Top

বিশ্ববাজারের সাথে দেশেও কমছে সোনার দাম

১৩ জানুয়ারি, ২০২১ ১১:৫৫ পূর্বাহ্ণ
বিশ্ববাজারের সাথে দেশেও কমছে সোনার দাম

সোনার দাম কিছুটা কমে এক সপ্তাহের আগের দামে ফিরেছে। বিশ্ববাজারে দরপতনের কারণে দেশের বাজারে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা ক‌মি‌য়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

মঙ্গলবার রাতে বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বুধবার থেকে সোনার নতুন দর কার্যকর হবে।

সবশেষ গত ৫ জানুয়ারি ভরিতে ২ হাজার টাকা দাম বাড়িয়েছিল বাজুস। বিশ্ববাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে তখন দাম বাড়ানো হয় বলে বাজুসের পক্ষ থেকে জানানো হয়।

এক সপ্তাহের ব্যবধানে মূল্য সংশোধন করে দাম আবার পুনর্নির্ধারণ করেছেন স্থানীয় স্বর্ণ ব্যবসায়ীরা।

বাজুস সভাপতি এনামুল হক খান রাতে বলেন, ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা হস্তান্তরকে সামনে রেখে বিশ্ববাজারে সোনার দামে অস্থিরতা চলছে।

গত এক সপ্তাহে প্রতি আউন্সের দাম কমেছে ৭০ থেকে ৮০ ডলার। এ অবস্থায় স্থানীয় বাজারে দাম ভরিতে প্রায় ২ হাজার টাকা কমানো হয়েছে।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় শঙ্কিত বৈশ্বিক অর্থনীতি, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক ও দেশের বাজারে সোনার দাম উত্থান-পতন সত্ত্বেও ব্যবসার অচল অবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে ভরিতে দাম ১ হাজার ৯৮৩ টাকা কমানো হলো।

নতুন দর অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনার অলংকারের ভরি দাঁড়াবে ৭২ হাজার ৬৬৭ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৬৯ হাজার ৫১৭ টাকা।

এ ছাড়া ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫০ হাজার ৪৪৭ টাকায়।

গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪ বার দেশের বাজারে সোনার দাম পরিবর্তন হয়েছে। তার মধ্যে আট বার বেড়েছে, কমেছে ছয় বার।

শেয়ার