Top

‘নাইট সাফারি পার্ক’ হবে চট্টগ্রামের জঙ্গল সলিমপুরে

০২ আগস্ট, ২০২২ ৪:০৪ অপরাহ্ণ
‘নাইট সাফারি পার্ক’ হবে চট্টগ্রামের জঙ্গল সলিমপুরে
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

প্রায় ৪০ একর জায়গা জুড়ে গড়ে তোলা হবে নাইট সাফারি। সিঙ্গাপুরের মান্দাই ওয়াইল্ড লাইফ রিজার্ভ নাইট সাফারির আদলে এটি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যা হবে দক্ষিণ এশিয়ার প্রথম নাইট সাফারি পার্ক। এ সাফারি পার্কের জন্য স্থান নির্ধারণ করতে জঙ্গল সলিমপুর পরিদর্শনে যাবে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, তৎকালীন জেলা প্রশাসক ও বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব আব্দুল মান্নানের উদ্যোগে এবং জেলার বিশিষ্ট ব্যক্তিদের দ্বারা ৫ একর জমির উপর ১৯৮৯ সালে চট্টগ্রাম চিড়িয়াখানা প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ চিড়িয়াখানাটির স্থান বেড়ে ১০ দশমিক ২ একর হয়েছে। গত ৩০ জুলাই দক্ষিণ আফ্রিকা থেকে আনা রাজ ও পরী নামের দুই বাঘ দম্পতি ৪টি সাদা শাবক জন্ম দেয়। এ নিয়ে শুধু চট্টগ্রাম চিড়িয়াখানাতেই সাদা বাঘের সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচ। আর মোট বাঘের সংখ্যা ১৬টি। এতোগুলো বাঘ বাংলাদেশের আর কোনো চিড়িয়াখানায় নেই।

চট্টগ্রাম চিড়িয়াখানার অর্জনের কথা উল্লেখ করে তিনি বলেন, ১৬টি বাঘের পাশাপাশি এখানে রয়েছে ভাল্লুক, সিংহ, তিন প্রজাতির হরিণ (চিত্রা, সাম্বার, মায়া), উল্লুক, বানর, মেছোবিড়াল, চিতাবিড়াল, অজগর, বাঘডাশ, উঠপাখি, ইমু পাখি, গয়াল, কুমির, ময়ূর, ঘোড়া, বক, টিয়াসহ ৬৬ প্রজাতির ৬২০ টি পশুপাখি আছে। চট্টগ্রাম চিড়িয়াখানা সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে ২০১৯ সালে দলগতভাবে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক অর্জন করে।

চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় সার্বক্ষণিক সিসি টিভি ক্যামেরা দ্বারা পর্যবেক্ষণ করা হয় এবং দর্শনার্থীর নিরাপত্তায় অভ্যন্তরে সার্বক্ষণিক আনসার সদস্য নিয়োগ করা হয়েছে। শীঘ্রই চালু হতে যাচ্ছে অনলাইন টিকেটিং সিস্টেম, যার মাধ্যমে দর্শনার্থীরা ঘরে বসেই টিকেট সংগ্রহ করতে পারবেন। করোনাকালের পরেও এ চিড়িয়াখানা লাভজনক অবস্থানে রয়েছে। তাই আমরা এ চিড়িয়াখানায় আরও একটি এভিয়ারি পার্ক করবো। টিয়া পাখিগুলোকে আলাদা করে এ পার্ক করা হবে। এছাড়া ১০-১২ এমএম গ্লাসের ওপারে বন্যপ্রাণী রেখে দর্শনার্থীদের আরও বিনোদনের ব্যবস্থা করা হবে। আগামী দুই মাস পর আপনারা এসে এ পরিবর্তন দেখতে পাবেন।

দক্ষিণ এশিয়ার প্রথম নাইট সাফারি পার্ক গড়ে তোলা প্রসঙ্গে তিনি বলেন, জঙ্গল সলিমপুরে প্রচুর খাস জমি রয়েছে। আমরা সেখানে ৪০ একর জায়াগায় সাফারি পার্ক গড়ে তোলার পরিকল্পনা নিয়েছি। এখানে সিঙ্গাপুরের মতো উন্মুক্ত বন্যপ্রাণী রাতে দেখার ব্যবস্থা করা হবে। আগামীকাল (মঙ্গলবার) দুপুর দুইটার দিকে আমরা জঙ্গল সলিমপুরে স্থান নির্বাচনের কাজে এলাকাটি পরিদর্শন করবো। এর আগে চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য জলহস্থী, সিংহ, জিরাফ, উট, ক্যাঙ্গারু, ওয়াইল্ড বিস্ট, লামাসহ বিভিন্ন প্রজাতীর আরও পশুপাখি সংগ্ৰহ করে বংশবৃদ্ধি করার ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার (১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম নগরীর ফয়’স লেক এলাকায় অবস্থিত চট্টগ্রাম চিড়িয়াখানা কনফারেন্স রুমে পরিচালনা পর্ষদের সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এসব কথা জানান।

উল্লেখ্য, গত ৩০ জুলাই ‘রাজ-পরীর’ দম্পতির চার সন্তানের নামকরণ করা হয়েছে। সাঙ্গু, হালদা, পদ্মা ও মেঘনা নদীর নামে চট্টগ্রাম জেলা প্রশাসক এ চারটি বিরল সাদা বাঘের নাম রাখেন।

শেয়ার