Top

নাসির গ্যাস কারখানার বর্জ্যে বংশাই নদীর প্রকৃতি ও পরিবেশ হুমকির মুখে

২৬ মে, ২০২২ ৫:০১ অপরাহ্ণ
নাসির গ্যাস কারখানার বর্জ্যে বংশাই নদীর প্রকৃতি ও পরিবেশ হুমকির মুখে
হাসান সিকদার, টাঙ্গাইল :

দুই দিক থেকে ঘিরে রেখেছে বংশাই ও লৌহজং নদী টাঙ্গাইলের মির্জাপুর উপজেলাকে। এক সময় নদী পাড়ের মানুষের জীবন জীবিকার প্রধান অবলম্বন ছিল এই বংশাই নদী। নদীর পানিও ছিল ঝলমলে। নদী ধ্বংস করতে পানি শোধন না করেই প্রতিনিয়ত ফেলা হচ্ছে শিল্প- কারখানার তরল বর্জ্য। উপজেলার ধেরুয়াতে অবস্থিত নাসির গ্যাস ওয়ার অ্যান্ড টিউব ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার দূষিত বর্জ্যে বংশাই নদীর পানি বিষাক্ত হয়ে পড়েছে। আর এই বর্জ্যই দূষণের চরম মাত্রায় পৌঁছেছে। শিল্প-কারখানার বর্জ্যে মির্জাপুরের বংশাই ও লৌহজং নদী ভয়াবহ দূষণের কবলে পড়েছে। ফলে ওই নদীর বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠছে।

গবেষকরা বলছেন, দূষণের মাত্রা সহনীয় পর্যায় না আনলে হুমকির মুখে পড়বে জলজপ্রাণি, প্রকৃতি ও পরিবেশ। স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৯৭-৯৮ সালের দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার ধেরুয়া এলাকায় প্রায় ৫০ একর জমির ওপর এই কারখানাটি গড়ে উঠে। এই কারখানা গ্যাস থেকে শুরু করে বৈদ্যুতিক বাল্পসহ কাঁচের বিভিন্ন ধরনের পণ্য তৈরি করা হয়। এছাড়া গত কয়েক বছর ধরে মুরগী ও মাছের খাদ্যও তৈরি করা হচ্ছে। কিন্তু শুরু থেকেই এই কারখানাটি বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা হয়নি। প্রথম দিকে কারখানা সংলগ্ন এলাকায় বর্জ্য পানি ফেলা হতো। এতে কারখানার তিন দিকে থাকা তিন ফসলি জমির ফলস নষ্ট হতে থাকে। এছাড়া এই দূষিত পানিতে স্থানীয়রা কাজ করতে গিয়ে চর্মরোগসহ নানা ধরনের রোগে আক্রান্ত হতে থাকে। এতে এলাকাবাসী ক্ষুব্দ হয়ে উঠেন। এ অবস্থায় কর্তৃপক্ষ প্রায় এক কিলোমিটার দৈর্ঘ্য ড্রেন তৈরি করে কারখানার ওই বর্জ্য পার্শ্ববর্তী বংশাই নদীতে ফেলতে থাকেন। বছরের পর বছর এভাবেই কারখানার বর্জ্য বংশাই নদীতে ফেলায় নদীর পানি দূষিত হয়ে পড়েছে।

এ বছর ওই নদীর কোদালিয়া এলাকা থেকে শুরু করে হাটুভাঙা ব্রিজ সংলগ্ন নদীর প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছে মরক দেখা দিয়েছে। প্রতিদিনই ছোট-বড় বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠছে। স্থানীয়রা এই মাছ নদী থেকে কুড়িয়ে নিচ্ছে। গত কয়েক দিন আগে
মাছের এই মরক দেখা দেয় বলে এলাকাবাসীরা জানান। সলিমনগর

গ্রামের বাসিন্দা জাকির মিয়া বলেন, কারখানা থেকে আধা কিলোমিটার দূরত্বে নদীর কোদালিয়া খেয়াঘাট এলাকায় ও এর পশ্চিমপাশে পাইপের মাধ্যমে দূষিত বর্জ্য নদীতে ফেলা হচ্ছে। প্রতিনিয়ত এই বর্জ্য ফেলা হলেও বিশেষ বিশেষ সময়ে ফেলা বর্জ্যে নদীর মাছ মরে ভেসে উঠে। তার ধারণা কারখানায় যখন বিশেষ ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় তখনই ওই বর্জ্য যখন নদীর পানিতে এসে মিশে তখন মাছসহ জলজ প্রাণীসব মরে ভেসে উঠে। কোদালিয়া গ্রামের জেলে সুজন বলেন, নদীর পানি এতোটাই দুর্গন্ধ যে পারাপার হওয়া মানুষরা নাক চেপে নদী পার হয়। মাছ ধরলে সে মাছ আর খাওয়া যায় না। এখন এই নদীর পানি অভিশাপ হয়ে উঠেছে। হাটুভাঙা এলাকার বাসিন্দা লোকমান তালুকদার বলেন, গত শুক্রবার সকালে ঘুম থেকে উঠে নদীর পারে গিয়ে দেখি বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ মরে ভেসে উঠেছে। নদীর তীরে ভেসে আসা মরা মাছ এলাকাবাসী কুড়িয়ে নিচ্ছেন।

