Top

কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে পণ্য আমদানিতে স্থবিরতা লোকসানে ব্যবসায়ীরা

১৯ নভেম্বর, ২০২২ ১:০৩ অপরাহ্ণ
কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে পণ্য আমদানিতে স্থবিরতা লোকসানে ব্যবসায়ীরা
কুড়িগ্রাম প্রতিনিধি :

পণ্য পরিবহনে জটিলতা, ডলারের বাজারে অস্থিরতাসহ নানা কারণে আমদানি কার্যক্রমে স্থবিরতা বিরাজ করছে আসাম সীমান্ত ঘেঁষা কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে। সীমিত পরিমাণ রপ্তানি কার্যক্রম চালু থাকলেও মাসের বেশিরভাগ সময় পাথর আমদানি বন্ধ থাকায় লোকসান গুনছেন ব্যবসায়ীরা, কর্মহীন হয়ে পড়েছে কয়েক হাজার শ্রমিক।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, ভারতের সেভেন সিষ্টার্সখ্যাত আসাম, মেঘালয়, মিজোরাম, মনিপুর, নাগাল্যান্ড, হিমাচল ও অরুণাচল প্রদেশে সহজ যোগাযোগের মাধ্যম এই স্থলবন্দর। ভৌগলিক কারণে অত্যন্ত সম্ভাবনাময় স্থলবন্দরটি সব সময় সচল থাকলে এলাকার অর্থনৈতিক উন্নয়নে তা বড় ভূমিকা পালন করতে পারে। কিন্তু বর্তমান অবস্থায় পণ্য আমদানি ও রপ্তানি কার্যক্রম স্থবির থাকায় এই বন্ধরের সম্ভাবনা নষ্ট হয়ে যাচ্ছে।

সরেজমিন জানা গেছে, কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থল বন্দর দিয়ে ভারত থেকে বর্তমানে শুধু পাথর আমদানি করে বাংলাদেশের ব্যবসায়ীরা। এক মাস আগে ৩ ট্রাক কয়লা আসার পর আস আসেনি। সীমিত পরিমাণ প্লাস্টিক ও গর্মেন্টস পন্য রপ্তানি হয়। আগে একটি ট্রাকে ৫০-৬০ টন পাথর পরিবহন করে আনা হলেও ওজন স্কেলের সমস্যা দেখিয়ে বর্তমানে ট্রাক প্রতি ২৫-৩০ টনের বেশি পাথর আনতে দিচ্ছেনা ভারতীয় কর্তৃপক্ষ। আমদানি ব্যয় বেড়ে যাওয়ার পাশাপাশি ডলারের বাজারে অস্থিতিশীলতার কারণে অনেক ক্ষেত্রে লোকসান গুণতে হয় ব্যবসায়ীদের। এসব কারণে মাসের বেশিরভাগ সময় পাথর আমাদানি বন্ধ থাকে। ফলে স্থবির হয়ে আছে সোনাহাট স্থল বন্দর। ফলে চরম ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

সোনাহাটবন্দরের সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি সদর রাকিব আহমেদ জুয়েল জানান, মাঝে মাঝে বধ এর কারণে আমদানি বন্ধ থাকে। স্কেল বিকল বা নতুন নতুন নিয়মের কারণে পাথর আনা যায়না। বন্দরের এক্সপোর্ট-ইমপোর্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক জানান, এলসি করার পর অনেক এলসি পড়ে থাকে। পণ্য আসেনা। এখন এলসিও নেয়া হচ্ছেনা। তাই পাথর আসছে খুবই কম পরিমাণে। ফলে ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করতে গিয়ে সংকটে পড়তে হচ্ছে।

রেজা ট্রেডার্সের মালিক জালাল উদ্দিন জানান, এলসি করেছি প্রতি ডলার ৯৫ টাকায়। হঠাৎ ডলারের দাম বৃদ্ধি পেয়ে হয়েছে, ১০৮ টাকা। ফলে বাড়তি বিল পরিশোধ করতে গিয়ে লাভতো দূরের কথা লোকসান গুণতে হচ্ছে। তাই পাথর আনা অনেকেই বন্ধ করেছেন।

এদিকে বন্দরের কাজ কর্ম প্রায় বন্ধ থাকায় এই বন্দরের উপর নির্ভরশীল ৫ হাজার শ্রমিক প্রায় সময় বেকার থাকেন। উপার্জন বন্ধ থাকার কারণে ধার দেনা করে দিন চালাতে গিয়ে অসহায় হয়ে পড়েছেন হাজারো শ্রমিক পরিবার। পাশাপাশি ব্যাহত হচ্ছে নির্মাণ কাজও। বন্দরের শ্রমিক মিজানুর, সফিকুল, দুলাল, রফিকুলসহ অনেকেই জানান, একটানা কাজ বন্ধ থাকায় তারা দুর্বিসহ জীবন যাপন করছেন।

সোনাহাট স্থল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) মোহাম্মদ রুহুল আমীন জানিয়েছেন, অন্যান্য স্থল বন্দরের তুলনায় এই স্থল বন্দরে রাজস্ব আয় এমনিতেই কম। তার উপর বন্দরের কার্যক্রম স্থবির থাকায় সরকারি রাজস্ব আহরণ কমে গেছে। ভারতে ওজন স্কেল নিয়ে জটিলতার কারণে বাংলাদেশের ব্যবসায়ীদের আমদানি খরচ বেড়ে যাওয়ায় তা প্রায়ই সময় পণ্য আমদানি বন্ধ রাখেন। তবে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ।

শেয়ার