Top

চাঁদপুরের মেয়ে মুশফিকার ঢাকা জয়

০৬ জুন, ২০২২ ৮:০২ অপরাহ্ণ
চাঁদপুরের মেয়ে মুশফিকার ঢাকা জয়

চাঁদপুরের মেয়ে মুশফিকা। আরও নির্দিষ্ট করে বললে চাঁদপুর সরকারি কলেজের মেয়ে। রসায়নের মত কঠিন বিষয়ে পড়লেও জীবন রসায়নে সফল সে। পুরো নাম মুশফিকা ইসলাম। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২-এ প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে অংশ নিয়ে দ্বিতীয় হয়েছে। শুনুন তার মুখেই তার সাফল্যের গল্প-

এ বছর প্রথম অংশগ্রহণ করেছি। কলেজ, উপজেলা, জেলা পর্যায়ে ১ম হবার পর চট্টগ্রাম বিভাগে অংশ নিবো কিনা তা নিয়ে বেশ সন্দিহান ছিলাম। কাছের বেশ কয়েকজনের অনুপ্রেরণায় অবশেষে চট্টগ্রামের পথে পাড়ি জমাই। প্রত্যেকের কাছ থেকে বারবার উৎসাহ পাওয়াটা আমাকে সাহসী করে তোলে। তখনো কোনো প্রস্তুতি নেই আমার। কলেজের বিতর্ক ফোরামের কাজ নিয়ে এত ব্যস্ত সময় পার করছিলাম যে নিজেকে নিয়ে ভাবার সময়ই পাইনি। একইসাথে টনসিলের ব্যাথা, ওরাল ব্লিডিং! মনে হচ্ছিলো নাহ! এভাবে পারা যাবে না, তবুও সর্বোচ্চটা দিয়েছি। চট্টগ্রাম বিভাগে নির্ধারিত বক্তৃতায় ১ম এবং বিতর্কে ৩য় হবার সৌভাগ্য হয়।

এরপর ঢাকায় যাত্রা। সবার স্নেহ, ভালোবাসা এবং দোয়া নিয়ে। বিদায় দেবার সময় চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ স্যার বলেছিলেন, “কেউ যখন জাতীয় পর্যায়ে সুযোগ পায়, তখন ছেড়ে-ছুঁড়ে তার ঝাঁপিয়ে পড়া উচিত।” কথাটি খুব ভালোভাবে আত্মস্থ করবার চেষ্টা করি।

টানটান উত্তেজনার মধ্য দিয়ে প্রতিযোগিতা শুরু, ৯ যোগ্যতমের লড়াই। কেউ কাউকে হারানোর মতো না।
হঠাৎ আমার অনুভব হলো এসির ঠান্ডায় টনসিল বেড়ে যাচ্ছে আমার, পেইন হচ্ছে। একটু পর অনুভব করতে শুরু করি রক্ত আর কফে গলা ভরাট হয়ে আসছে। কথা বলতে পারছি না আমি। কাউকে কিছু বুঝতেও দিচ্ছি না, বারবার পানি পান করছি আর ভাবছি প্রিন্সিপাল স্যারের সেই কথা। কিন্তু ভেতর থেকে ভয়ে, আতংকে শেষ হয়ে যাচ্ছি আমি, তবুও সাহস নিয়ে মঞ্চে গেলাম। সম্ভবত দুইবার কথা আটকে এসেছিলো, হতাশ হয়ে পড়ি।
অতঃপর বিচারকগণ দীর্ঘসময় নিলেন ফলাফলের জন্য, তারাও কনফিউজড কে হবে সেরা তিন?
তারপর রেজাল্ট!

৩য় স্থান ঢাকা বিভাগ, ২য় চট্টগ্রাম বিভাগের মুশফিকা ইসলাম, ১ম খুলনা বিভাগ!

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২-এ নির্ধারিত বক্তৃতা (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ) জাতীয় পর্যায়ে ২য় স্থান অধিকার করেছি। কিন্তু এই জয় শুধু একজন মুশফিকার একার নয়। এই জয় পুরো চট্টগ্রাম বিভাগের, এই জয় চাঁদপুরবাসীর, চাঁদপুর সরকারি কলেজের সকল শ্রদ্ধাভাজন শিক্ষকবৃন্দের, সকল শিক্ষার্থীর একইসাথে ফরিদগঞ্জবাসীর।

আমি বিশ্বাস করি, ইচ্ছা, শ্রম, ত্যাগ এবং পরিশুদ্ধ মানসিকতা মানুষকে অনেকদূর নিয়ে যেতে পারে। যে যুদ্ধে জয়ী হয়, সে সকল প্রতিকূলতাকে জয় করেই আসে। সবার ভালোবাসা নিয়ে এই পৃথিবীটাকে জয়ের স্বপ্ন দেখি আমি।

শেয়ার