগ্নিকান্ডের ঘটনা ঘটে চলছে। বাজারের ভেতরে দমকল বাহিনী থাকলেও সরু পথ, অবৈধ ফুটপাত থাকায় নির্দিষ্ট সময়ে ঘটনাস্থলে পৌঁছতে পারে না তারা। আবার চৌমুহনী বাজারের আশপাশের সরকারি খাল, পুকুর-জলাশয়গুলো দখল করে অবৈধভাবে ভবন নির্মাণ করায় পানি সংকট রয়েছে চরমে। ফলে আগুনে ক্ষতির তালিকা দীর্ঘ হচ্ছে ব্যবসায়ীদের।

জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেন, চৌমুহনী বাজারের বয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় তিনশ কোটি টাকার ওপরে ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে। এখানে জলাশয়ের পর্যাপ্ত অভাব রয়েছে। চৌমুহনী এত বড় বাজার, কিছু সুযোগ সন্ধানী ব্যক্তি অপকৌশলে অধিকাংশ জলাশয় দখল করে ফেলেছে। যার কারণে ফায়ার সার্ভিসের অনেক টিম আসার পরও পর্যাপ্ত পানির অভাবে সঠিক সময়ে আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি। সামনে আরও বড় বিপদ থেকে রক্ষা পেতে এই এলাকার জলাশয়গুলোকে অবৈধ দখল মুক্ত করে জলাশয়গুলো সংস্কারের দাবি জানান তাঁরা।

শেয়ার