Top

দিনে লেখা নিষেধ, এজন্য আলবার্টের পরিক্ষা রাতে 

২৭ সেপ্টেম্বর, ২০২২ ৪:২৩ অপরাহ্ণ
দিনে লেখা নিষেধ, এজন্য আলবার্টের পরিক্ষা রাতে 
কুষ্টিয়া প্রতিনিধি :
কুষ্টিয়ার আলবার্ট স্মিথ বালা এসএসসি পরীক্ষার্থী। খ্রিস্টান ধর্মের সেভেনথ ডে অ্যাডভেন্টস্ট সম্প্রদায়ের মানুষ হওয়ায় ধর্মীয় বিধান অনুসারে তার শনিবার দিনের বেলায় লেখা নিষেধ। আর সেই শনিবারের দিনে তিনটি বিষয়ের পরীক্ষা পড়েছে তার।
এজন্য শিক্ষার্থীর অভিভাবক ও শিক্ষকরা রাতে পরীক্ষার ব্যবস্থা করার জন্য যশোর বোর্ড কর্তৃপক্ষের কাছে আবেদন করে। শিক্ষা বোর্ড তার শনিবারের পরীক্ষা গুলো দিনের পরিবর্তে রাতে নেয়ার অনুমতি দেন। তার তিনটি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে তাকে সহপাঠীদের সঙ্গে সকালেই কেন্দ্রে প্রবেশ করতে হবে। আর রাতে পরীক্ষা শেষে বের হতে হবে।
আলবার্ট কুষ্টিয়া শহরের সানআপ ইন্টারন্যাশনাল স্কুলের ইংরেজি ভার্সনের ছাত্র। এ স্কুলের শিক্ষার্থীরা কুষ্টিয়া হাইস্কুল থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে।
শনিবার ছাড়া অন্য দিনগুলোতে দিনের বেলায় পরীক্ষায় অংশ নেয় আলবার্ট। শুধু শনিবার রাতে তার পরীক্ষা নেওয়া হয় কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্রে। আলবার্টের এ পরীক্ষা নেওয়ার জন্য একজন শিক্ষক ছাড়াও একজন কেন্দ্র সচিবসহ সব দায়িত্বপ্রাপ্তরা অবস্থান করেন কেদ্রে।
চলমান এসএসসি’র বাংলা দ্বিতীয়পত্র, পদার্থ বিজ্ঞান ও উচ্চতর গণিত এ পরীক্ষাগুলো শনিবার। এরমধ্যে বাংলা দ্বিতীয়পত্র, পদার্থ বিজ্ঞান শেষ হয়েছে। উচ্চতর গণিত আগামী ১ অক্টোবর শনিবার সন্ধ্যায় একই নিয়মে দিতে হবে।
এ বিষয়ে এসএসসি পরীক্ষার্থী আলবার্ট স্মিথ বালা বলেন, আমাদের ধর্মীয় রীতি অনুযায়ী শনিবার দিনের বেলায় লেখা নিষেধ। এ জন্য সকালে অন্য শিক্ষার্থীদের সঙ্গেই কেন্দ্র ঢুকে আলাদা রুমে বসে থাকি। দুপুরে খাবার আনা হয় বাসা থেকে। আর বিশ্রামের জন্য তোষক-বালিশ আছে। সারাদিন কেন্দ্রের রুমে বসে সন্ধ্যায় পরীক্ষা দেই।
আলবার্ট স্মিথ বালার পিতা সুকলাল বালা বলেন, আমাদের ধর্মে চার্জ সার্ভিস হয় শনিবার। শনিবার কোনো পরীক্ষা পড়লে রাতের বেলায় দিতাম আমরাও। আমাদের সময় বোর্ডে গিয়ে পরীক্ষা দিতে হতো। সেখানে সকালে গিয়ে রাতে পরীক্ষা দিতে হতো। তবে বর্তমানে সরকার প্রতিটি জেলায় এ ব্যবস্থা করেছে।
এ বিষয়ে কুষ্টিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব খলিলুর রহমান  বলেন, আলবার্ট নামের এক পরীক্ষাথী খ্রিস্টান ধর্মের সেভেনথ ডে অ্যাডভেন্টস্ট সম্প্রদায়ের মানুষ। ধর্মীয় বিধান অনুযায়ী তার শনিবার দিনের বেলায় লেখার বিষয়ে নিষেধ রয়েছে। বিষয়টি অবহিত করে রাতে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ড কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়। বোর্ড সিদ্ধান্ত নিয়েছে তার পরীক্ষা রাতে হবে। শনিবারের পরীক্ষাগুলো সে রাতে দিয়েছে। আরও একটা পরীক্ষা রাতে হবে। শনিবার ছাড়া তার অন্য দিনের পরীক্ষাগুলো যথাযথ নিয়মে নেওয়া হয়।
প্রসঙ্গত, ২০১৯ সালের এসএসসি যশোর বোর্ডের ইতিহাস পরীক্ষা শনিবার দিনের বদলে রাতে দিয়েছেন রিকি হালদার নামে শিক্ষার্থী। তিনিও সেভেন্থ ডে এডভেন্টিস্ট সম্প্রদায়ের। তার পরীক্ষা নেওয়া হয়েছিল কুষ্টিয়ার কুমারখালী এমএন হাই স্কুল কেন্দ্রে।
শেয়ার