Top

প্রতিকেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ

১৯ মে, ২০২২ ১১:০৩ পূর্বাহ্ণ
প্রতিকেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ
পঞ্চগড় প্রতিনিধি :
দীর্ঘ ৪ ঘন্টারও বেশি সময় ধরে চা চাষীদের সঙ্গে চা প্রক্রিয়াজাতকরণ কারখানা মালিকদের তুমুল বিতকের পর নতুন করে কাঁচা চা পাতার মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রতিকেজি কাঁচা চা পাতার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮ টাকা। পানিযুক্ত বা ভেজা কাঁচা চা পাতা সরবরাহ করলে শতকরা ১০ ভাগ কর্তন করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীথ হয়েছে। কাঁচা চা পাতার মূল্য নির্ধারণ কমিটির সভার সভাপতি জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম এই মূল্য ঘোষনা করেন। 
কাঁচা চা পাতার ন্যায্য মূল্য চাই চা চাষীদের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসন বুধবার (১৮ মে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কাঁচা চা পাতা মূল্য নির্ধারন কমিটির সভা আহবান করেন।
বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই সভার কার্যক্রম চলে। সভায় কাঁচা চা পাতার মূল্য নিয়ে চা চাষী, চা চাষী সমিতির নের্তৃবৃন্দ ও চা প্রক্রিয়াজাতকরণ কারখানা মালিকদের মধ্যে তুমুল বিতর্ক হয়।
চা চাষীরা বলেন, তারা যে চা পাতা সরবরাহ করছেন সব পাতা দিয়ে উৎপাদিত চা নিলাম বাজারে না দিয়ে গোপনে রাজস্ব ফাঁকি দিয়ে চোরাই পথে বিক্রয় করছেন বেশিরভাগ চা কারখানা মালিক। কারখানা মালিকরা স্থানীয়ভাবে নিলাম বাজারের চেয়ে বেশি দামে চা পাতা বিক্রয় করছে কিন্তু আমরা ন্যায্য মূল্য পাচ্ছেন না।
চা চাষীদের নেতা কামরুজ্জামান শেখ মিলন, আবু সাঈদ ও আমিরুল হক খোকন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথায় চা বোর্ডের আশ্বাসে বুক ভরা আশা নিয়ে চা চাষীরা চা বাগান করেন। বর্তমানে এক কেজি কাচা চা পাতায় উৎপাদন খরচ হয় প্রায় ১৭ টাকা কিন্তু কারখানার মালিকরা চা পাতা ক্রয় করছেন মাত্র ১০ থেকে ১২ টাকায়। এভাবে চলতে থাকলে চা চাষে উৎসাহ হারাবে কৃষক। দেশে মোট চায়ের উৎপাদনে দ্বিতীয় পঞ্চগড়সহ উত্তারাঞ্চল। কিন্তু এখানকার চা চাষীরা কাঁচা চা পাতার ন্যায্য মূল্য পাচ্ছে না। চা বোর্ড চা চাষীদের চা চাষে উৎসাহ দিলেও কাঁচা চা পাতার ন্যয্য মূল্যের বিষয়ে কোন ভুমিকা রাখছেন না। সরকারিভাবে বা চাবোর্ড এখানে চা ফ্যাক্টরী স্থাপন করলে চা চাষীরা কাঁচা চা পাতার ন্যয্য মূল্য পেত বলে দাবি করেন তারা।
কারখানা মালিকরা বলেন, নিলাম বাজারে চায়ের দরপতন, গুনগতমান সম্পন্ন চা পাতা সরবরাহ করতে না পারায় লোকসান হচ্ছে তাদের। চায়ের নিলাম বাজার যখন ভাল ছিল তখন ২৪ থেকে ২৫ টাকা কেজিতে কাঁচা চা পাতা ক্রয় করা হয়েছে। বর্তমানে নিলাম বাজারে সিলেটের চায়ের থেকে পঞ্চগড়ের চায়ের মান নিম্ন হয়েছে। দুটি পাতা একটি কুড়ি এই নীতি না মেনে বাগান থেকে চা পাতা সংগ্রহ করছেন চা চাষীরা। এ কারণে মানসম্পন্ন চা উৎপাদন হচ্ছে না। এ কারণে কাঁচা চা পাতার মূল্য বাড়াতে আপত্তি জানিয়েছেন কারখানা মালিকরা।
