Top

সাতক্ষীরা পৌরসভা নির্বাচনের হিসাব নিকাশ!

১৯ জানুয়ারি, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
সাতক্ষীরা পৌরসভা নির্বাচনের হিসাব নিকাশ!
সাতক্ষীরা প্রতিনিধি :

আসন্ন ১৪ ফেব্রুয়ারি সাতক্ষীরা পৌরসভা নির্বাচন। আর এই নির্বাচন ঘিরে ভোটারদের মধ্যে চলছে চুলচেরা বিশ্লেষণ। ইতোমধ্যে ৫ জন মেয়র প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। আর এর মাধ্যমেই ভোটাররা শুরু করেছেন কঠিন হিসাব নিকাশ।

সাতক্ষীরা পৌরসভা দেশের প্রথম শ্রেণীর পৌরসভা গুলোর মধ্যে একটি। পৌরসভা ঘোষণার পর প্রথম চেয়ারম্যান ছিলেন বর্তমান ক্ষমতাশীন দলের শেখ আশরাফুল হক। পরপর দুইবার তিনি নির্বাচিত হন নিরপেক্ষ ভোটে।

এবার আওয়ামী লীগের মেয়র প্রার্থী শেখ আশরাফুল হকের ছেলে শেখ নাসেরুল হক। এখানে আওয়ামীলীগের কেউ বিদ্রোহী প্রার্থী হননি। অপরদিকে সরকার বিরোধী পক্ষের প্রার্থী রয়েছেন ৪ জন। প্রার্থীরা হলেন বিএনপি মনোনীত বর্তমান মেয়র তাসকিন আহমেদ চিশতি, জেলা জামায়াতের সেক্রেটারী মো. নুরুল হুদা, সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি নাসিম ফারুক খান মিঠু এবং ইসলামী আন্দোলনের ডা. এসএম মুসতাফিজ উর রউফ।

আপাতদৃষ্টিতে এখানে সরল হিসাব হলেও ভিতরে রয়েছে নানা জটিলতা। কারণ নাসিম ফারুক খান মিঠু গত নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী হওয়ায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তারপর আবার জামায়াত বিএনপির সাথে জোটভুক্ত হওয়ার পরও তারা নির্বাচনে প্রার্থী দিয়েছে এবং তাদের বড় ভোট ব্যাংকও আছে। অন্যদিকে মহাজোট সরকারের অধীনে থাকা জাতীয় পার্টি এবার প্রার্থী দেয়নি। সেক্ষেত্রে ক্ষমতাশীন আওয়ামীলীগ আছে নিশ্চিন্ত।

এদিকে ২০১৫ সালের সাতক্ষীরা পৌরসভা নির্বাচনে মোট ৭৯ হাজার ৬ শত ৩৪ জন ভোটারের মধ্যে ৫১ হাজার ৬২০ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে বিএনপির প্রার্থী (ধানের শীষ প্রতীক) তাজকিন আহমেদ চিশতি ১৬ হাজার ৪৭০ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির (লাঙ্গল প্রতীক) প্রার্থী শেখ আজহার হোসেন পেয়েছিলেন ১২ হাজার ৮৭৩ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী নাছিম ফারুক খান মিঠু ১২ হাজার ৫৩২ ভোট পেয়ে ৩য় অবস্থানে ছিলেন এবং আওয়ামী লীগের (নৌকা প্রতীক) নিয়ে মো. সাহাদাৎ হোসেন ৯ হাজার ৭২ ভোট পেয়েছিলেন। এবার সাতক্ষীরা পৌরসভা নির্বাচনে মোট ভোটার ৮৯ হাজার ২২৪ জন।

অন্যদিকে, সাবেক মেয়র শেখ আশরাফুল হক দলমতের উর্দ্ধে উঠে পৌর এলাকার সবার কাছে ব্যাপক জনপ্রিয় ছিলেন। তিনি প্রতিদিনই ভোর থেকে পৌর এলাকার সাধারণ জনগনের বাড়ি বাড়ি গিয়ে তাদের হাড়ির খবর নিতেন। কারো নানা, কারো চাচা আর কারো বা ভাই ছিলেন তিনি। বয়সের ভারে পড়ে শেষ নির্বাচনে তিনি পরাজিত হলেও তাকে নতুন করে স্মরণ করার প্রবণতা এবার দেখা দিয়েছে তার ছেলেকে ঘিরে। তাছাড়া শেখ নাসেরুল হক ব্যক্তিগতভাবে ক্লিন ইমেজের মানুষ। এবার  সরকারের শরিক জাতীয় পাটির ভোটের বড় অংশটাই নৌকায় যেতে পারে বলে মনে করেন অনেকে। তবে যেগুলো নৌকায় যাবে না সেগুলো বাকি চার প্রার্থীর প্রতীকে ভাগ হতে পারে। সবমিলিয়ে নৌকার অবস্থান অনেক শক্তই হবে মনে করেন সাধারণ ভোটাররা।

