Top

রাণীশংকৈলে নির্বাচনী সহিংসতায় আসামি ৮০০ জন

৩১ জুলাই, ২০২২ ১১:৩৭ পূর্বাহ্ণ
রাণীশংকৈলে নির্বাচনী সহিংসতায় আসামি ৮০০ জন
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নির্বাচনী সহিংসতার ঘটনায় প্রিসাইডিং কর্মকর্তা মো. খতিবর রহমান থানায় অভিযোগ দিলে তা মামলা হিসাবে রুজু হয়। এই মামলায় আসামি ৩৫০জন। পরে পুলিশের দুই কর্মকর্তা আরো দুটি মামলা করেন। এখানে মোট আসামি ৪৫০ জন।

শনিবার (৩০ জুলাই) প্রিসাইডিং কর্মকর্তা খতিবর রহমান জানান, আমরা যখন ফলাফল ঘোষণা করলাম, যারা জয় লাভ করেছে তারা আনন্দ উল্লাস শুরু করলো। আর যারা পরাজয় বরণ করলো তারা উচ্ছৃঙ্খল হয়ে উঠলো ৷ আমরা গাড়িতে উঠলাম আমাদের ব্যারিকেড দিয়ে দিল তারা। পরে আমি প্রশাসনকে বিষয়টি জানাই ৷ তারা এসে আমাদের ওখান থেকে রাস্তায় উঠিয়ে উপজেলার দিকে পাঠিয়ে দেন। তারপর আমরা চলে আসি। পরে ওই খানে সহিংসতার ঘটনা ঘটে ৷ এ ঘটনায় আমি বাদি হয়ে অজ্ঞাতনামা ৩০০ থেকে ৩৫০ জনের নামে লিখিত অভিযোগ দিয়েছি।

এ বিষয়ে ঠাকুরগাঁও পুলিশ সুপার মো. জাহাঙ্গীর হোসেন জানান, প্রিজাইডিং অফিসারের দায়ের করা অভিযোগটি মামলা হিসাবে রুজু করা হয়েছে।
ওই দিন রাতে ভোট গ্রহণের পর আসার পথে মীরডাঙ্গী বাজারের দক্ষিণে পুলিশের উপর হামলা করে বিক্ষুব্ধ জনতা। এই ঘটনায় ঠাকুরগাঁও সদর থানার এএসআই বিলাশ চন্দ্র রায় ১৫০ থেকে ২০০ জন অজ্ঞাতনামা আসামি করে মামলা দায়ের করেন।

এদিকে নিহত শিশু সুরাইয়া আক্তার আশার লাশ নিয়ে বিক্ষোভ করছিল জনতা। তারা রাণীশংকৈল আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে ও রাণীশংকৈল থানা ঘেরাও করে। পুলিশ এখানে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয। এই ঘটনায় রাণীশংকৈল থানার এএসআই আহাদুল জামান আলী ২০০ থেকে ২৫০ জন অজ্ঞাতনামাকে আসামি করে আর একটি মামলা করেন।

মামলা দায়েরের কথা শুনে গ্রেফতার আতঙ্কে অনেকেই এলাকা ছেড়েছেন। বেশিরভাগ দোকানপাট বন্ধ রেখেছে লোকজন।
তবে পুলিশ সুপার মো. জাহাঙ্গীর হোসেন জানান, যারা এই ঘটনাগুলির সাথে জড়িত নন তাদের কোন ভয় নেই।

গত বুধবার সন্ধ্যায় নির্বাচন পরবর্তী ফলাফলকে কেন্দ্র করে সহিংসতায় সুরাইয়া আক্তার আশা নামে এক আট বয়সী শিশুর মৃত্যু হয়েছে। সেই সঙ্গে দুই পুলিশ সদস্য আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।

নিহত সুরাইয়া আক্তার আশা উপজেলার মীরডাঙ্গী গ্রামের বাদশাহ মিয়া ও মিনারা বেগমের তৃতীয় সন্তান। গত বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে পারিবারিক কবরস্থানে মরদেহের দাফন কার্য সম্পন্ন করা হয়েছে।

ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক রামকৃষ্ণ বর্মণ, জেলা নির্বাচন অফিসার সফিকুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার (পীরগঞ্জ সার্কেল) আহসান হাবীবসহ তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে ৷ এক সপ্তাহের মধ্যে তাদেরকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে ৷

শেয়ার