Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

কাবুলে শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলায় নিহত ১৯

৩০ সেপ্টেম্বর, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ
কাবুলে শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলায় নিহত ১৯
আন্তর্জাতিক ডেস্ক :

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলার ঘটনায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন আরও অনেকে।

শুক্রবার কাবুল শহরের পশ্চিমে দাশত-ই বারছি এলাকায় কাজ নামের একটি শিক্ষাকেন্দ্রে বিস্ফোরণটি হয়। খবর বিবিসির।

কাবুল পুলিশ এবং ওই শিক্ষাকেন্দ্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সেখানকার শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতিমূলক পড়াশোনা করছিলেন।

দাশত-ই বারছি এলাকায় বসবাসকারী মানুষের বেশিরভাগ বাসিন্দাই সংখ্যালঘু হাজারা গোষ্ঠীর। অতীতেও বিভিন্ন হামলায় তাদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

শিয়া হাজারারা দীর্ঘদিন ধরেই তালেবান ও তাদের প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠী আইএসের নিপীড়নের শিকার হয়ে আসছে। তবে আজকের আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষ দায় স্বীকার করেনি।

এ হামলার নিন্দা জানিয়ে তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর বলেছেন, নিরাপত্তা দলগুলো ঘটনাস্থলে আছে।

তাকোর আরও বলেন, বেসামরিকদের লক্ষ্যবস্তু করার মধ্য দিয়ে শত্রুর অমানবিক নৃশংসতা এবং নৈতিক মানদণ্ডের ঘাটতির কথা প্রমাণ হয়।

গত বছরের আগস্টে আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করে। এর পর থেকে সশস্ত্র গোষ্ঠীটি বলে আসছে, তারা স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টা চালাচ্ছে। তবে দেশটিতে জঙ্গি গোষ্ঠী আইএস ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, দাশত-ই বারছি এলাকায় আগেও বেশ কিছু হামলা হয়েছে। এসব হামলার কোনো কোনোটির লক্ষ্যবস্তু ছিল স্কুল ও হাসপাতাল। গত বছর তালেবান ক্ষমতা দখল করার আগে দাশত-ই বারছি এলাকায় একটি বালিকা বিদ্যালয়ে বোমা হামলার ঘটনায় ৮৫ জন নিহত হয়। এতে নিহতদের বেশির ভাগই শিক্ষার্থী ছিলেন। ওই হামলায় আরও কয়েকশ শিক্ষার্থী আহত হন।

 

বিপি/ এমএইচ

শেয়ার