Top

চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১৯ শতাংশ

০৬ জুলাই, ২০২২ ৪:০৬ অপরাহ্ণ
চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১৯ শতাংশ
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

চট্টগ্রামে আবার লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় আরও ৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ শতাংশ। মঙ্গলবার শনাক্তের হার ছিল ১১ শতাংশের কাছাকাছি। বুধবার (৬ জুলাই) তা একলাফে পৌঁছে গেল ১৯ এর ঘরে। যা আগের দিন ছিল ১০ দশমিক ৭৫ শতাংশ। তবে স্বস্তির খবর হলো, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এদিন কারও মৃত্যু খবর পাওয়া যায়নি।

বুধবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ দৈনিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় চট্টগ্রামে এন্টিজেন টেস্টসহ ১৫টি ল্যাবে ৪২১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৮০ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্ত হওয়া ৮০ জনের ৭৩ জন নগরীর এবং বাকি ৭ জনের মধ্যে ৩ জন বোয়ালখালীর, রাউজানের ২ জন এবং লোহাগাড়া ও হাটহাজারীর ১ জন করে রয়েছেন।

এ নিয়ে এখন পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৭ হাজার ৫৫৪ জনে। তাদের মধ্যে নগরীর বাসিন্দা ৯২ হাজার ৯১১ জন এবং ৩৪ হাজার ৬৪৩ জন বিভিন্ন উপজেলার। শুরু থেকে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩৬৫ জন। এদের মধ্যে ৭৩৫ জন নগরীর এবং ৬৩০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। বাংলাদেশে ভাইরাসটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। আর দেশের দ্বিতীয় রাজধানীখ্যাত চট্টগ্রামে প্রথম কোন রোগী সংক্রমিত হয় একই বছরের ৩ এপ্রিল। ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়।

শেয়ার