Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ পাকিস্তান: বাইডেন

১৫ অক্টোবর, ২০২২ ৫:৪৮ অপরাহ্ণ
বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ পাকিস্তান: বাইডেন
নিজস্ব প্রতিবেদক :

পাকিস্তান সম্পর্কে অকপট বক্তব্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ হচ্ছে পাকিস্তান যাদের কাছে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র রয়েছে। লস অ্যাঞ্জেলসে গত বৃহস্পতিবার ডেমোক্রেটিক পার্টির প্রচারণা কমিটির এক সংবর্ধনা অনুষ্ঠানে বাইডেন এমন মন্তব্য করেন।

সে সময় তিনি চীন এবং রাশিয়ারও সমালোচনা করেছেন। চীন এবং ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়ার বিষয়ে মার্কিন পররাষ্ট্রনীতি নিয়ে কথা বলার সময় পাকিস্তান সম্পর্কে এমন মন্তব্য করেন তিনি। সে সময় তিনি বলেন, তার মতে পাকিস্তান হচ্ছে একটি বিপজ্জনক রাষ্ট্র।

বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্পর্কে বলেন, ইনি (জিনপিং) জানেন যে তিনি কি চান। কিন্তু তার অনেক অনেক সমস্যা রয়েছে। আমরা কিভাবে এসব মোকাবিলা করছি? আমরা কিভাবে রাশিয়াকে মোকাবিলা করছি? এবং আমি মনে করি বিশ্বের অন্যতম বিপজ্জনক রাষ্ট্র হচ্ছে পাকিস্তান। তাদের কাছে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র রয়েছে।

বাইডেন বলেন, গতিশীল পরিবর্তন আনার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রচুর সুযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের ওপর চীন এবং রাশিয়ার হুমকির কথা তুলে ধরেছেন বাইডেন। বুধবার কংগ্রেসের বাধ্যতামূলক মূল নীতি বিষয়ক নথি প্রকাশ করা হয়েছে। ন্যাশনাল সিকিউরিটি স্ট্র্যাটেজিতে বলা হয়েছে, চীন এবং রাশিয়া চলতি বছরের শুরুতে সীমাহীন অংশীদারিত্ব ঘোষণা করেছে।

এদিকে ১৯৭১ সালে পাকিস্তান বর্তমান বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছে তার স্বীকৃতি চেয়ে মার্কিন প্রতিনিধি পরিষদে (হাউজ অব রিপ্রেজেন্টেটিভ) প্রস্তাব উত্থাপন করেছেন মার্কিন দুই প্রভাবশালী আইনপ্রণেতা। প্রেসিডেন্ট জো বাইডেনকে এই গণহত্যার স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

ভারতীয় আমেরিকান কংগ্রেসম্যান রো খান্না ও কংগ্রেসম্যান স্টিভ চ্যাবট গতকাল শুক্রবার (১৪ অক্টোবর) নিম্নকক্ষে প্রস্তাবটি তোলেন। একই সঙ্গে এই ধরনের গণহত্যার জন্য পাকিস্তানের সরকারকে বাংলাদেশের মানুষের কাছে ক্ষমা চাওয়ারও আহ্বান জানানো হয়েছে।

রিপাবলিকান পার্টির সদস্য চ্যাবট এক টুইট বার্তায় জানিয়েছেন, আমরা অবশ্যই বছরের পর বছর গণহত্যার শিকার লাখ লাখ মানুষের স্মৃতিকে মুছে ফেলতে দেবো না। এই গণহত্যার স্বীকৃতি দিলে ঐতিহাসিক রেকর্ড সমৃদ্ধ হবে। পাশাপাশি অপরাধীরা একটা বার্তা পাবে যে অপরাধকে কখনো সহ্য করা বা ভুলে যাওয়া হবে না।

বিপি/এএস

শেয়ার