Top

চট্টগ্রামে সব প্রতিষ্ঠানের পতিত জমিতে চাষাবাদের নির্দেশ জেলা প্রশাসকের

০৯ নভেম্বর, ২০২২ ১:৫৭ অপরাহ্ণ
চট্টগ্রামে সব প্রতিষ্ঠানের পতিত জমিতে চাষাবাদের নির্দেশ জেলা প্রশাসকের
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পতিত জমিতে সবজি বাগান করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

মঙ্গলবার (৮ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে জেলা প্রশাসনের কার্যালয় থেকে জুম মিটিংয়ের মাধ্যমে চট্টগ্রামের সরকারি-বেসরকারি দাপ্তরিক প্রধানদের নিয়ে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, সভায় পতিত ভূমি কিভাবে কাজে লাগানো যায় এ ব্যাপারে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকারি-বেসরকারি অফিস ও বাসা বাড়ির পতিত জমিতে সবজি চাষের মাধ্যমে ভূমি ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা। পরপর তিন বছর কোন আবাদী জমি  কেউ পতিত রাখলে তা খাস করে দেয়া হবে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক আরও বলেন, চট্টগ্রাম জেলার বেশির ভাগ অফিসেই পতিত জমি রয়েছে। এগুলো পতিত না রেখে কাজে লাগানোর স্বার্থেই সবজি ও ফলের বাগান করার উদ্যোগ গ্রহণ করতে হবে। এতে সবজির ঘাটতি নিরসনসহ পরিবেশের ভারসাম্য ও ভূমি ব্যবহারের কার্যকরী ভূমিকা পালন করা সম্ভব হবে।

সভায় সরকারি-বেসরকারি দপ্তরের সকল কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ তাদের আওতায় সকল অফিস, স্কুল, হাসপাতালসহ বাসা বাড়ির পতিত জমিতে আগামী সপ্তাহের মধ্যেই চারা লাগানোর উপযোগী করে পরের সপ্তাহে চারা রোপনের ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেন তিনি।

একইসঙ্গে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘরগুলোর সামনে পতিত জমিতে সবজি ও ফলের বাগান করতে আর্থিক সহায়তা ও চারা গাছ প্রদান করা হবে বলেও জানান জেলা প্রশাসক।

সভার জেলা শিক্ষা অফিসার, প্রাথমিক শিক্ষা অফিসার, বন বিভাগ, সিভিল সার্জনসহ সকল সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানকে তাদের চত্বরের পতিত জমিতে সবজি চাষের জন্য নির্ধারিত টার্গেট প্রদান করা হয়েছে। সেক্ষেত্রে আগামী শুক্রবার এবং শনিবার সকল প্রতিষ্ঠানকে তাদের চত্বরের পতিত জমি চাষাবাদ উপযোগী করে গড়ে তোলার নির্দেশনা দেওয়া হয়। একইসঙ্গে পরের সপ্তাহে তাতে সবজি বাগান করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এই কার্যক্রমকে ফলপ্রসু করতে একটি সুন্দর প্রতিযোগিতার মাধ্যমে সকল প্রতিষ্ঠান তাদের চত্বরের পতিত জমিতে সবজি চাষের মাধ্যমে যারা উল্লেখযোগ্য অগ্রগতি দেখাবেন তাদেরকে প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান নির্ধারণ করে পুরস্কৃত করা হবে বলে সভায় ঘোষণা দেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

এছাড়া বনবিভাগ, বাংলাদেশ রেলওয়ে, পানি উন্নয়ন বোর্ড, রোডস এন্ড হাইওয়েজ, বিটিএমসিসহ যে সকল বড় বড় সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের আওতায় চাষাবাদযোগ্য বিপুল পরিমাণ জমি পতিত অবস্থায় রয়েছে; তাদেরকে সকল পতিত জমিকে সবজি চাষের আওতায় আনার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া পতিত জমিতে আবাদের বিষয়টি জেলা প্রশাসন কর্তৃক সার্বক্ষণিক মনিটর করা হচ্ছে বলে সভায় জানানো হয়।

এর আগে, মঙ্গলবার (৮ নভেম্বর) অনুষ্ঠিত একনেক সভায় বাংলাদেশ কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিঁটিয়ে থাকা অনাবাদী জমি খুঁজে বের করতে কেবিনেট সচিবকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিসিদের সহায়তা নিয়ে এসব অনাবাদী জমি খুঁজে বের করে আবাদযোগ্য করে তোলার নির্দেশও তিনি দিয়েছেন।

শেয়ার