Top

নৌকাডুবির ঘটনায় সম্পুর্ণ ব্যর্থতা সরকারের : ইকবাল হাসান মাহমুদ টুকু

০১ অক্টোবর, ২০২২ ৩:৫০ অপরাহ্ণ
নৌকাডুবির ঘটনায় সম্পুর্ণ ব্যর্থতা সরকারের : ইকবাল হাসান মাহমুদ টুকু
পঞ্চগড় প্রতিনিধি :

বিএনপির কেন্দ্রীয় স্থায়ী পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, এদেশের মানুষের প্রতি এ সরকারের দায়বদ্ধতা নাই। দেবী দর্শনে সকলের আগ্রহ থাকে। পাহারাদার বসিয়ে ধারণ ক্ষমতা অনুযায়ী মানুষ পারাপার করা সরকারের উচিত ছিল। সরকারের কন্ট্রোল থাকলে তাহলে আর এত মানুষের সলিল সমাধি হতো না। কে মরলো আর কে বাঁচল এ সরকারের দেখার নেই। তাদের ভোটও লাগে না ১৫ বছর ধরে জগদ্দল পাথরের মত জোর করে ক্ষমতায় বসে আছে। আর মিথ্যা মিথ্যা আর মিথ্যা বলে মানুষকে প্রতারিত করছে।

তিনি আজ শনিবার (০১ অক্টোবর) দুপুরে মাড়েয়া মডেল স্কুল এন্ড কলেজ মাঠে আয়োজিত জেলার বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকা ডুবির ঘটনায় নিহতদের পরিবারে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আপনাদের কারও বাবা কারও মা কারও সন্তান মারা গেছে। আমাদের দলেরও চার চারটি তাজা সন্তান পুলিশের গুলিতে প্রাণ নিহত হয়েছে। কিসের জন্য নিহত হয়েছে আপনাদের ভোটের অধিকার ফিরিয়ে দিতে, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম নাগালের মধ্যে আনতে, ডিজেল কেরোসিনের দাম কমানোর জন্যই তারা নিহত হয়েছে। এবার বিএনপি আপনাদের ভোটের অধিকার ফিরিয়ে দিবে, ন্যায্যমূল্য নিশ্চিত করবে। আমরা বুঝি স্বজন হারানোর বেদনা কত নির্মম নিষ্ঠুর। আমাদের সন্তানরা আপনাদের জন্যই নিহত হয়েছে। আমরা আছি আপনাদের পাশে থাকতে চাই। আল্লাহ যেন আপনাদের শোক সইবার ক্ষমতা দেয়।

তিনি বলেন, নৌকাডুবে এতগুলো মানুষের সলিল সমাধি হল অথচ সরকার জাতীয়ভাবে শোক ঘোষণা করলো না। এ ঘটনায় সরকারের দায়িত্ব ছিল শোক দিবস ঘোষণা করা। এ সরকারের কাছে লাশ কোন বিষয় না। যে সরকার জনগণের ভোটই নেয় না। সে সরকার আর কি জাতীয় শোক দিবস পালন করবে। যে সরকার জনগণের ম্যান্ডেট ছাড়াই ক্ষমতায় ১৫ বছর আছে। সে সরকারের জনগণের কথা চিন্তা করার কোন সময় নেই। বিএনপি শোক প্রস্তাব নিয়েছে। বিরোধীদল হিসেবে আমাদের যে দায়িত্ব আমরা তা পালন করে যাচ্ছি।

তিনি আরও বলেন, নৌকা ডুবির ঘটনায় সম্পুর্ণ সরকার দায়ি। বিএনপি সভা সমাবেশ করলে নানারকম আইন কানুন দেখানো হয়। আর মহালয়ার অনুষ্ঠানে হাজার হাজার মানুষ পারাপার করবে সরকার মনিটরিং করবে না, তারা তদারকি করবে না এটা সরকারের ব্যর্থতা।

সাংভাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ সরকার কোন মামলা নেয় না। বিএনপির চার নেতাকর্মীকে গুলি করে মেরেছে তাদেরও মামলা নেয়নি। মামলা নেয়ার কালচার এ সরকারের নেই। কোনদিন যদি সরকার পরিবতন হয় এসব মামলার বিচার হবে দায়িদের শাস্তি দেয়া হবে।
পঞ্চগড় জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপি রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিএনপি রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু বলেছেন, মহালয়ার অনুষ্ঠানে যাওয়ার জন্য একাধিক নৌকা থাকার কথা ছিল তা রাখা হয়নি। সরকার মহা মহা প্রকল্পের কাজের কথা বলছেন অথচ ১৫ বছরেও এই এলাকার দীর্ঘদিনের দাবী আউলিয়ার ঘাটে একটি ব্রীজ করতে পারেনি। হত্যা গুম, হামলা মামলায় বিএনপি নেতাকর্মীরা নানা সমস্যায় জর্জরিত। মানুষের দুঃখ কষ্ট যখনই হয় বিএনপি তখই তাদের পাশে এসে দাঁড়ায়। জণগণ যেভাবে জেগে উঠছে আগামীতে বিএনপি ক্ষমতায় যাবে ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জেলা বিএনপির আহবায়ক কমিটির আহবায়ক জাহিরুল ইসলাম কাচ্চু, আনোয়ার হোসেন, শাহাদাৎ হোসেন রঞ্জু, আকতার হোসেন হাসান, নিহতদের পরিবারের লোকজন, গণমাধ্যমকর্মীসহ কয়েক হাজার নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে নেতৃবৃন্দ নিহত ও নিখোঁজ ৭২ জনের প্রত্যেকের কাছে ১০ হাজার টাকা বিতরণ করেন। পরে নেতৃবৃন্দ করতোয়া নদীর আউলিয়ার ঘাট এলাকা পরিদর্শন এবং সমবেদনা জানাতে নিহতদের কয়েকটি বাড়ীতে যান।

শেয়ার