Top

পরমাণু চুক্তির সম্ভাবনা হাতের মুঠোয়, বলছে ইরান

০৫ অক্টোবর, ২০২২ ৬:৪১ অপরাহ্ণ
পরমাণু চুক্তির সম্ভাবনা হাতের মুঠোয়, বলছে ইরান
আন্তর্জাতিক ডেস্ক :

ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের কাছে টেকসই প্রতিশ্রুতি দেয় তাহলে ২০১৫ সালের সই হওয়া পরমাণু সমঝোতা পুনর্বহাল বিষয়ক চুক্তি হাতের মুঠোয় রয়েছে।

তিনি বলেন, ইরান বিশ্বাস করে যে, চুক্তির অপরপক্ষ থেকে দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি দিলে দ্রুত নতুন একটি চুক্তি হবে এবং এই নিশ্চয়তা দিতে হবে যে, নতুন চুক্তি টেকসই হবে।

ইরানের প্রধান পরমাণু আলোচক বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। সফরের অংশ হিসেবে সর্বপ্রথম তিনি পৌঁছেছেন হাঙ্গেরিতে। আর সেখানে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য প্রতিমন্ত্রী পিটার স্টেরেই-এর সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং যুক্তরাজ্যের সাথে ইরানের একটি পরমাণু চুক্তি হয়েছিল। এ চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচি সীমাবদ্ধ করার চেষ্টা করা হয়েছিল। তার পরিবর্তে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র।

চুক্তির শর্ত অনুযায়ী তেহরান তার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমিয়ে আনার পাশাপাশি আন্তর্জাতিক পরিদর্শকদের পারমাণবিক প্রকল্প এলাকায় প্রবেশ করতে দেবে বলে একমত হয়েছিল।

তবে ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে ইরানের ওপর আবার নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছিলেন, যার কারণে ইরান তাদের বেশ কয়েকটি প্রতিশ্রুতির ব্যত্যয় করে।

ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়িয়ে চলছে এবং বলছে যে তাদের পারমাণবিক কর্মসূচি শান্তিপূর্ণ। এই সমৃদ্ধ ইউরেনিয়াম রিয়্যাক্টর জ্বালানি তৈরির কাজে ব্যবহৃত হতে পারে তবে এই একই জিনিস পারমাণবিক বোমা তৈরিতেও ব্যবহার হয়।

ডোনাল্ড ট্রাম্পের আমলে বাতিল হওয়া চুক্তি পুনরুজ্জীবিত করতে বিভিন্ন সময় আগ্রহ দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

শেয়ার