বিগত ২০১৫ সালের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাসকিন আহমেদ চিশতি বিজয়ী হন। এবার তার শক্তি  মানুষের সাথে সদালাপ। পৌরসভায় গেলেই মিষ্টিমুখ করানোর কথা ভোলেনি ভোটাররা। যদিও আশানুরূপ উন্নয়ন করতে পারেননি সরকার বিরোধী মেয়র হওয়ায় বলে মনে করেন অনেকে। তাছাড়া সরকারী দলের যাদের ঘিরে তিনি নির্বিঘ্ন থেকেছিলেন গত ৫ বছর তাদের কর্মকান্ডের দায়ভার তাকে বহন করতে হচ্ছে। এরপরও বেশ সুবিধাজনক স্থানে থেকেও জামায়াত পৃথক প্রার্থী দেওয়ায় হিসাবটা গোলমেলে হয়ে গেছে। অপরদিকে স্বতন্ত্র প্রার্থী নাসিম ফারুক খান মিঠু এবং ইসলামী আন্দোলনের প্রার্থী রউফ তারই ভোটে ভাগ বসাতে পারেন বলে মনে করছেন অনেকে।

স্বতন্ত্র প্রার্থী নাসিম ফারুক খান মিঠু গত নির্বাচনে বিজয়ী মেয়র প্রার্থী তাজকিন আহমেদ চিশতির থেকে ৩ হাজার ৯শ ৩৮ ভোটের ব্যবধানে ৩য় অবস্থানে ছিলেন। ভোটের পর থেকে তিনি বসে থাকেননি। এলাকায় এলাকায় গিয়েছেন সবসময়। ধর্মীয় প্রতিষ্ঠানে ব্যাপক সাহায্য সহায়তা করেছেন। যুব সমাজের মধ্যে তার নিজস্ব একটা বলয় রয়েছে। ব্যবসায়ী নেতা হিসেবেও তিনি অনেকেরই আস্থাভাজন। তাছাড়া রাজনৈতিক-অরাজনৈতিক শক্তির বিরুদ্ধে যুদ্ধ করে তিনি চেম্বার অব কমার্সের সভাপতির চেয়ারে আছেন। ফলে তাকে কেউ ছোট করে দেখছেন না।

আর এক স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন জেলা জামায়াতের সাধারণ সম্পাদক মো. নুরুল হুদা। ২০১৩ সালে সাতক্ষীরা জেলায় নজিরবিহীন সহিংসতার পর অনেকে জামায়াতের মেরুদন্ড ভেঙে গেছে বলে মনে করলেও এবারের পৌর নির্বাচনে অংশগ্রহণের মধ্যদিয়ে তাদের অবস্থান জানান দিচ্ছে। তাদের ভোট ব্যাংক অক্ষত রয়েছে বলে মনে করেন সবাই। এমনকি নারীদের মধ্যে তাদের ভোট বেড়েছে বলেও অনেকের ধারণা।

ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী ডা. রউফ। দলীয় প্রতীক হাতপাখা নিয়ে তিনি লড়ছেন সাতক্ষীরা পৌরসভা নির্বাচনে। সম্প্রতি ভাষ্কর্য ইস্যু নিয়ে সরব থাকায় হাতপাখার ভোটও বাড়বে বলে মনে করেন অনেকে। কারণ সাতক্ষীরার ভোটাররা অনেকটা ধর্মীয় কট্টরপন্থী। তবে ভোট কতটা বেড়েছে সে পরিস্থিতি জানার জন্য অপেক্ষা করতে হবে ১৪ ফেব্রুয়ারি ভোট শেষে ফলাফল ঘোষণা পর্যন্ত।

প্রসঙ্গত, আগামী ১৪ ফেব্রুয়ারি সাতক্ষীরা পৌরসভায় সাধারণ নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে নির্বাচন কমিশন কতৃক। এবার এখানে ভোট হবে ইভিএমমে। সাধারণ ভোটারদের ধারণা ইভিএমও প্রার্থীদের জয় পরাজয়ে ভূমিকা রাখতে পারে।

শেয়ার