Top

সুস্বাস্থ্য ও সুস্থতায় অবদান রেখে বিশ্ব সেরায় ইরানি বিশ্ববিদ্যালয়

১৬ জুন, ২০২২ ২:৪৬ অপরাহ্ণ
সুস্বাস্থ্য ও সুস্থতায় অবদান রেখে বিশ্ব সেরায় ইরানি বিশ্ববিদ্যালয়

জাতিসংঘের সুস্বাস্থ্য ও সুস্থতার টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণে অবদান রাখায় বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান পেয়েছে ইরান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স।

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং ২০২২-এ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) পূরণে বিশ্ববিদ্যালয়গুলির অবদানের উপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করা হয়।

১০০ টিরও বেশি মেট্রিক্স এবং ২০০ টিরও বেশি পরিমাপের উপর ভিত্তি করে র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান, গবেষণা, সম্প্রদায়ের মধ্যে বিস্তৃতি এবং নিজস্ব সম্পদের প্রতি ন্যস্ত দায়িত্বের বিষয়গুলি মূল্যায়ন করা হয়। র‌্যাঙ্কিং দেখা গেছে, বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলি টেকসই উন্নয়নের ১৭টি লক্ষ্যমাত্রা পূরণে অবদান রেখেছে।

কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটি দারিদ্র্য দূরীকরণে (এসডিজি ১) সহায়তায় অগ্রণী ভূমিকা রেখেছে, দক্ষিণ আফ্রিকার উইটওয়াটারসরান্ড ইউনিভার্সিটি শালীন কাজ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে (এসডিজি ৮) অবদান রেখেছে। আর চীনের ফুদান বিশ্ববিদ্যালয় সাশ্রয়ী মূল্যের পরিচ্ছন্ন জ্বালানি সরবরাহে (এসডিজি ৭) অবদান রেখে তালিকার শীর্ষে রয়েছে।

১০৬টি দেশের ১৪শ’টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৪টি দেশের ১৭টি ভিন্ন বিশ্ববিদ্যালয় প্রতিটি এসডিজি-এর ১৭টি স্বতন্ত্র র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে।

গত চার বছর ইরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স এই র‌্যাঙ্কিংয়ে পশ্চিম এশিয়ায় (মধ্যপ্রাচ্য) প্রথম এবং শীর্ষে রয়েছে।

টাইমস ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং ২০২২-এ, ইরান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স স্বাস্থ্য ও সুস্থতার সূচকে শীর্ষ স্থান অর্জনের পাশাপাশি গুণগত শিক্ষার ক্ষেত্রেও সপ্তম স্থান অর্জন করেছে। সূত্র: তেহরান টাইমস।

বিপি/এএস

শেয়ার