Top

কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড কুষ্টিয়া

২১ মে, ২০২২ ১১:৩০ পূর্বাহ্ণ
কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড কুষ্টিয়া
কুষ্টিয়া প্রতিনিধি :
কুষ্টিয়ায় কালবৈশাখী ঝড় ও বৃষ্টিতে অনেক গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। আম, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া শত শত টিনের ঘরের চালা উড়ে গেছে। ঝড়ে উপড়ে পড়েছে ও ভেঙে পড়েছে গাছ।
এ ছাড়া বিদ্যুতের খুঁটি ভেঙে এবং গাছের ডাল পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে অনেক স্থানের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
শনিবার (২১ মে) সকাল সাড়ে ৫টার দিকে শুরু হয়ে প্রায় ১৫ মিনিট জেলার ওপর দিয়ে বয়ে যায় কাল বৈশাখী ঝড়।
শনিবার সরেজমিন গিয়ে দেখা যায়, কুষ্টিয়া জেলার বিভিন্ন উপজেলায় শত শত গাছপালা ভেঙে রাস্তায় পড়ে আছে। শত শত হেক্টর জমির আম, কাঁঠাল, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলার শতাধিক গ্রাম লণ্ডভণ্ড করে দিয়েছে কালবৈশাখীর তাণ্ডব। তবে তুলনামূলক কুমারখালী উপজেলায় ক্ষয়ক্ষতি কম হয়েছে।
উপড়ে পড়া ও ভেঙ্গে যাওয়া গাছ অপসারণের লোকের সঙ্কটও দেখা দিয়েছে। অনেকেই গাছ কাটা শ্রমিকের খোঁজে ছুটাছুটি করছেন। অনেকে কাছ অপসারণের কাজ করছে। বিদ্যুতের খুঁটি ভেঙে এবং গাছের ডাল পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে অনেক স্থানের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে আছে। বিদ্যুৎ বিভাগের কর্মীরা মেরামতের কাজ করছে। কেউ কেউ ব্যক্তিগত ক্ষতিগ্রস্ত ঘর মেরামত করছেন।
কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আম বাগানের মালিক কামাল উদ্দিন বলেন, বাগানের সব আম ঝড়ে পড়ে গেছে। আর এক সপ্তাহ পরে থেকে আম পাকা শুরু হতো। কিন্তু ঝড়ের তান্ডবে আমার ব্যাপক ক্ষতি হয়ে গেল।
কৃষক শাহজাহান বলেন, পেপে বাগানের খুব ক্ষতি হয়েছে। বেশিরভাগ পেপে গাছ উপড়ে গেছে। আমার প্রায় হাজার হাজার টাকার ক্ষতি হয়েছে।
দৌলতপুরের কবির আলী বলেন, সকালের ঝড়ে আমার তিনটি ঘরের চালা উড়ে গেছে। এখন মেরামতের কাজ করছি। ঝড়ে আমার খুব ক্ষতি হয়ে গেল।
আম ব্যবসায়ী আলমগীর হোসেন বলেন, আমি প্রতিবছর বাগান ধরে বা গাছ ধরে আম কিনি। এবছরের কিনেছি। ঝড়ে সেসব আম পড়ে গেছে। এখন লাভ তো দুরের কথা, আসল টাকাও উঠবে না এবার। খুব ক্ষতি হয়ে গেল।
কুষ্টিয়া ফায়ার সার্ভিসের সহকারী পরিচলক জানে আলম বলেন, কালবৈশাখী ঝড়ের কারণে সড়কের দু’পাশে শত শত গাছের ডালপালা ভেঙে গিয়ে ও উপড়ে সড়কে পড়েছে। কিছু কিছু জায়গায় এলাকাবাসীর সহায়তায় আবার কোথায় কোথাও ফায়ার সার্ভিসের টিম গাছগুলো সড়ক থেকে সরিয়ে দিচ্ছে।
কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল) মো. মোকসেমুল হাকিম বলেন, কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড পুরো জেলা ব্যাপী ব্যাপার ক্ষয়ক্ষতি হয়েছে। বিদ্যুতের খুঁটি ভেঙে এবং গাছের ডাল পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে অনেক স্থানের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে আছে। আমরা মেরামতের কাজ করছি।
কুমারখালী আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ মামুন আর রশিদ বলেন, শনিবার সকাল সাড়ে ৫টার দিকে ৭ কেটিএফ ঝড় ও ২৫ মি.মি. বৃষ্টি হয়েছে। প্রায় ১৫ মিনিট ধরে ঝড়-বৃষ্টি হয়েছে। তবে কুমারখালী উপজেলায় ঝড়ের মাত্রা অন্যান্য উপজেলার চেয়ে তুলনামূলক কম হয়েছে।
এবিষয়ে কথা বলার জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আশরাফুল আলমের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেন নি।
কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুশান্ত কুমার প্রমানিক বলেন, ঝড়ে আম, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তাৎক্ষণিক ফসলের ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা যায়নি। তবে কৃষি বিভাগের লোকজন মাঠে গিয়ে ক্ষতির পরিমাণ নির্ণয়ে কাজ করছেন।
শেয়ার