Top

রাশিয়া-যুক্তরাষ্ট্রের কেউই পরমাণু অস্ত্র ব্যবহার করবে না

১৭ নভেম্বর, ২০২২ ৫:০০ অপরাহ্ণ
রাশিয়া-যুক্তরাষ্ট্রের কেউই পরমাণু অস্ত্র ব্যবহার করবে না
আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্র কিংবা রাশিয়া কোনও দেশই পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বলে বিশ্বাস করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। চলতি সপ্তাহের শুরুতে আঙ্কারায় অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-রাশিয়ার বৈঠকের পর তাকে এমন আশ্বাস দেওয়া হয়েছেও বলে জানিয়েছেন।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অনুষ্ঠিত বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর সংগঠন জি২০’র সম্মেলন থেকে ফেরার পথে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, দুই দেশের (যুক্তরাষ্ট্র-রাশিয়া) মাঝে ঘন ঘন বৈঠক হওয়া উচিত; যাতে নতুন বিশ্বযুদ্ধ প্রতিরোধ করা যায়।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর ওয়াশিংটনের সাথে মস্কোর সম্পর্ক কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ পর্যায়ে নেমে গেছে। ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হুমকি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে ক্রমবর্ধমান উদ্বেগ তৈরি করেছে।

বালিতে জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এই বৈঠকের পর তুরস্কের মার্কিন বি-১৬ জঙ্গিবিমান কেনা সংক্রান্ত সমস্যার শিগগিরই সমাধান হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

এরদোয়ান বলেন, বি-১৬ জঙ্গিবিমানের বিষয়টি প্রেসিডেন্ট জো বাইডেনের হাতে রয়েছে বলে জানিয়েছেন। আগামী বছরের জুনে তুরস্কের অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনের পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে তুরস্কের সম্পর্ক পুনর্বিবেচনা করতে পারেন বলেও জানিয়েছেন এরদোয়ান।

সিরিয়ার প্রেসিডেন্টের সাথে সম্ভাব্য বৈঠকের বিষয়ে জানতে চাইলে এরদোয়ান বলেন, রাজনীতিতে চিরন্তন কোনও অসন্তোষ বা বিবাদের জায়গা নেই।

সূত্র: রয়টার্স।

শেয়ার