Top

মহাসড়কে কাঁচা চা পাতা ফেলে চাষীদের প্রতিবাদ

১২ মে, ২০২২ ১০:০৫ অপরাহ্ণ
মহাসড়কে কাঁচা চা পাতা ফেলে চাষীদের প্রতিবাদ
পঞ্চগড় প্রতিনিধি :

কাঁচা চা পাতার ন্যায্য মূল্যের দাবিতে ফুঁসে উঠেছেন পঞ্চগড় জেলার চা চাষী ও বাগান মালিকরা। মানববন্ধন, বিক্ষোভ সমাবেশসহ সড়কে কাঁচা চা পাতা ফেলে আন্দোলনে নেমেছেন তারা। প্রতিবছর চা প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো সিন্ডিকেট করে ইচ্ছেমত দাম নির্ধারণ ও ওজনে কম দিয়ে আসলেও চা বোড, স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টরা তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছেন না। ন্যায্যমূল্য নিশ্চিতে বাধ্য হয়ে এবছরও আন্দোলনে নেমেছেন চা চাষীরা।

চাষীরা জানান, কাঁচা চা পাতা উত্তোলনের ভরা মৌসুমে ন্যায্য মূল্য না পাওয়ায় লোকসানের মুখে পড়েছেন তারা। মৌসুমের শুরুর দিকে প্রতি কেজি কাচা চা পাতা ২০ থেকে ২২ টাকা দরে বিক্রি করলেও চলতি মাস থেকে মাত্র ১২ থেকে ১৩ টাকা দরে কাঁচা চা পাতা বিক্রি করছেন চা চাষীরা। জেলা প্রশাসনের নির্ধারিত মূল্যে কা^ঁচা চা পাতা ক্রয় না করে পঞ্চগড়ের চা প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো সিন্ডিকেট করে কম দামে কাঁচা চা পাতা ক্রয় করছেন। লাভ তো দুরের কথা উৎপাদন খরচই উঠছে না চাষীদের। এর ফলে লোকসানের মুখে পড়েছেন চা চাষীরা।
অবিলম্বে কারখানা মালিকদের সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে চা চাষীদের ন্যায্য মূল্যে চা পাতা ক্রয় করার দাবি জানিয়েছেন চা চাষী ও বাগান মালিকরা। চা চাষীরা উৎপাদিত কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। অন্যথায় বৃহত্তর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

স্থানীয় চা বাগান মালিক সমিতি এবং চা চাষী অধিকার বাস্তবায়ন পরিষদ যৌথভাবে বৃহস্পতিবার (১২ মে) পঞ্চগড় শহরের দ্র চৌরঙ্গী মোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। এর আগে একই দাবিতে গত বুধবার বিকেলে তেঁতুলিয়া উপজেলার চা চাষীরা। এ সময় মহাসড়কে কাঁচা চা পাতা ফেলে প্রতিবাদ করেন তারা। চা চাষী অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি আবু সাঈদ, বাগান মালিক সমিতির নেতা ও সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক কামরুজ্জামান শেখ মিলন, অমরখানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুজ্জামান নুরুসহ ক্ষুদ্র চা চাষীরা বক্তৃতা করেন।
বক্তারা বলেন, প্রতি বছর কাঁ^চা চা পাতা উত্তোলনের ভরা মৌসুমে পঞ্চগড়ের চা প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো সিন্ডিকেট করে কাঁচা চা পাতার দাম কমিয়ে দেন এবং নানা অজুহাত দেখিয়ে ওজন থেকে শতকরা ২০ থেকে ২২ ভাগ কর্তন করেন। প্রতি কেজি কাঁচা চা পাতার উৎপাদন খরচ হয় ১৫ থেকে ১৬ টাকা। সরকারিভাবে প্রতি কেজি কাঁচা চা পাতা ক্রয়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪ টাকা। বর্তমানে কারখানা মালিকরা প্রতি কেজি কাঁচা চা পাতা ক্রয় করছেন মাত্র ১২ থেকে ১৩ টাকায়। এর ফলে লাভ তো দুরের কথা উৎপাদন খরচই উঠছে না চা চাষীদের। একদিকে সিন্ডিকেট চক্রটি চাষীদের ঠকিয়ে কোটি কোটি টাকা আয় করছেন অন্যদিকে সরকারকেও রাজস্ব থেকে বঞ্ছিত করছেন। গত বছর জেলা প্রশাসন প্রতি কেজি কাঁচা চা পাতার দাম ২৪ টাকা নির্ধারণ করেছিলেন।

গত বুধবার বিকেলে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কের চৌরাস্তায় কয়েক শতাধিক বিক্ষুব্ধ চা চাষী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। সমাবেশে কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আজিজার রহমান আজু, জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব মাসুদ করিম, চা চাষী আহসান হাবিব, আব্দুল হাকিম, সাদ্দাম হোসেন, আবু হানিফ, কবীর হোসেন, আব্দুল মতিন, আতাউর রহমান প্রমূখ বক্তৃতা করেন।

