Top

সুইডেন,ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগ দেয়া “দৃঢ়ভাবে সমর্থন করে” ইউরোপীয় কাউন্সিল

১৭ মে, ২০২২ ৪:৩১ অপরাহ্ণ
সুইডেন,ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগ দেয়া “দৃঢ়ভাবে সমর্থন করে” ইউরোপীয় কাউন্সিল
আন্তর্জাতিক ডেস্ক :

সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের আবেদনকে “দৃঢ়ভাবে সমর্থন করে” ইউরোপীয় কাউন্সিল। ইউরোপীয় কাউন্সিলরের কূটনীতিক জোসেপ বোরেল মঙ্গলবার এমনটাই পুনর্ব্যক্ত করেছেন।

ন্যাটোর সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলসে প্রতিরক্ষা বিষয়ক ইউরোপীয় কাউন্সিলের বৈঠকের আগে বোরেল সাংবাদিকদের বলেন, “আমি নিশ্চিত যে, তারা সমস্ত ন্যাটোভুক্ত সদস্য রাষ্ট্রের কাছ থেকে একটি শক্তিশালী সমর্থন পাবে কারণ এটি আমাদের ঐক্য এবং শক্তিশালী করে তুলবে।

তিনি আরো বলেন, সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ পেতে ইউরোপীয় কাউন্সিল অত্যন্ত গভীরভাবে সমর্থন করবে। তুরস্ক কিছু আপত্তির কথা জানিয়েছেন, আশা করি ন্যাটো তাদের পাশ কাটিয়ে উঠতে সক্ষম হবে।”

সম্প্রতি রাশিয়া ও ইউক্রেন সংকটে মধ্যস্থতাকারী হিসেবে নিজেকে উপস্থাপন করা তুরস্ক সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটো জোটে যোগদানের বিষয়ে আপত্তি প্রকাশ করেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়িপ এর্দোয়ান বলেন, তুরস্কের ‘শত্রু’ কুর্দি বিচ্ছিন্নতাবাদী ও গ্যুলেন গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে ফিনল্যান্ড ও সুইডেন যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না এবং ‘সন্ত্রাসবাদীদের’ প্রত্যর্পণের লক্ষ্যে তুরস্কের কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করছে না বলে অভিযোগ ও করেছেন তিনি৷ ফলে তিনি এই দুই দেশের অন্তর্ভুক্তির বিরোধিতা করবেন বলে জানিয়ে দিয়েছেন৷

শেয়ার