Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনে আসছে স্ক্রিন লক ফিচার

২২ নভেম্বর, ২০২২ ১০:৪৬ পূর্বাহ্ণ
হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনে আসছে স্ক্রিন লক ফিচার
আইটি ডেস্ক :

ডেস্কটপ ভার্সন ব্যবহারকারীদের জন্য নতুন নিরাপত্তা ফিচারের উন্নয়নে কাজ করছে হোয়াটসঅ্যাপ। নতুন ফিচারটিকে স্ক্রিন লক নাম দেয়া হয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারী যতবার অ্যাপ চালু করবে ততবার পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে।

মিন্ট প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারী যখন অ্যাপ চালু অবস্থায় সংশ্লিষ্ট ডিভাইস ব্যবহার করবে না তখন ফিচারটি অ্যাকাউন্টে অনধিকার প্রবেশ বন্ধ করবে। সেই সঙ্গে অতিরিক্ত নিরাপত্তাও দেবে। ওয়াবেটাইনফোর তথ্যানুযায়ী, ফিচারটির উন্নয়নে কাজ করছে মেটা মালিকানাধীন মেসেজিং প্লাটফর্মটি। ভবিষ্যতে বেটা পরীক্ষকদের ব্যবহারের জন্য এটি চালু করা হতে পারে।

হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ভার্সনের জন্য চালু করতে যাওয়া লক ফিচারটি অপশনাল থাকবে। অর্থাৎ ব্যবহারকারী চাইলে ফিচারটি চালু করতে পারবে বা বন্ধ করতে পারবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের কথোপকথন নিয়ন্ত্রণ করতে পারবে। বিশেষ করে কখন পাসওয়ার্ড দিতে সে বিষয়টি হাতের মুঠোয় থাকবে। হোয়াটসঅ্যাপ কখনই অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর দেয়া পাসওয়ার্ড প্রকাশ করবে না। এর পরিবর্তে স্থানীয় সিস্টেমে সেগুলো সংরক্ষণ করা হবে।

প্রতিবেদনে আরো বলা হয়, অ্যাপটি হয়তো আরো একটি ফিচার যুক্ত করবে, যার মাধ্যমে ম্যাকের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারে টাচ আইডি ব্যবহারের মাধ্যমে অ্যাকাউন্ট নিরাপদ রাখা যাবে। ডেস্কটপে ব্যবহৃত পাসওয়ার্ড ভুলে গেলেও কোনো সমস্যা নেই। অ্যাপ থেকে লগআউট করে পুনরায় কিউআর কোড স্ক্যান করে স্মার্টফোনের সঙ্গে যুক্ত হয়ে প্রবেশ করা যাবে।

আগে প্রকাশিত প্রতিবেদনে হোয়াটসঅ্যাপের আরো কিছু ফিচারের কথা বলা হয়েছে যেগুলো বেটা ভার্সনে পরীক্ষাধীন রয়েছে। এর মধ্যে বড় গ্রুপে স্বয়ংক্রিয়ভাবে মিউট করে দেয়ার সুবিধা, কথোপকথন ও পাঠানো বার্তা এডিট করার মতো বিষয় রয়েছে। আগের প্রতিবেদন অনুযায়ী বর্তমানে একটি গ্রুপে ১ হাজার ২২৪ সদস্য যুক্ত করা যায়। অন্যদিকে হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনে গ্রুপ চ্যাটের জন্য স্বয়ংক্রিয় মিউট ফিচার রয়েছে। মূলত অতিরিক্ত মেসেজ নোটিফিকেশন বন্ধে এটি চালু করা হয়েছে।

বিপি/আজাদ

শেয়ার