জেমকন গ্রুপের কাজী এন্ড কাজী টি এস্টেট পঞ্চগড়ে সর্ববৃহৎ চা বাগান স্থাপন করেছে। তারা বাইরের চা চাষী ও বাগান মালিকদের কাছে বাঁচা চা পাতা কেনেন না। কাজী এন্ড কাজী টি এস্টেটের কারখানায় তাদের অর্গানিক চা বাগানের উৎপাদিত কাঁচা চা পাতা থেকে বিভিন্ন নামে বিভিন্ন ব্রান্ডের চা উৎপাদন করেন। তাদের উৎপাদিত বিভিন্ন ব্রান্ডের চা ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশে ভালো দামে বিক্রি হচ্ছে।

চা চাষী আতাউর রহমান বলেন, গত বছর জেলা প্রশাসন প্রতি কেজি কাঁচা চা পাতা ক্রয়ের মূল্য নির্ধারণ করেন। কিন্তু কারখানা মালিকরা সে দামে কাঁচা চা পাতা কিনছেন না। মৌসুমের শুরুতে প্রতি কেজি কা^ঁচা চা পাতা ২০ থেকে ২২ টাকায় কিনেছেন। যেসময় পাতা উত্তোলনের পরিমাণ বেশি হয় সেসময় কারখানা মালিকরা দাম কমিয়ে দেন। বর্তমানে মাত্র ১২ থেকে ১৩ টাকা দরে কাঁচা চা পাতা কিনছেন তারা। আমরা চা চাষীরা ক্ষতিগ্রস্থ হচ্ছি।
চা চাষী আব্দুল হাকিম বলেন, প্রতি কেজি কাঁচা চা পাতা উৎপাদন করতে আমাদের খরচ হচ্ছে ১৫ থেকে ১৬ টাকা। প্রতি কেজি কাঁ^চা চা পাতার দাম ২৫ টাকা হলে আমরা লাভবান হবো। বর্তমানে যে দামে কারখানা মালিকরা পাতা কিনছেন এ দাম অব্যাহত থাকলে আমাদের পুঁজি হারিয়ে নিঃশ^ হয়ে যাবো।

চা চাষী অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি আবু সাঈদ বলেন, কারখানা মালিকরা ভরা মৌসুম আসলেই সিন্ডিকেট তৈরি করে কাঁচা চা পাতার দাম কমিয়ে দেয়। আমরা চাষীরা বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন প্রতিকার পাই না।

কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন বলেন, পঞ্চগড়ের সমতলের চা চাষ ব্যাপক সাফল্য পেয়েছে। দেশের চা উৎপাদনে পঞ্চগড় দ্বিতীয় অবস্থানে রয়েছে। উৎপাদিত হচ্ছে দার্জিলিং ভ্যারাইটির চা। কিন্তু মুষ্টিমেয় কিছু চা কারখানা মালিক সরকারকে ফাঁকি দিয়ে ভালো মানের উৎপাদিত চা রাতের আধাঁরে বাইরে বিক্রি করে দিচ্ছেন। আর নিম্নমানের উৎপাদিত চা নিলাম বাজারে বিক্রি করে পঞ্চগড়ের উৎপাদিত উন্নতমানের চা ও চা চাষীদেরকে কলঙ্কিত করছে।

পঞ্চগড়ের গ্রীণ কেয়ার এগ্রো লিমিটেডের ব্যবস্থাপক মঞ্জুর আলম বলেন, নিলাম বাজারে চায়ের ভালো দাম না পাওয়ায় আমাদের কাঁচা চা পাতা কম দামে কিনতে হয়। যখন নিলাম বাজারে ভালো দাম পাই তখন চা চাষীদের ভালো দাম দেয়া হয়। একটি পাতা দুটি কুঁড়ির বেশি পাতা সম্বলিত কাঁচা চা পাতা বিক্রি করলে আমরা ওজনে কিছুটা কর্তন করি। তবে চা প্রক্রিয়াজাতকরণ কারখানার কোন সিন্ডিকেট নেই বলে তিনি জানিয়েছেন।
এ বিষয়ে বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামিম আল মামুন বলেন, চাষীদের কাছ থেকে অভিযোগ আসছে। আমি পঞ্চগড়ের চা প্রক্রিয়াজাতকরন কারখানাগুলো পরিদর্শন করেছি। কারখানার মালিক ও চাষীদের সাথে আলাদা আলাদা কথা বলেছি। করনীয় ঠিক করতে আগামী ১৮ মে জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় প্রশাসন, চা বোর্ড, বাগান মালিক, চা চাষী, জনপ্রতিনিধিদের নিয়ে সভা আহবান করা হয়েছে। সভায় এ বিষয়টির সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পঞ্চগড়ের জেলা প্রশাসক মোহাম্মদ জহুরুল ইসলাম বলেন, কাঁচা চা পাতার দাম কম এ সংক্রান্ত কৃষকদের অভিযোগ আমরা পেয়েছি। আমরা চা চাষীদের স্বার্থের বিষয়টি সবোর্চ্চ গুরুত্ব দিচ্ছি। চা সংশ্লিষ্টদের নিয়ে সভা আহবান করা হয়েছে। সভায় সকল সমস্যার সমাধান হবে বলে তিনিও আশা পোষণ করেছেন।

শেয়ার