Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

নিউইয়র্কে ছড়াচ্ছে পোলিও, জরুরি অবস্থা জারি

১১ সেপ্টেম্বর, ২০২২ ৪:১২ অপরাহ্ণ
নিউইয়র্কে ছড়াচ্ছে পোলিও, জরুরি অবস্থা জারি
আন্তর্জতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক জুড়ে পোলিও ভাইরাস ছড়িয়ে পড়ছে, এমন তথ্যপ্রমাণ বেরিয়ে আসার পর যুক্তরাষ্ট্রের এ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর।

এখন পর্যন্ত মাত্র একজনের ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার কথা জানা গেছে। প্রায় এক দশকের মধ্যে যুক্তরাষ্ট্রে এটিই প্রথম পোলিওতে আক্রান্ত হওয়ার ঘটনা।

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নিউইয়র্ক শহর ও আশপাশের চারটি এলাকার পয়ঃবর্জ্য পানিতে পোলিও ভাইরাস পাওয়া গেছে। এই ভাইরাস মানুষকে পক্ষাঘাতগ্রস্ত করে দিতে পারে।

টিকা দেয়ার হার বাড়ানোর লক্ষ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। পোলিওর কোনো প্রতিষেধক নেই কিন্তু টিকার মাধ্যমে একে রোধ করা যায়।

নিউইয়র্ক রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, তাদের লক্ষ্য হচ্ছে বর্তমানে রাজ্য জুড়ে পোলিওর টিকাদান হারকে ৭৯ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশের ওপরে নিয়ে যাওয়া।

জরুরী অবস্থা জারির ফলে, টিকা দানকারীদের তালিকায় সব চিকিৎসা কর্মীদের পাশাপাশি মিডওয়াইফ এবং ফার্মাসিস্টরাও পোলিও টিকা দিতে পারবেন।

নিউইয়র্কের স্বাস্থ্য কমিশনার মেরি ব্যাসেট বলেন, পোলিও নিয়ে আমরা কোনও ঝুঁকি নিতে পারি না। আপনি বা আপনার শিশু যদি টিকা না নিয়ে থাকেন তাহলে প্যারালাইটিক ঝুঁকি হতে পারে।

তিনি আরও বলেন, নিউইয়র্কবাসীদের যারা ইতিমধ্যে পোলিও টিকার সবকটি ডোজ নিয়েছেন, তারা যদি ভাইরাস আক্রান্তদের ঘনিষ্ঠ সংস্পর্শে আসেন, তাহলে বুস্টার ডোজ নেওয়া উচিত।

এর পাশাপাশি রকল্যান্ড, অরেঞ্জ, সালিভান, নাসাউ কাউন্টি এবং নিউইয়র্ক সিটিতে স্বাস্থ্যসেবা কর্মীদের পোলিও টিকার বুস্টার ডোজ নেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

শেয়ার