কোদালিয়া ও হাটুভাঙা এলাকায় সরেজমিনে গিয়ে নদী তীরে বিভিন্ন প্রজাতির ছোট বড় মরা মাছ ভাসতে দেখা গেছে। তা থেকে পচা দূর্গন্ধ ছড়াচ্ছে। টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইএসআরএম বিভাগের ট্রেজারার অধ্যাপক ড. সিরাজুল ইসলাম জানান, বংশাই পানিতে ক্ষারত্বের পরিমাণ অনেক বেশি। এই মাত্রা আরও বেশি হলে পানিতে মুক্ত কার্বন ডাই-অক্সাইড থাকতে পারে না। বংশাই নদীর পানিতে দ্রবীভূত অক্সিজেনের গ্রহণযোগ্য নুন্যতম মাত্রা প্রতি লিটারে ৬ মিলিগ্রাম। এ কারণে ব্যাকটেরিয়া কাজ বন্ধ করে দেয় এবং অ্যামোনিয়া বেড়ে মারা পড়ছে মাছ। যা জলজজীবের বসবাস অনুপযোগী। সূর্যের আলো প্রবেশ করতে না পারায় বাধাগ্রস্থ হয় সালোকসংশ্লেষণ। এতে মারা যায় জলজউদ্ভিদ।

পরীক্ষা- নিরীক্ষায় দেখা গেছে জলজ প্রতিবেশ ব্যবস্থার সবগুলো প্যারামিটার অতিমাত্রায় ভারসাম্যহীন। কেবল নদীর পানিই নয়, দূষিত হচ্ছে মাটি ও বায়ু। এখনই দূষণ বন্ধ না হলে পানির উৎস পড়বে হুমকিতে। শিল্প কারখানার মালিকদের এ বিষয়ে সতর্ক হওয়া খুবই জরুরী। নাসির গ্যাসসওয়ার অ্যান্ড টিউব ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার এজিএম জয়নাল আবেদিনের সাথে মুঠোফোনে যোগাযোগ করে- কারখানার বর্জ্যরে কারণে নদীর পানি দূষণ নিয়ে কথা বলতে চাইলে তিনি কোন মন্তব্য করেননি।

টাঙ্গাইলের সাবেক পরিবেশ গবেষক ও উন্নয়নকর্মী সোমনাথ লাহেড়ী বলেন, নাসির গ্যাস হাউজ তাদের তরল বর্জ্য পাইপ দিয়ে বংশাই নদীতে ফেলছে। এসব বিষয় নিয়ে জেলা প্রশাসনের সাথে অনেক আলোচনা হয়েছে। কিন্তু অদৃশ্য কারণে তা আজও বন্ধ হয়নি। নদীতে দূষিত বর্জ্য ফেলায় পানিতে মারাত্বক বিষক্রিয়া তৈরী হয়েছে। এতে করে জলজপ্রাণি, জীববৈচিত্র ও পরিবেশের মারাত্বক হুমকির মুখে পড়েছে। টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী গোলাম সরোয়ার বলেন, পানি দূষণ আমাদের দায়িত্বের মধ্যে পড়ে না। তাই এ বিষয়ে তিনি কোন মন্তব্য করেননি।

টাঙ্গাইল জেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক বলেন, বর্জ্য শোধন না করেই পানি নদীতে ফেলার কারণে মাছসহ সকল জলজউদ্ভিদ মারা যাচ্ছে। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য আমি পরিবেশ অধিদপ্তরকে জানিয়েছি।

টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, নদীর পানি কি মাত্রায় দূষিত সে বিষয়ে আমাদের কাছে সুনির্দিষ্ট কোন তথ্য ছিল না। আমি কিছু দিন আগে সরেজমিনে পরিদর্শন করেছি। নদীর পানি সংগ্রহ করে নিয়ে এসেছি। সেই পানি পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হবে। দূষণের যে প্যারামিটার রয়েছে সেই পরিমাণ মাত্রা পেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে জনবল সংকটের কারণে নিয়মিত কারখানা পরিদর্শন করা যায় না। আমরা যখন শিল্প-কারখানা পরিদর্শনে যাই। তখন অধিকাংশই ঠিকঠাকই পাই।

এ ব্যাপারে টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. আতাউল গনি বলেন, জেলা প্রশাসন অপারেশনে গেলে তাদের পানি শোধনাগার (ইটিপি) ঠিকঠাক মতো চলে। কিন্তু পরক্ষনেই দূষিত বর্জ্য নদীতে ফেলছে। গত কয়েকদিনে নদীর মাছ মরে যাওয়ার ঘটনায় মির্জাপুর ও দেলদুয়ার উপজেলার নির্বাহী কর্মকর্তাদের মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য বলা হয়েছে। পরিবেশ প্রকৃতি ধ্বংস করলে কাউকে ছাড় দেওয়া হবে না।

শেয়ার