Top

মেঘনার ভাঙ্গনে দিশেহারা রায়পুর পশ্চিমাঞ্চলের মানুষ

১২ জুন, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ
মেঘনার ভাঙ্গনে দিশেহারা রায়পুর পশ্চিমাঞ্চলের মানুষ
রায়পুর(লক্ষ্মীপুর) প্রতিনিধি :

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার উত্তর চর আবাবিল, উত্তর চরবংশী ও দক্ষিণ চর বংশী ইউনিয়নের পার্শ্ববর্তী মেঘনা নদীর ভাঙনে বিলিন হয়ে যাচ্ছে নদী তীরবর্তী স্থাপনা ও ফসলী জমি। ভাঙনের ফলে নদীগর্ভে স্থলভূমি বিলীন হয়ে যাওয়ায় প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে রায়পুরের মানচিত্র।

উপজেলার ৩টি ইউনিয়ন প্রমত্তা মেঘনার পার্শ্ববর্তী হওয়ায় বর্ষাকালে তীব্র স্রোতের কারণে প্রতিবছরই ভাঙনের কবলে পড়ে। নদী তীরবর্তী জেলে ও কৃষক পরিবারগুলো স্থায়ী ও অস্থায়ী বাসস্থান নির্মাণ করে মানবেতর জীবনযাপন করছেন। বর্ষা মৌসুমে ঝড়-জলোচ্ছাস ও নদীভাঙন আতঙ্কে রাতের ঘুম হারাম হয়ে যায় তাদের। ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্ষা মৌসুমের প্রাকৃতিক দুর্যোগ ও নদীর তীব্র স্রোতের কারণে চোখের সামনেই প্রতিবছর অনেকের ভিটেমাটি নদীগর্ভে বিলীন হয়ে যায়। বর্ষার আগমনী প্রলয় ধ্বনি ইতোমধ্যেই বেজে উঠেছে।

বিগত ২০১৪ সালের ২৯ মে ভাঙ্গন পরিদর্শনে আসেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম ও প্রতিমন্ত্রী লে. কর্নেল ( অব. ) মোঃ নজরুল ইসলাম।পরে ইউনিয়ন পরিষদ মাঠে পথসভায় মেঘনা নদী ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি। তাছাড়া এরপর আরো অনেকে আশ্বাস দিলেও মেলেনি কার্যকর কোনো পদক্ষেপের দেখা। নদী তীরের মানুষগুলোর কষ্ট লাগবে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার।
উত্তর চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন হাওলাদার বলেন, “প্রতিবছর বর্ষা মৌসুমে ব্যাপকভাবে নদী ভাঙন হলেও কোনো কার্যকর ব্যবস্থা না নেওয়ায় জানমালের ব্যাপক ক্ষয়-ক্ষতি হচ্ছে। আমি এ বিষয়ে বহুবার স্থানীয় সাংসদ ও সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করেছি।”

পানি উন্নয়নবোর্ড, লক্ষ্মীপুরের তত্বাবধায়ক প্রকৌশলী ফারুখ আহম্মেদ জানান, “মেঘনা নদীর কয়েকটি ঝুঁকিপূর্ণ স্থানে বিশেষ নজর রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানে সমস্যার সৃষ্টি হবে, গুরুত্ব বিবেচনায় প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।”
রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ বলেন,“নদী ভাঙ্গন রোধে সমীক্ষার কাজ চলমান রয়েছে। আশা করি দ্রুততম সময়ে ভাঙ্গন রোধে পদক্ষেপ গ্রহণ করা যাবে।”

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য, এডভোকেট নূর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, “রায়পুরের হাজীমারা থেকে চাঁদপুরের হাইমচর সীমানা পর্যন্ত তীর সংরক্ষণ করার জন্য ভাঙন এলাকাটি পরিদর্শন করি। ভাঙনরোধে প্রকল্প গ্রহণের জন্য পানি সম্পদ মন্ত্রীর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। সম্প্রতি স্থায়ী বাঁধ চেয়ে ডিও লেটার দেয়া হয়েছে।”

শেয়ার