বিসমিল্লাহ চা কারখানার মালিক আলমগীর আলম মিয়া ও নর্থবেঙ্গল চা কারখানার ব্যবস্থাপক শাহিনুর ইসলাম বলেন, নিলাম বাজারে চায়ের মূল্য কমে গেছে। চা চাষীরা একটি কুঁড়ি দুটি পাতার চেয়ে লম্বা চা পাতা সরবরাহ ও পানিযুক্ত ভেজা কাঁচা চা পাতা সরবরাহ করায় উৎপাদিত চায়ের মান কমেছে। ফলে নিলাম বাজারে ভালো দাম পাচ্ছেন না কারখানা মালিকরা। অতিরিক্ত মূল্য চাপিয়ে দেয়া হলে কারখানা মালিকরা লোকসানে পড়বে।
কাঁচা চা পাতার মূল্য নির্ধারণী সভায় উভয়পক্ষের যুক্তিতর্কের এক পর্যায়ে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বাংলাদেশ চা বোর্ডের আঞ্চলিক শাখার উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামিম আল মামুনকে কাঁচা চা পাতা উত্তোলনে চাষীদের খরচের বিষয়টি অবহিত করতে বলেন। ড. শামিম আল মামুন প্রতিকেজি কাঁচা চা পাতা উত্তোলনে চাষীদের ১৬ টাকা ৭১ পয়সা খরচ হচ্ছে বলে মতামত দেন। পরবর্তীতে জেলা প্রশাসক প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ করেন।
সভায় পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়াম্যান মো. আমিরুল ইসলাম কারখানা মালিকদের বিরুদ্ধে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে চোরাই পথে স্থানীয়ভাবে বেশি দামে চা পাতা সরবরাহ করার বিষয়টি উত্থাপন করেন। পরে জেলা প্রশাসক একটি টাস্কফোর্স কমিটি করার সিদ্ধান্ত গ্রহন করেন।
সভা শেষে জেলা প্রশাসক দুই পক্ষকে সভার সিদ্ধান্ত মানতে নির্দেশ দেন। এর ব্যত্যয় ঘটলে মোবাইল কোর্টের মাধ্যমে কারখানা মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও সাফ জানিয়ে দেন।
সভার শুরুতেই বাংলাদেশ চা বোর্ডের আঞ্চলিক শাখার উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামিম আল মামুন পঞ্চগড়ে চা চাষ বিষয়ে স্বাগত বক্তব্য রাখেন।
সভায় অন্যান্যের মধ্যে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শ্রীমতি জয়শ্রী রানী, পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুল হক, বাংলাদেশ চা বোর্ডের আঞ্চলিক অফিসের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামিম আল মামুন, স্মল টি গার্ডেন ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতিমো. আমিরুল হক খোকন, পঞ্চগড়ের চা প্রক্রিয়াজাতকরন কারখানার মালিকগণ, চা চাষীসহ ক্ষুদ্র চা চাষী সমিতির কয়েকটি সংগঠনের নের্তৃবৃন্দ এবং মুল্য নির্ধারন কমিটির সদস্য ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
গত এক মাস ধরে চা কারখানা মালিকরা সিন্ডিকেট তৈরি করে ১০থেকে ১২ টাকাকেজি দরে কাঁচা চা পাতা ক্রয় ও নানা ককারণে ১০ থেকে ৩০ ভাগ ওজন কর্তন করে আসছেন। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ চা চাষীরা কাাঁচা চা পাতার ন্যায্য মল্যের দাবিতে গোটা জেলায় মানববন্ধন, সভা-সমাবেশ, প্রতিবাদ সমাবেশসহ আন্দোলন শুরু করেন।
শেয়ার