Top

পঞ্চগড়ে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের মানববন্ধন

২৫ আগস্ট, ২০২২ ৪:২৬ অপরাহ্ণ
পঞ্চগড়ে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের মানববন্ধন
পঞ্চগড় প্রতিনিধি :

দেশের উত্তরে বসবাসরত কোচ ও বর্মণ সম্প্রদায়ভুক্ত জনগোষ্ঠীর লোকেদের ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি সনদ বা প্রত্যয়ন পত্র প্রদানে হয়রানী বন্ধসহ কয়েক দফা দাবীতে পঞ্চগড়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের ব্যানারে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধন শেষে সংবিধান অনুযায়ী ক্ষুদ্রনৃগোষ্ঠীর অধিকার নিশ্চিত, ভাষা-সংস্কৃতি সংরক্ষণ, সমতলে বসবাসরত আদিবাসীদের ভূমি সমস্যা সমাধানে পৃথক ভুমি কমিশন গঠন, আদিবাসীদের জীবনমান উন্নয়নে পদক্ষেপ গ্রহণ এবং প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারী চাকুরীর ক্ষেত্রে পুনরায় কোটা চালু করাসহ ১৫ দফা দাবী সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে প্রদান করেন। জেলা প্রশাসক জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম ক্ষুদ্র নৃগোষ্ঠী আইন অনুযায়ী এই জনগোষ্ঠীর অন্তর্ভুক্ত ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে পড়ে না। তবে স্মারকলিপিটি তিনি সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণের আশ্বাস দেন।

মানববন্ধনে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের সভাপতি বকুল চন্দ্র বর্মণ, সাধ্রাণ সম্পাদক দীনবন্ধু বর্মণ, রিংকু বর্মণ প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে সংগঠনের নেতৃবৃন্দ ক্ষুদ্রনৃগোষ্ঠী আইন ২০১০ অনুযায়ী উত্তরের জেলা পঞ্চগড় ও ঠাকুরগাঁয়ে বসবাসরত কোচ ও বর্মণ সম্প্রদায়ের জনগোষ্ঠীকে ক্ষুদ্রনৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। পরবর্তীতে সে অনুযায়ী এই দুই জেলায় বসবাসরত কোচ ও বর্মণ সম্প্রদায়ভুক্ত রায়, বর্মণ, সিংহ টাইটেল ব্যবহারকারী জনগোষ্ঠীর লোকেরা স্থানীয় প্রশাসনের কাছ থেকে ক্ষুদ্রনৃগোষ্ঠী সনদ পেয়ে আসছিলেন। অজ্ঞাত কারণে গত প্রায় ছয়-সাত মাস যাবত উপজেলা প্রশাসনে প্রত্যয়ন পত্রের আবেদন করলে সেই সনদ সরবরাহ না করে কালক্ষেপণ করা হচ্ছে। বক্তারা এই সমস্যার সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবী জানান ।

এর আগে শহরের ধাক্কামারা এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীম মিনারে গিয়ে শেষ হয়। এই জনগোষ্ঠীর প্রায় দুই শতাধিক মানুষ মানব্বন্ধনে যোগ দেন ।

শেয়ার