Top

পাকিস্তানের সামনে এবার বিশ্বরেকর্ড গড়ার চ্যালেঞ্জ

২৭ জুলাই, ২০২২ ৫:৫৫ অপরাহ্ণ
পাকিস্তানের সামনে এবার বিশ্বরেকর্ড গড়ার চ্যালেঞ্জ
নিজস্ব প্রতিবেদক :
সিরিজের প্রথম ম্যাচে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ৩৪২ রান তাড়া করে অবিস্মরণীয় জয় পেয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচে তাই কোনো ঝুঁকি নিলো না স্বাগতিক শ্রীলঙ্কা। এবার পাকিস্তানের সামনে তারা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে টেস্ট ইতিহাসের নতুন রেকর্ড গড়ার।

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩৬০ রান করে ইনিংস ঘোষণা করেছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ১৪৭ রানের লিডসহ পাকিস্তানের সামনে এখন লক্ষ্য দাঁড়িয়েছে ৫০৮ রানের। যা এখন পর্যন্ত করতে পারেনি কোনো দল।

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের বিশ্বরেকর্ড ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে এ কীর্তি গড়েছিল তারা। গল টেস্ট জিততে হলে সেই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়তে হবে পাকিস্তানকে।

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ ৩৮২ রান তাড়া করে জয়ের রেকর্ডটা পাকিস্তানের দখলেই অবশ্য। ২০১৫ সালের পাল্লেকেলে টেস্টে এ কীর্তি গড়েছিল তার। এবার সেই রেকর্ড নতুন করে লিখতে হবে তাদের। জয়-পরাজয় বাদ দিলে চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড বাংলাদেশের দখলে।

২০০৮ সালের মিরপুর টেস্টে শ্রীলঙ্কার দেওয়া ৫২১ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪১৩ রানে অলআউট হয়েছিল টাইগাররা। তাই এবার শ্রীলঙ্কার দেওয়া ৫০৮ রানের লক্ষ্য টপকাতে হলে একগাদা রেকর্ড নতুন করে লিখতে হবে বাবর আজমের দলকে।

আগেরদিন ৫ উইকেটে ১৭৬ রান নিয়ে খেলা শেষ করেছিল স্বাগতিকরা। এর সঙ্গে আজ আরও ১৮৪ রান যোগ করেছে তারা। অধিনায়ক দিমুথ করুনারাত্নে খেলেছেন ৬১ রানের ইনিংস। ধনঞ্জয় ডি সিলভা ক্যারিয়ারের নবম সেঞ্চুরিতে করেছেন ১০৯ রান। রমেশ মেন্ডিস ৪৫ রানে অপরাজিত থাকেন।

এখন পাকিস্তানের সামনে খোলা রয়েছে দুইটি পথ। প্রথমত, ১৪৪ ওভারের মধ্যে ৫০৮ রান তাড়া করে ইতিহাস গড়া। অন্যথায় প্রায় দেড়দিন ব্যাটিং করে ম্যাচটি ড্র করে নেওয়া। ড্র হলেও আগের ম্যাচ জেতায় সিরিজের শিরোপা নিয়েই দেশে ফিরতে পারবে পাকিস্তান।

শেয়ার