Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ক্যানসার চিকিৎসায় ২০৩০ সালের মধ্যে পাওয়া যেতে পারে ভ্যাকসিন

১৭ অক্টোবর, ২০২২ ১১:৩৩ পূর্বাহ্ণ
ক্যানসার চিকিৎসায় ২০৩০ সালের মধ্যে পাওয়া যেতে পারে ভ্যাকসিন
নিজস্ব প্রতিবেদক :

ক্যানসার চিকিৎসায় বাজারে আসছে ভ্যাকসিন। চলতি দশকের শেষের দিকে অর্থ্যাৎ ২০৩০ সালের মধ্যে এসব ভ্যাকসিন পাওয়া যেতে পারে। করোনার ভ্যাকসিন তৈরিতে সফলতা দেখানো স্বামী ও স্ত্রী এ তথ্য জানিয়েছে। এই দম্পত্তি বায়োনটেকের সহ-প্রতিষ্ঠাতা।

উগুর শাহিন ও ওজলেম তুরেসি বলেছেন, গবেষণায় বড় ধরনের সাফল্য এসেছে। তাই আশা করা যাচ্ছে সামনের বছরগুলোতে ক্যানসারের জন্য ভ্যাকসিন আসছে।

জার্মানভিত্তিক কোম্পানি বায়োনটেক ফাইজারের সঙ্গে অংশিদারত্বে এমআরএনএ করোনা ভ্যাকসিন তৈরি করেছে।

অধ্যাপক তুরেসি বিবিসিকে জানিয়েছেন, কীভাবে বায়োনটেকের কোভিড ভ্যাকসিনের কেন্দ্রস্থলে এমআরএনএ প্রযুক্তি পুনরায় ব্যবহার করা যেতে পারে। যাতে এটি করোনাভাইরাসের পরিবর্তে ক্যানসার কোষগুলোতে আক্রমণ করার জন্য প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য দেয়।

এক প্রশ্নের জাবাবে অধ্যাপক শাহিন জানিয়েছেন, এমআএনএ প্রযুক্তিভিত্তিক ক্যানসার ভ্যাকসিন ২০৩০ সালের আগেই সম্ভবত ব্যবহার উপযোগী করা যাবে।

তুরেসি বলেন, মহামারি শুরু হওয়ার আগে বায়োনটেক এমআরএনএ ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে কাজ করা শুরু করে। কিন্তু বিশ্বব্যাপী জরুরি অবস্থার মুখে কোভিড ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়। কোম্পানিটির বেশ কয়েকটি ক্যানসারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে বলেও জানান তিনি।

বিপি/এএস

শেয়ার