Top

কেন্দুয়ায় ম্যাজিক জালের ব্যবহারে হুমকিতে মৎস্য সম্পদ

০২ জুন, ২০২২ ৬:২৩ অপরাহ্ণ
কেন্দুয়ায় ম্যাজিক জালের ব্যবহারে হুমকিতে মৎস্য সম্পদ
কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি :

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় কারেন্ট জালের চেয়েও ভয়ংকর জালের সন্ধান পাওয়া গেছে। চীন থেকে আমদানি করা এই জালের নাম ‘চায়না দোয়ারি’ বলে এলাকায় পরিচিত।

স্থানীয় লোকজন জানান, বর্ষার এই সময়ে নদী ও খাল নালায় বিভিন্ন ধরনের নতুন মাছের বিচরণ বৃদ্ধি পেয়ে থাকে। তবে থেমে নেই নির্বিচারে মাছ শিকার। নতুন নতুন পদ্ধতি বের করে দেশীয় মাছের বংশ ধ্বংসের চেষ্টায় লিপ্ত একশ্রেণীর জেলে। আর সেই পদ্ধতির সর্বশেষ সংযোজন ‘চায়না দোয়ারী’ নামের এক প্রকার জাল।

খাল-বিলসহ বিভিন্ন জলাশয় ‘চায়না দোয়ারি’ নামে এক প্রকার ঘন জালে বলতে গেলে কেন্দুয়া উপজেলার বিভিন্ন হাওর, নদী ও খাল নালায় সয়লাব। জলাশয়ে এই বিশেষ ধরনের জাল পেতে অবাধে মাছ শিকার করছে জেলে ও মৎস্য শিকারিরা। এই ম্যাজিক জালে মাছের পাশাপাশি প্রচুর জলজ প্রাণিও মারা পড়ছে। তাই ম্যাজিক জালের ব্যবহার বন্ধ না হলে আগামী এক-দুই বছরের মধ্যে এ অঞ্চলে দেশীয় মাছ একেবারেই বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

এ বিষয়ে কেন্দুয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম বলেন, ইতিমধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নের জেলে ও মৎস্য শিকারিসহ গন্যমান্য ব্যক্তিদের সাথে মতবিনিময় করার মাধ্যমে আমরা এইসব নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার না করার জন্য মানুষকে সচেতন করছি। পরবর্তীতে অভিযান পরিচালনা করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

শেয়ার