Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ব্লগার অভিজিৎ রায় হত্যায় সংশ্লিষ্ট যুবক উত্তরপ্রদেশে গ্রেপ্তার

১৫ সেপ্টেম্বর, ২০২২ ৮:৫৯ অপরাহ্ণ
ব্লগার অভিজিৎ রায় হত্যায় সংশ্লিষ্ট যুবক উত্তরপ্রদেশে গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক :

কলকাতা পুলিশের বিশেষ বাহিনী স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) জালে ধরা পড়লেন সন্দেহভাজন এক আল কায়দা সদস্য। উত্তরপ্রদেশের সাহরানপুর থেকে গ্রেফতার করা হয় হাসনাত শেখ নামে ওই ব্যক্তিকে।

গোয়েন্দা সূত্রে খবর, হাসনাতের বাড়ি মালদহের সুজাপুরে। ২০১৫ বাংলাদেশের ব্লগার অভিজিৎ রায় খুনে তিনি জড়িত বলে মনে করছে পুলিশ।

গোয়েন্দাদের কাছে খবর ছিল, অভিজিৎ খুনে আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ক আল কায়দার ভারতীয় শাখা ‘আল-কায়দা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট’ (আকিস) নামের একটি জঙ্গি সংগঠনের হাত রয়েছে। সেই সূত্রেই উঠে আসে হাসনাতের নাম। তার সম্পর্কে খোঁজখবর করতে সুজাপুরেও যান পুলিশের তদন্তকারী কর্মকর্তারা, কিন্তু সেখানে তাকে পাওয়া যায়নি।

কলকাতা পুলিশের এসটিএফ শাখার এক কর্মকর্তা জানান, গোপন সূত্রের ভিত্তিতে তারা জানতে পারেন—উত্তরপ্রদেশের সহারানপুরে রয়েছেন হাসনাত। সেই তথ্যের উপর ভিত্তি করে আবার খোঁজখবর করা শুরু হয়, হদিসও মেলে হাসনাতের। বেশ কয়েক দিন তার গতিবিধির উপর নজর রেখে বুধবার তাকে গ্রেপ্তার করে এসটিএফ। হাসনাতকে কলকাতায় নিয়ে আসা হয়েছে।

হাসনাতের গ্রেপ্তারের খবর স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে গোটা সুজাপুর জুড়ে। হাসনাতের মা রেজি বিবি বলেন, ‘স্থানীয় মাদ্রাসা থেকে লেখাপড়ার পর হাসনাত বর্ধমানের একটি মাদ্রাসায় ভর্তি হয়েছিল। সেখান থেকে উত্তরপ্রদেশের সহারানপুরে একটি মাদ্রাসায় ভর্তি হয় সে।’

প্রতিবেশীরা জানান, হাসনাতেরা পাঁচ ভাই-বোন। তাদের মধ্যে তিন ভাই শ্রমিকের কাজ করেন। হাসনাত পড়াশোনা করতেন। ধৃতের এক ভাই বলেন, ‘প্রতি বছর ইদের আগে উত্তরপ্রদেশ থেকে বাড়ি আসত। ধর্মশিক্ষা নিয়েই থাকত সে।’

তবে এসটিএফের কর্মকর্তা জানিয়েছেন, উত্তরপ্রদেশে গিয়ে জঙ্গিবাদের প্রতি ঝুঁকে পড়েছিলেন হাসনাত। সেখানেই আকিসের নেতাদের মগজধোলাইয়ের শিকার হন তিনি।

‘বাংলাদেশি আকিস জঙ্গি ফয়জল আহমেদ ওরফে শাহিদ মজুমদারকে জেরা করার পর হাসনাত সম্পর্কে নানা তথ্য মেলে। তারপরই আমরা তাকে গ্রেপ্তার করি।

সূত্র: আনন্দবাজার, সংবাদ প্রতিদিন

শেয়ার