Top

ঠাকুরগাঁওয়ে ১৯ জন ভুয়া দাখিল পরিক্ষার্থী বহিষ্কার

২৯ সেপ্টেম্বর, ২০২২ ৫:৫১ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে ১৯ জন ভুয়া দাখিল পরিক্ষার্থী বহিষ্কার
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁও সদর উপজেলার লাউথুতি হকনগর দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট হামিদুর রহমান নিজ প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য অসদুপায় অবলম্বন করে ভুয়া শিক্ষার্থী দিয়ে দাখিল পরীক্ষায় অংশ গ্রহণের ব্যবস্থা করেন। কিন্তু শেষ মুহূর্তে এসে শেষ রক্ষা হলো না। বুধবার সালন্দর ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে ধরা পরার পর ওই ১৯ দাখিল পরিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

ওই পরীক্ষা কেন্দ্রে দাখিল পরীক্ষার শেষ দিনে যথারীতি ওই ১৯ পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছিলেন। এমন সময় গোপন সংবাদের ভিত্তিতে সেই কেন্দ্রে অভিযান পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামানের নেতৃত্বে একটি টিম।

এক পর্যায়ে পরিবর্তন করে পরীক্ষায় অংশগ্রহণকারী ২ শিক্ষার্থীকে সদর ইউএনও শনাক্ত করেন। তাদের দেওয়া তথ্যমতে আরও তিনি জানতে পারেন সদর উপজেলার লাউথুতি হকনগর দাখিল মাদ্রাসার ১৯ জন পরীক্ষার্থী বদলী হিসেবে পরক্ষায় অংশগ্রহণ করছেন। একে একে ১৯ জনকেই শনাক্ত করেন তিনি ও তাদের আটক করে তাৎক্ষনিক বহিষ্কার করা হয়। পরীক্ষায় অংশগ্রহণকারী ভুয়া ১৯ পরীক্ষার্থী প্রত্যেকে কিশোর হওয়ায় অভিভাবকদের কাছে লিখিত মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।

ঘটনার বিস্তারিত বিশ্লেষণ করে ইউএনও জানান, ওই মাদ্রাসার সুপারিনটেনডেন্ট হামিদুর রহমান এমপিওভুক্তির জন্য রেজিস্ট্রেশনের সময় কৌশলে ওই ১৯ জনের ছবির স্থলে ভুয়া এই ১৯ শিক্ষার্থীর ছবি ব্যবহার করেন। পরে রেজিস্ট্রেশন শেষে পরীক্ষার পূর্বে মাদ্রাসার দেওয়া ভুয়া পরীক্ষার্থীর ছবি সম্বলিত প্রবেশপত্রও ইস্যু করা হয়। প্রবেশপত্র গ্রহণ করে এবারের দাখিল পরীক্ষায় ওই ১৯ ভুয়া শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। কিন্তু বিধি বাম। শেষ রক্ষা হলো না। সালন্দর ইসলামিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো. আবুল হাসান ত্বহা বলেন, পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র এ দুটো চেক করেই পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হয়। কিন্তু এখানে রেজিস্ট্রেশন কার্ড ও এডমিট কার্ডে উল্লিখিত শিক্ষার্থী যে অন্য একজন তা বোঝা যায়নি, কারণ সকলের রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে ছবির সাথে পরীক্ষার্থীদের মিল রয়েছে। তবে জালিয়াতির বিষয়টি জানার পর প্রত্যেককে বহিষ্কার করা হয়। ওই মাদ্রাসার সুপার হামিদুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও ওই কেন্দ্রের ট্যাগ অফিসার রুনা লায়লা জানান, এটি সম্পুর্ণ নতুন ও অভিনব সএকটি অসদুপায়। ওই মাদ্রাসা এমপিওভুক্তির জন্য দীর্ঘদিন ধরেই এ কৌশল গ্রহণ করেন মাদ্রাসার সুপার। যেহেতু সপরীক্ষায় অংশগ্রহণকারীদের সাথে রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের ছবির মিল ছিল তাই বিষয়টি সহজে ধরা সম্ভব সহয়নি। অংশগ্রহণকারীদের বয়স বিবেচনায় তাদের অভিভাবকদের কাছে ভবিষ্যতে এ ধরনের অপরাধ হবে না মর্মে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

শেয়ার