Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চান বাইডেন

১১ অক্টোবর, ২০২২ ১১:৪৫ পূর্বাহ্ণ
ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চান বাইডেন
নিজস্ব প্রতিবেদক :

ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস বিবৃতিতে বলছে, যুক্তরাষ্ট্রে গতকাল সোমবার তিনি এই প্রতিশ্রুতি দেন। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্যান্য শহরে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার পর এ ঘোষণা এল। খবর এএফপির।

বিবৃতিতে বলা হয়, বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কয়েক মাসের মধ্যে গতকাল সোমবার ইউক্রেনে রাশিয়ার ভয়াবহ হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে একমাত্র সংযোগ সেতুতে বিস্ফোরণের প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়। আরও ‘মারাত্মক’ হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বাইডেনের সঙ্গে আলাপের পর টুইটে জেলেনস্কি বলেন, ‘আমাদের প্রতিরক্ষা সহযোগিতায় আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এখন প্রথম অগ্রাধিকার।’

কিয়েভ বলেছে, ইউক্রেনের বিভিন্ন শহরে ৮০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। প্রতিবেশী বেলারুশ থেকে ইরানি ড্রোন ব্যবহার করেও হামলা চালিয়েছে রাশিয়া।

হোয়াইট হাউস বলেছে, কাণ্ডজ্ঞানহীন এসব হামলায় যাদের প্রিয়জন হতাহত হয়েছেন, তাঁদের প্রতি সমবেদনা জানিয়েছেন বাইডেন।

যুদ্ধাপরাধ ও নৃশংসতার জন্য রাশিয়াকে জবাবদিহি করতে দেশটির ওপর আরও ক্ষতিপূরণ (নিষেধাজ্ঞা) আরোপে মিত্র ও অংশীদারদের সঙ্গে অব্যাহত যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছেন তিনি।

বিপি/এএস

শেয়ার