Top

চট্টগ্রামে স্বর্ণের দাম ভরিতে দুই হাজার টাকা বেশি

১৫ জানুয়ারি, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ
চট্টগ্রামে স্বর্ণের দাম ভরিতে দুই হাজার টাকা বেশি

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে স্বর্ণের ভরিতে প্রায় দুই হাজার টাকা বেশি দাম নিচ্ছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সারাদেশে দাম কমানোর ঘোষণা এলেও চট্টগ্রামে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণ বিক্রি হচ্ছে ৭৪ হাজার ৬০০ টাকায়। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) ঘোষণা অনুযায়ী, গতকাল বুধবার (১৩ জানুয়ারি) থেকে দেশের বাজারে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণের দাম ৭২ হাজার ৬৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু নির্ধারিত সেই দর অনুসরণ করছেন না চট্টগ্রামের অধিকাংশ ব্যবসায়ী।

চট্টগ্রামের বেশ কয়েকটি স্বর্ণের বিপনন কেন্দ্র ঘুরে জানা গেছে, মূল্যবান এই ধাতুটির ২২ ক্যারেটের প্রতি গ্রামের দাম ধরা হচ্ছে ৬ হাজার ৪০০ টাকা। ২১ ক্যারেটের প্রতি গ্রাম বিক্রি করা হচ্ছে ৬ হাজার ১৩০ টাকায়। আর সনাতনী ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হচ্ছে ৫ হাজার ৩৮০ টাকায়। অর্থাৎ মূল্যবান ধাতুটি কিনতে ২২ ক্যারেটের প্রতি ভরির দাম পড়ছে ৭৪ হাজার ৬০০ টাকা, ২১ ক্যারেটের ভরি ৭১ হাজার ৫০০ টাকা আর সনাতনীর ভরি ৬২ হাজার ৭০০ টাকা।

যোগাযোগ করা হলে, কয়েকজন ব্যবসায়ী  ধাতুটির দর পর্যন্ত জানাতে চাননি। নগরীর ভিআইপি টাওয়ারের অপূর্ব জুয়েলার্সের স্বর্ণ ব্যবসায়ীর কাছে দাম জানতে চাইলে দোকানের স্বত্বাধিকারী তেলে বেগুনে চটে যায়।

সাংবাদিক পরিচয় জানার আগে তিনি ভরির দাম বলেন, ৭৪ হাজার ৬০০ টাকা। পরে পরিচয় জানতে পেরে বলেন, ২২ ক্যারেটের দাম পড়বে ৬৪ হাজার টাকা।

এ বিষয়ে বাংলাদেশ জুয়েলার্স মালিক সমিতি চট্টগ্রাম শাখার সাবেক সভাপতি নুরুল আবছার  বলেন, আমি ঢাকা থেকে ফিরছি। আমার প্রতিষ্ঠানে বাজুসের নির্ধারিত দরেই স্বর্ণ বিক্রি করা হচ্ছে।

বর্তমানে তিনি দায়িত্বে নেই উল্লেখ করে আরও বলেন, যদি কোনো ব্যবসায়ী দাম নিয়ে হেরফের করে থাকে এবং দাম জানতে চাইলে সংবাদকর্মীদের সঙ্গে অসদাচরণ করে তাহলে বুঝতে হবে, ওই ব্যবসায়ীর মধ্যে কোনো ত্রুটি আছে। আমি দায়িত্বে থাকলে নিশ্চয়ই এ বিষয়ে সমুচিত ব্যবস্থা নিতাম।

এদিকে দোকানটিতে মূল্যতালিকায় দেখা গেছে, প্রতি গ্রামের দাম ৬ হাজার ৪০০ টাকা। একই মার্কেটের দোকান জড়োয়া হাউজে গিয়ে দেখা যায় মূল্যতালিকা সরিয়ে ফেলা হয়েছে। আর এস আলম জুয়েলার্সের মূল্য তালিকায় আছে প্রতি গ্রামের দর ৬ হাজার ২৩৫ টাকা।

এই মার্কেটে স্বর্ণ কিনতে আসা আরমান হোসাইন বলেন, আজকের পত্রিকায় দাম কমার বিষয়টি জানতে পেরে স্বর্ণ বানাতে এসেছিলাম। আমার কাছে ২২ ক্যারেট স্বর্ণের দাম ৭৪ হাজার টাকা পর্যন্ত ধরা যাবে বলে জানিয়েছে।

বাজুসের নির্ধারিত দাম এরা কোনো সময়ই মানে না অভিযোগ করে তিনি আরও বলেন, আমাদের চট্টগ্রামের স্বর্ণ ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছেনুযায়ী স্বর্ণের দাম নির্ধারণ করে থাকেন। ক্রেতারা প্রায়শই এ ধরনের প্রতারণার শিকার হয়ে থাকেন।

স্বর্ণের দাম জানতে নগরীর দিদার মার্কেটের স্বর্ণ ব্যবসায়ী ত্রিদিবের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরির দাম পড়বে ৭৪ হাজার টাকা।

যোগাযোগ করা হলে নগরীর কোতোয়ালীর স্বর্ণ ব্যবসায়ী রানা নাথ বলেন, আমরা বাজুসের পূর্ব নির্ধারিত দরে ধাতুটি বিক্রি করছি। সে হিসেবে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ৭৪ হাজার ৬০০ টাকা রাখা হচ্ছে।

উল্লেখ, ২০২০ সালের ১ ডিসেম্বর সব ধরনের সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা করে কমানো হয়েছিল। তার এক সপ্তাহ আগে ভরিতে ২ হাজার ৫০৮ টাকা কমানো হয়।

শেয়ার